Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

লাখাইয়ে মফিজুল হত্যা ॥ আসামিদের বাড়ি-ঘরে হামলা ভাংচুর ও লুটপাট

লাখাই প্রতিনিধি ॥ লাখাই উপজেলার আমান উল্লাহপুর গ্রামে জায়গা-জমিকে কেন্দ্র করে মফিজুল মিয়া নিহতের ঘটনায় বাড়ির বাহিরে অবস্থান করছে আসামীরা। এই সুযোগে বাদী পক্ষের লোকজন আসামীদের বেশ কয়েকটি বাড়ি ঘরসহ আসবাবপত্র ভাংচুর করে ব্যাপক লুটপাট চালায়। গত ৭ ফেব্রুয়ারী সকালে ঘটনাটি ঘটে। এ সময় হামলাকারীরা বাড়ি-ঘর এবং আসবাবপত্র ভাংচুর করে স্বর্ণলংকার, নগদ টাকা, মোবাইল ফোন, লেপটপ, টেলিভিশন, গ্যাসের চুলা সিলিন্ডার, গরু-ছাগল, হাঁস-মুরগি, চাউল, ফ্রিজ, কম্বল ও গোলার ধানসহ প্রায় ৩৭ লাখ টাকার মালামাল লুট করে নিয়ে যায়। ৪ বাড়ির মহিলা, শিশু ও যুবতী মেয়েসহ তাদের গোষ্ঠীর অন্যান্য বাড়ির মহিলারা বর্তমানে অন্য গ্রামে আত্মীয়ের বাড়িতে অবস্থান করছেন এবং তাদের মধ্যে আতংক বিরাজ করছে। ভাংচুরের সময় মহিলারা বাঁধা দিলে হামলাকারী সংঘবদ্ধ দল তাদের সাথে অশালীন ভাষায় কথা বার্তা বলে ও শারিরিক ভাবে নির্যাতন করে। এ সময় মহিলারা এক হামলাকারীর পায়ে হাতে ধরে অনুরোধ করলেও হামলা বন্ধ করেনি।
স্থানীয় লোকজন বলেন, শিশুর সামন থেকে খাবারের প্লেটটিও তারা নিয়ে যায়। এ ঘটনায় আকছির মিয়া বাদী হয়ে ১৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ৮/৯ জনকে আসামী করে গত ১৬ ফেব্রুয়ারী হবিগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কগঃ-৭ আদালতে একটি মামলা দায়ের করেন। সরেজমিন এলাকায় গেলে সাজেদা খাতুন বলেন, হামলাকারীরা আমার বাড়ির পশ্চিম ভিটের টিনসেট ঘরটি ভেঙ্গে প্রতিটি রুমের সকল আসবাবপত্র, স্বর্ণালংকার, নগদ টাকা, মোবাইল, গোয়াল ঘর থেকে ৭টি গরু, বাথ রুমের কমেড, রান্না ঘরের চুলা ভাংচুর করে এবং ঘরের উপরের টিন কেটে ফেলে। যাওয়ার সময় তারা পানির টিউবওয়েলটিও খুলে নিয়ে যায়। ওই বাড়ির গৃহবধূ নাম প্রকাশে অনিচ্ছুক বলে, ২০/২২ লোক হামলা করে। পাশের বাড়ির হামিদা খাতুন ও শিউলী বেগম বলেন, আমাদের ঘরে প্রবেশ করে ঘরের দরজা, জানালা, ভেঙ্গে আসবাবপত্র, বাথরুম ও রান্না ঘরের সকল জিনিষপত্র ভাংচুর করে ৬ ভরি স্বর্ণ, নগদ ৮০ হাজার টাকা, ২টি গ্যাসের চুলা, ২টি টাচ মোবাইল, সেলাই মেশিন, চাউল, ২টি ফ্যান ও পিছনের গোয়াল ঘর থেকে ৪টি গরু নিয়ে যায়।
আকছির মিয়া বলেন, হামলাকারীরা আমার বাড়ির পশ্চিম ভিটের টিনসেট ঘরটি ভেঙ্গে প্রতিটি রুমের সকল আসবাবপত্র, স্বর্ণালংকার, নগদ টাকা, মোবাইল, লেপটপ, ৪২ ইঞ্চি একটি টেলিভিশন, লেপ তোষক, ২টি গ্যাসের চুলা সিলিন্ডার, ৫টি গরু নিয়ে যায়।
আব্দুল হাকিম বলেন, হঠাৎ আমার বাড়িতে হামলা চালিয়ে ঘরসহ আসবাবপত্র ভাংচুর করে মোবাইল, নগদ টাকা ও স্বর্ণলংকার নিয়ে যায়।
হামলার বিষয়ে লাখাই বটতলা বাজারে একাধিক ব্যবসায়ী ও স্থানীয় লোকের সাথে কথা হলে তারা বলেন, বাদী পক্ষের লোকেরা নৃৃশংস এ হামলা করেছে। ইতি পূর্বে আমাদের এলাকায় এ রকম ঘর ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটেনি। উল্লেখ্য, গত ৪ ফেব্রুয়ারী লাখাই উপজেলার আমান উল্লাহপুর গ্রামের হাসের খামারী মফিজুল মিয়ার সাথে চাচাতো ভাই বয়াতুল মিয়ার ধানের চারা নষ্ট করাকে কেন্দ্র করে কথা কাটাকাটি হয়। মফিজুল মিয়ার গলায় দা দিয়ে আঘাত করলে তার মৃত্যু হয়। পরের দিন লাখাই থানায় নিহত মফিজুল মিয়ার মা নুরজাহান বেগম বাদী হয়ে ১২ জনের নাম উল্লেখ করে এবং ৭/৮ জনকে অজ্ঞাত করে হত্যা মামলা দায়ের করেন।