Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে স্বর্ণ ব্যবসায়ী খুন ॥ স্বর্ণ রৌপ্য, নগদ টাকাসহ অর্ধকোটি টাকার মাল লুট

এম এ বাছিত/কিবরিয়া চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ ঢাকা-সিলেট মহাসড়কের নবীগঞ্জ উপজেলার সৈয়দ বাজারের খাঁন ম্যানশনের একটি স্বর্ণের দোকানে ব্যবসায়ী সুমন দেব (২০)কে শ্বাসরোদ্ধ করে নির্মমভাবে হত্যা এবং স্বর্ণ ও রৌপ্যালংকার সহ নগদ টাকা নিয়ে গেছে দুর্বৃত্তরা। এ হত্যা ও লুটতরাজের ঘটনায় জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। কেউ বলছেন পরিকল্পিত ভাবে হত্যা করে স্বর্ণালংকার লুট করা হয়েছে। আবার পুলিশ সহ অনেকে বলছেন পূর্ব বিরোধের জের ধরেই এ হত্যাকান্ডের ঘটনা সংঘটিত হয়েছে। গত শনিবার দিবাগত রাতে এ হত্যাকান্ডের ঘটনাটি ঘটে। ঘটনার খবর পেয়ে সহকারী সুপার নাজমূল হোসেন, উপজেলা চেয়ারম্যান আলমগীর চৌধুরী, ইউপি চেয়ারম্যান দিলাওর হোসেনসহ বিভিন্ন নেতৃবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করেন।
এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা যায়, প্রায় ৩ মাস পূর্বে বানিয়াচং উপজেলার লঘু চৌধুরী পাড়া গ্রামের জিতেন্দ্র দেব ওরপে জিতু দেব স্বপরিবারে আউশকান্দি ইউনিয়নের আলমপুর গ্রামে বসবাস করে আসছেন। তার পুত্র সুমন দেব প্রায় মাস পূর্বে সৈয়দপুর বাজারস্থ হাজী আব্দুস ছত্তার খাঁন ম্যানশনে একটি দোকান কোটা ভাড়া নিয়ে জুয়েলারী ব্যবসা শুরু করে। সুমন ব্যবসা প্রতিষ্টানেই রাত্রী যাপন করতো। প্রতিদিনের ন্যায় রবিবার দিবাগত রাতেও সুমন দোকানেই অবস্থান করছিল। গতকাল সকালে তার বাবা জিতেন্দ্র দেব ছেলের জন্য সকালের খাবার নিয়ে দোকানে আসেন। এ সময় তিনি দেখতে পান দোকানের সাটার তালা বিহীন অবস্থায়। তবে একটি থালা খোলা অবস্থায় ঝুলানো রয়েছে। সাথে সাথে সাটার তুলে তিন্দ্র দেব দেখতে পান দোকানের মেঝেতে ছেলে সুমনের নিথর দেহ পড়ে আছে। ঘরের লকার ও আলমিরা ভাঙ্গা। এতে রক্ষিত স্বর্ণালংকার, রৌপ্য ও নগদ টাকা কিছুই নেই। এ অবস্থায় তিনি চিৎকার করলে বাজারের ব্যবসায়ীরা ছুটে আসেন। সুমনের মৃতদেহের পাশে একটি আধা লিটার সেভেন আপ এর বোতল ও একটি এনার্জি ড্রিংক স্পীডের বোতল পাওয়া যায়। ধারণা করা হচ্ছে-কোমল পানীয়ের সাথে নেশা জাতীয় দ্রব্য সেবন করিয়ে শ্বাসরুদ্ধ করে সুমন দেবকে হত্যা করা হয়েছে। দোকান থেকে থেকে কি পরিমাণ স্বর্ণ ও রৌপ্য এবং নগদ টাকা খোয়া গেছে এর সঠিক সুমনের পিতা জিতেন্দ্র দেবের জানা নেই। তবে ব্যবসায়ী ও জিতেন্দ্র দেবের ধারণা নগদ টাকা সহ স্বর্ণ, রৌপ্য মিলিয়ে অর্ধকোটি টাকার মালামাল খোয়া গেছে। তবে এ ব্যাপারে কেউ মূখ খুলতে রাজি নয়।
নিহত সুমনের বাবা জিতেন্দ্র দেব জানান, পারিবারিক বিরোধের কারণে বাড়ী ছেড়ে চলে এসেছেন তিনি। পূর্ব শরুতার জের ধরে দূর্বৃত্তরা এ ঘটনা ঘটাতে পারে বলে ধারনা করা হচ্ছে। তিনি তার ছেলের হত্যাকারীদের ফাঁিসর দাবী জানান। সুমনের পিতা আরো জানান, ঘটনার রাতে সুমনের বন্ধু সুহেল তাকে ফোন করে দোকানে নিয়ে আসে। ঘটনার পর থেকে সুহেল আত্মগোপনে রয়েছে। সুমন দেবের দোকানের পাশের সেলুন ব্যবসায়ী প্রসেনজিৎ বৈদ্য বলেন, রাত অনুমান ১২টার দিকে সুমন দেবের দোকানে কয়েকজন লোকের কথাবার্তা শুনেছেন। এতে কোন উত্তেজনাকর ভাব পরিলক্ষিত হয়নি। ফলে তিনি বিষয়টি গুরুত্ব না দিয়ে নিজ কক্ষে শুয়ে পড়েন। সকালে ঘুম থেকে উঠে দেখেন এই ঘটনা।
এ ব্যাপারে এএসপি নাজমূল হক বলেন, আমি ঘটনাস্থল পরিদর্শন করে প্রাথমিক তদন্তে মনে হচ্ছে পূর্ব শত্র“তার জের ধরে সুমনকে হত্যা করা হয়েছে। এখানে কোন ডাকাতি অথবা স্বর্ণালংকার লুটের ঘটনা ঘটেনি।
এ ব্যাপারে নবীগঞ্জ থানার ওসি জাহাঙ্গীর আলম বলেন, জায়গা সংক্রান্ত বিরোধের জের নিহত সুমনের দুই চাচাতো ভাই লিটন দেব ও রতন দেব পরিকল্পিতভাবে সুমনের বন্ধু সোহেলের মাধ্যমে রাতে এ হত্যাকান্ডের ঘটনাটি সংঘটিত করেছে বলে ধারনা করা হচ্ছে। তিনি বলেন, জড়িতদের গ্রেফতারে বিভিন্ন স্থানে অভিযান চলছে।
নিহত সুমনের দুই চাচাতো ভাই লিটন দেব ও রতন দেব সুমনের বন্ধু সোহেলের মাধ্যমে রাতের আধারে এঘটনা ঘটিয়েছে মর্মে নিহতের পরিবার ও পুলিশ ধারনা করছে। রহস্য উদঘাটনে পুলিশের একাধিক টিম মাঠে রয়েছে।