Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

করোনার অযুহাতে, জেলায় মাস্কের সংকট ফুটপাত থেকে শুরু করে ফার্মেসিতেও বেড়ে গিয়েছে মাস্কের দাম

স্টাফ রিপোর্টার ॥ করোনা ভাইরাসের হাত থেকে সুরক্ষা রাখতে বেড়ে গিয়েছে মাস্কের ব্যবহার। সেই সুযোগে জেলায় বেড়ে গেছে মাউথ মাস্কের ও অ্যান্টি ডাস্ট মাস্কের (সার্জিক্যাল মাস্ক) এর দাম। অনেক ফার্মেসিতে এসব মাস্কের যোগান নেই বলেও অযুহাত দাড় করাচ্ছে দোকানীরা।
সর্বনিম্ন ২০ টাকা থেকে শুরু করে হাজার টাকায় বিক্রি হয়ে মাস্ক। ফার্মেসি, রাস্তায়, ফুটপাতে, বিভিন্ন অনলাইন শপে মাস্ক বিক্রির ধুম পড়েছে সুযোগে দাম বৃদ্ধি করে দিয়েছে কিছু অসাধু ব্যবসায়ীরা।
গবেষকরা মনে করছেন, করোনা ভাইরাসের আকার ১৩৫ ন্যানো, যা ভালোমানের মাস্ক ব্যবহারের মাধ্যমে প্রতিরোধ করা যায়। এ কারণে বাংলাদেশেও এর চাহিদা বেড়ে গেছে। করোনা ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণ শ^াসকষ্ট, জ¦র, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। এটি শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় করে আক্রান্ত ব্যক্তির মৃত্যু ঘটাতে পারে।
বিশেষজ্ঞরা বলছেন, ভাইরাসটির ছড়িয়ে পড়া প্রতিরোধে মাস্ক ব্যবহার সহায়ক হতে পারে, যদি সঠিক আবহাওয়া ও সঠিক উপায়ে ব্যবহার করা যায়। মাস্ক ব্যবহারে ভাইরাসকে আটকাতে পারে, তবে নির্মূল করাতে পারে না। এমনকি নিখুতভাবে ব্যবহারের পরও, এই মুখোশগুলো থেকে কোনো ভাইরাস বা রোগ সংক্রামক জীবনু পাস দিয়ে পিছলে যেতে পারে বা চোখের মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে। তাই মাস্ক ব্যবহারের ক্ষেত্রেও সঠিকভাবে খোলার ও লাগানোর বিষয়ে গুরুত্ব দিতে হবে।
বিক্রেতারা দাবী করছেন, অতিরিক্ত চাহিদার কারণে মাস্কের সংকট দেখা দিয়েছে।
সূত্রে জানা যায়, বাজারের মানসম্মত মাস্কগুলো চীন থেকেই আমদানি করা হয়ে থাকে, কিন্তু চীন নিজেদের চাহিদা মেটাতে না পারায় বাংলাদেশেও মাস্কের আমদানি কমেছে।
সরোজমিনে জেলা শহরের কয়েকটি ফার্মেসি ও অনলাইন শপিং ওয়েব পোর্টালে দেখা যায়, ডিস্পোজেবল নন ওভেন ফ্যাব্রিক মাস্ক বিক্রী হচ্ছে ২৫ টাকায়, কটন মাস্ক ১২০ টাকা, স্পঞ্জ অ্যান্টি ডাস্ট মাস্ক ৫০ টাকা, এন-৯৫ (৮২১০) মাস্ক ২৫০ টাকা, এন-৯৫ (৮১১০ এস) ১৮০, পিএম-২.৫ মাউথ মাস্ক ১২০, সাওমি এয়ারপপ থ্রি- সিক্সিটি ডিগ্রি অ্যান্টি ফগ মাস্ক ৩৫০, সাওমি স্মার্টলি ফিল্টার ৪৫০ এবং মাওমি পিএম-২.৫ লাইট ওয়েট মাস্ক বিক্রি হচ্ছে হাজারের উপরে।
শহরের বেশ কয়েকটি ফার্মেসিতে কথা বলে আরোও জানা যায়, মাস ১৫ দিন পূর্বে মাস্ক শেষ হয়ে গেছে। বিভিন্ন কোম্পানিতে চাহিদা পাঠিয়েও পাওয়া যাচ্ছে না।
এদিকে ফুটপাতের বা রাস্তায় হেঁটে কাপড়ের যেসব মাস্ক ৫ থেকে ১০ টাকায় বিক্রী হত এগুলোও বিক্রী হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। এক্ষেত্রে বিশেষজ্ঞ ডাক্তাররা বলেছেন, এগুলো মাস্ক নিম্নমানের, এসবের দূষিত বাতাস ফিল্টার হয় না।