Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

মাধবপুরে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে মানববন্ধন ও স্মারকলিপি

স্টাফ রিপোর্টার ॥ মাধবপুরে সুরমা চা বাগানের মালডুবা এলাকা থেকে একটি প্রভাবশালী মহল অবৈধভাবে মাটি ও বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন ও বেসামরিক বিমান পরিবহন পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলীর কাছে স্মারকলিপি দিয়েছে চা-শ্রমিকরা।
গতকাল শুক্রবার সকালে সুরমা চা বাগানের শত শত চা-শ্রমিক উপজেলা সদরে মানববন্ধন ও সমাবেশ করে এ স্মারকলিপি প্রদান করেন। বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন লস্করপুর ভ্যালির সভাপতি রবীন্দ্র গেীরের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন লস্করপুর ভ্যালির যুগ্ম সাধারন সম্পাদক নিপেন পাল, সুরমা চা বাগানের পঞ্চায়েত কমিটির সাধারন সম্পাদক বিশ্বনাথ তাতী, পঞ্চায়েত নেতা প্রদীপ গৌর, এনামুল হক প্রধান প্রমুখ। বক্তাগণ বলেন, একটি প্রভাবশালী মহল দীর্ঘদিন ধরে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে আসছে। ফলে চায়ের আবাদ ভূমিতে বড় বড় গর্ত সৃষ্টি হয়ে চা-বাগানের মারাত্মক ক্ষতি হচ্ছে।
১ অক্টোবর দুপুরে বেজুড়া গ্রামের মাসুদ খাঁন তার লোকজন নিয়ে সুরমা চা বাগানের মালডোবা ছড়ায় অবৈধভাবে ড্রেজার মেশিন বসাতে গেলে বাগানের চৌকিদাররা বাধাঁ দিলে মাসুদ খানের লোকজন চৌকিদারদের উপর হামলা ও মারধর করে। গুরুতর আহত অবস্থায় বাগানের চৌকিদার পঠিক মিয়া, নানু মিয়া, ফরিদ মিয়া ও নির্মলকে মাধবপুর হাসপাতালে ভর্তি ও চিকিৎসা করা হয়। স্মারকলিপি পাওয়ার পর মন্ত্রী উপস্থিত শ্রমিক নেতৃবৃন্দ ও প্রশাসনের কর্মকর্তাদের বলেন-সুরমা চা বাগান এলাকা থেকে অবৈধভাবে যে সব অসুর বালু উত্তোলন করছে তাদেরকে দমন করা হবে। কোন দুর্বৃত্তকে মাথা উচু করে দাড়াতে দেয়া হবে। অবৈধভাবে বালু উত্তোলনের ফলে গ্রামের রাস্তা-ঘাট নষ্ট হচ্ছে, সোনাই নদীর ব্রীজ হুমকির মুখে পড়েছে। এগুলো বন্ধ করার জন্য উপজেলা প্রশাসনকে তাৎক্ষনিক নির্দেশ প্রদান করেন।