Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আগামীকাল মহালয়া

স্টাফ রিপোর্টার ॥ আগামীকাল শনিবার মহালয়া। শারদ উৎসবের সাথে মহালয়া বার্তা যেন আগাম আনন্দ অনুভূতির আবেশ তোলে। ভোর সকালে শ্রী বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের চন্ডী পাঠ যেন মনে স্বর্গীয় ভাব জাগ্রত করে।
দেবী দূর্গা অসবেন তার পিত্রালয়ে (পৃথিবীতে)। তার সাথে থাকবেন দুই পুত্র কার্তিক, গনেশসহ শিব, লক্ষী, সরস্বতী, অসুর, সিংহ, মহিষ ও সর্প। তার পদভারে মুখরীত হবে ধরনী, অকাশ, বাতাস, জল ও সকল প্রাণী। দেবী দূর্গাকে বরণ করে নিতে পূজো মন্ডপগুলোতে চলছে ব্যাপক আয়োজন। কারিগরেরা তাদের নিপুন হাতের মহিমায় মাটির প্রতিমায় দেবীকে ফুটিয়ে তুলতে রাত ভর কাজ করে যাচ্ছে।
হিন্দু শাস্ত্রীয় মতে, দেবী দূর্গার আগমন হয় মহালয়ের মাধ্যমে। দেবী পক্ষ ও পিতৃ পক্ষের মিলনের সময়কে মহালয় বলা হয়ে থাকে। বাংলা ভাষার তাৎপর্য অনুযায়ী মহা অর্থ “বৃহৎ” আর আলয় শব্দের অর্থ “আশ্রয়স্থল”। ভগবানের সৃষ্টি বৃহৎ আশ্রয়স্থলকেই মহালয় বলা হয়ে থাকে। এর সাথে শ্রী শ্রী চন্ডীর যোগসাজ রয়েছে। বাংলা নববর্ষের পঞ্জিকা অনুসারে ১২টা পূর্নিমা ও ১২ টা অমাবস্যা রয়েছে। এগুলোর মধ্যে তিনটা উল্লেখযোগ্য যথা আলেক, দীপাবলী ও মহালয়াম।
দেবী দূর্গা হিমালয়ের সুউচ্চ শিখরে আশ্বিন মাসের কৃষ্ণ চর্তুদশী তিথিতে মহর্ষি কাত্যায়নের আশ্রমে দেবীর আবির্ভাব হয়। চন্দ্র, সূর্য ও অগ্নি যার তিনটি চক্ষু তিনিই ত্রিনয়না। সকল দেবতাদের শরীর হতে তেজোরাশি একত্র হয়ে এক অপূর্ব নারী ধারন করেন দেবী দূর্গা। যা বিভিন্ন দেবতার প্রদত্ত শক্তির রূপ। গিরিবাজ হিমালয় দেবীর বাহন স্বরুপ দেন সিংহ। মহিষাসুরকে নিধন করে তিনি মহিষমর্দিনী আবার দুর্গম নামের অসুরকে বধ করে তিনি দেবী দূর্গা। অষ্টমী ও নবমীর সংযোগ সময়ের তিনি চামুন্ডা নামে সন্ধি পূজায় পূজিত হন। আবার বিজয়া দশমীতে অপরাজিতা নামে পূজিত হয়ে থাকে।