Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

১ দিনের শ্রমিক ধর্মঘটে নালুয়া চা বাগানে ক্ষতি অর্ধকোটি টাকা

স্টাফ রিপোর্টার ॥ চা বাগানের পঞ্চায়েত কমিটির সাবেক নেতাদের কর্ম বিরতি পালনের কারনে নালুয়া চা বাগানের একদিনে অর্ধকোটি টাকার উপরে লোকসান গুনতে হলো বাগান কর্তৃপক্ষকে। অনা বৃষ্টি ও বৈরী আবহাওয়ার কারনে এমনিতেই এবার চা পাতা উৎপাদন হ্রাস পাবার আশংকায় ছিলো বাগান কর্তৃপক্ষ। অযৌক্তিক শ্রমিক ধর্মঘট সেই আশংকাকে আরো তীব্র করেছে। ২ অক্টোবর বাগানের পঞ্চায়েত কমিটির পরাজিত একটি অংশ সহকারী ব্যবস্থাপক ইকবাল হোসেন, বড় বাবু বলে খ্যাত আবুল বাশার তালুকদার ও ফিটার বাবু অনন্ত ঘোষকে বাগান থেকে বিতারিত করার দাবীতে শ্রমিক ধর্মঘটের ডাক দেয়। সাধারণ শ্রমিকরা সকাল ৯ টায় যথারীতি কাজে বের হলে কিছু যুবক শ্রমিকদেরকে কাজে যেতে বারন করে এবং কারখানার সামনে জড়ো হয়ে কারখানার গেইটে তালা লাগিয়ে দেয়। শ্রমিক নেতারা বলেন, গাছ চোর সাহেব-বাবুকে তারা বাগানে আর দেখতে চান না। এতে অবরুদ্ধ হয়ে পড়েন ব্যবস্থাপকসহ বাগানের স্টাফরা। বেলা বাড়ার সাথে সাথে ধর্মঘটটি বিক্ষোভে রূপ নেয়। পঞ্চায়েত কমিটির সাবেক সভাপতি স্বপন তাঁতী, সাবেক সাধারণ সম্পাদক অনিল ঝড়া, প্রাক্তন সাধারণ সম্পাদক নরজিৎ তাঁতীর নেতৃত্বে সাধারণ চা শ্রমিকরা বিক্ষোভ মিছিল বের করে মারমুখি অবস্থান নেয়। নেশাগ্রস্থ হয়ে আসা কিছু শ্রমিক পরিবেশকে মারাত্মক ঝুঁকির মাঝে পেলে দেয়। খরব পেয়ে সহাকারী কমিশনার (ভূমি) নুসরাৎ ফাতিমা, ওসি শেখ নাজমুল হক, স্থানীয় চেয়ারম্যান আবেদ হাসনাত চৌধুরী ঘটনাস্থলে পৌঁছে বাগান কর্তৃপক্ষের সাথে মতবিনিময় করেন। মতবিনিময় সভা শেষে সহকারী ব্যবস্থাপক ইকবাল হোসেন, বাড় বাবু আবুল বাশার ও ফিটার বাবু অনন্ত ঘোষকে বাগান থেকে প্রত্যাহারের ঘোষণা ও বিনা কাজে শ্রমিকদের ধর্মঘটের দিনের মজুরী প্রদানের আশ্বাস দেন ব্যবস্থাপক জহিরুল ইসলাম। বেলা সাড়ে ৪ টায় শ্রমিকরা কোন কাজ না করে ঘরে ফিরে যায়।
বাগান সুত্র জানান, চুনারুঘাটে ডানকান ব্রাদার্স লিঃ এর সবচে বড় নালুয়া চা বাগান। প্রায় ৩৫ হাজার একর ভূমি নিয়ে নালুয়া চা বাগানের অবস্থান। বাগানটি ১৯২১ সালে স্থাপিত হয়েছিলো। বাগানের প্রতিষ্টাতা ব্যবস্থাপক ছিলেন সি আর এডামসন। তিনি ব্রিটিশ নাগরিক। সেই বাগানে এখন নিয়মিত চা শ্রমিক রয়েছেন ১হাজার ২৬০ জন। অনিয়মিত চা শ্রমিক রয়েছেন প্রায় ২ হাজার। শ্রমিকরা প্রতিদিন কমপক্ষে ৩৫ হাজার কেজি কাঁচা চা পাতা উত্তোলন করে। সেই কাঁচা পাতা থেকে প্রতিদিন ৮ হাজার কেজি চা পাতা তৈরী হয়। যার আনুমানিক মুল্য প্রায় ২৪ লাখ টাকা।
ব্যবস্থাপক জহিরুল ইসলাম বলেন, কোন কারনে একদিন চা বাগান বন্ধ থাকলে প্রায় অর্ধকোটি টাকার ক্ষতি হয়। এক শিক্ষক বলেন, শ্রমিক ধর্মঘটে শ্রমিকদের কোন স্বার্থ ছিলো না। নেতৃত্বহারা কিছু শ্রমিক নেতার ব্যক্তিস্বার্থ হাসিলের জন্য সাধারণ শ্রমিকদেরকে ব্যবহার করা হয়েছে। সচেতন চা শ্রমিকরা বলেছেন, বাগানের শেডট্রি পাচার নিয়ে বিরোধের কারনেই চা বাগানে যত গন্ডগোলের সৃষ্টি হয়। নালুয়া চা বাগানের ফাড়ি ডুলনা চা বাগানের বাবু ও নালুয়া চা বাগানের লাইন চৌকিদাররা মিলিত হয়ে বাগানের মহা মুল্যবান শে ডট্রি পাচার অব্যাহত রেখেছেন। এসব পাচার বন্ধ করতে না পারলে বাগানে চা পাতা উৎপাদনে বড় ধরনের ধ্বস নামবে চা বাগানগুলোতে।