Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ভারতে “বঙ্গবন্ধু ও বাঙালির মুক্ত সাংস্কৃতিক অভিযাত্রা” শীর্ষক সেমিনার ও নাটক মঞ্চায়ন

স্টাফ রিপোর্টার ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাংস্কৃতিক জাগরণের প্রয়োজনীয়তা উপলব্ধি করেছিলেন বলেই সদ্যস্বাধীন দেশে মুক্ত বাঙালি সংস্কৃতির বিকাশে তিনি সর্বাত্মক উদ্যোগ নিয়েছিলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত সেমিনারে বক্তারা এ কথা বলেন। গত ২৩ ফেব্রুয়ারি আসামের শিলচরের গণগন্থাগারে সন্ধ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ধারাবাহিক অনুষ্ঠানমালার অংশ হিসেবে জীবন সংকেত “বঙ্গবন্ধু ও বাঙালির মুক্ত সাংস্কৃতিক অভিযাত্রা” শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করে। উপস্থিত প্রায় সহস্রাধিক দর্শকের উপস্থিতিতে সেমিনারে মূল বক্তব্য পাঠ করেন জীবন সংকেতের সভাপতি অনিরুদ্ধ কুমার ধর। মূল আলোচক হিসেবে আলোচনায় অংশ নেন আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান বিশ্বতোষ চৌধুরী। আলোচনায় অংশ নেন নাট্যব্যক্তিত্ব প্রদীপ দত্ত রায়, নিখিল পাল ও দেবাঞ্জন মুখোপাধ্যায়। এর আগে গোবিন্দ শর্মার গিটারের সাথে সূচনা সঙ্গীত পরিবেশন করেন নীলাঞ্জন পাল।
সেমিনারের পরে রূপমের ৪০ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আয়োজিত নাট্যোৎসবে জীবন সংকেত নাট্যগোষ্ঠী, হবিগঞ্জ মঞ্চস্থ করে রুমা মোদক রচিত ও নুসরাত জিসা নির্দেশিত জীবন সংকেতের ২৮তম প্রযোজনা নাটক ‘বিভাজন’। নাটকটির মনোগ্রাহী পরিবেশনা উপস্থিত দর্শককে আবেগাপ্লুত করে। পরদিন আসামের দৈনিক পত্রিকাসমূহে নাটকটির ভূয়সী প্রশংসা করে প্রতিবেদন ছাপানো হয়।
উল্লেখ্য, গ্রুপ থিয়েটার ফেডারেশানের উদ্যোগে ৬৪ জেলায় একসাথে আয়োজিত নাট্যোৎসবের সমাপনি সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ২৭ ফেব্রুয়ারি বিভাজন মঞ্চায়ন করে জীবন সংকেত। উৎসবের উদ্বোধনী দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন জীবন সংকেত সভাপতি অনিরুদ্ধ কুমার ধর এবং সিলেট বিভাগীয় সাংস্কৃতিক আয়োজনে প্রতিনিধিত্ব করে জীবন সংকেত ও থিয়েটার অনার্য। এর আগে পশ্চিমবঙ্গের ৪টি আন্তর্জাতিক নাট্যোৎসবে প্রদর্শিত হয়ে ব্যাপকভাবে দর্শকনন্দিত হয় বিভাজন।