Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বানিয়াচঙ্গে বিলে মাছ ধরা নিয়ে হামলার ঘটনায় ॥ কাগাপাশা ইউপি চেয়ারম্যান এরশাদ আলীসহ ১২ জনের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচং উপজেলার কাগাপাশা ইউনিয়নের চেয়ারম্যান এরশাদ আলীসহ ১২ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে। একটি বিলে মাছ ধরার ঘটনা নিয়ে হামলার ঘটনায় দায়েরী মামলায় এ সাজা প্রদান করা হয়। গতকাল চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট তানিয়া কামাল এ রায় ঘোষণা করেন।
মামলার বিবরণে জানা যায়, বানিয়াচঙ্গ উপজেলার বাঘহাতা গ্রামের মালিকানাধিন ঘাটুয়া বিলটি লীজ গ্রহণ করেন একই গ্রামের আব্দুল হানিফ। কিন্তু পার্শ্ববর্তী চমকপুর গ্রামের বর্তমান কাগাপাশা ইউনিয়নের চেয়ারম্যান এরশাদ আলীর নেতৃত্বে একদল লোক ২০০৭ সনের ৭ জানুয়ারী ওই বিলে অবৈধভাবে মাছ ধরতে যায়। এ সময় লীজ গ্রহীতার লোকজন খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে তাদের বাধা দেন। এ সময় এরশাদ আলীর নেতৃত্বে লোকজন তাদের উপর হামলা চালায়। এতে লীজ গ্রহীতার ভাই আব্দুল হাকিমসহ কয়েকজন আহত হন। এ ঘটনায় আব্দুল হাকিম বাদী হয়ে কাগাপাশা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান এরশাদ আলীসহ ৪৪ জনকে অভিযুক্ত করে বানিয়াচং থানায় মামলা দায়ের করেন।
উক্ত মামলায় স্বাক্ষী গ্রহণ শেষে চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট তানিয়া কামাল গতকাল ১৭ সেপ্টেম্বর রায় ঘোষণা করেন।
আদেশে আসামী কাগাপাশা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান এরশাদ আলীকে ২ মাসের শস্ত্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমান প্রদান করেন। জরিমানা অনাদায়ে ২০ দিনের কারাদণ্ড প্রদান করেন।
আসামী হারুন মিয়াকে ২ মাসের সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমান প্রদান এবং জরিমানা অনাদায়ে ২০ দিনের কারাদণ্ডের আদেশ প্রদান করেন।
আসামী উকিল মিয়া, সাহেব আলী, হারুন-২, লিয়াকত আলী, আবেদ আলী ও জামাল মিয়াকে ১ মাসের শস্ত্রম কারাদণ্ড ও ২ হাজার টাকা জরিমান অনাদায়ে ১০ দিনের কারাদণ্ড প্রদান করা হয়।
আসামী জমির আলী, কামাল মিয়া, কালাম মিয়া ও কাশেম আলীকে ১৫ দিন বিনাশ্রম কারাদণ্ড ও ১ হাজার টাকা জরিমান অনাদায়ে ৫ দিনের কারাদণ্ডের আদেশ প্রদান করা হয়।
অন্যান্যরা অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস প্রদানের আদেশ প্রদান করা হয়।
এদিকে রায়ে সন্তোষ্ট না হওয়ায় উচ্চ আদালতে আপীল করবেন বলে জানিয়েছেন বাদী আব্দুল হাকিম।
মামলায় বাদী পক্ষে মামলা পরিচালনা করেন এডঃ লুৎফুর রহমান তালুকদার, সরকার পক্ষে ছিলেন এপিপি আবুল কালাম এবং আসামী পক্ষে ছিলেন এডঃ শেখ ফরহাদ এলাহী সেতু।