Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জ পৌর পশুর হাটে ময়লা আবর্জনা ॥ দুর্গন্ধে পরিবেশ বিষাক্ত

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ পৌরসভার ইজারাকৃত পশুর হাটে ময়লা আবর্জান ফেলায় এলাকা দুর্গন্ধময় হয়ে পড়েছে। ফলে আগামীকাল মঙ্গলবার কুরবানীর পশুর হাটে ক্রেতা বিক্রেতার সমাগম অনেক কম হবে বলে আশংকা করছেন বাজার ইজারাদার। আর যারা বাজারে আসবেন তাদেরকেও পালাতে অসহ্য এ দূর্গন্ধের কারণে। এ ব্যাপারে ইজারাদার পৌরসভার একাধিক কাউন্সিলরসহ সচিবের নিকট মৌখিকভাবে অভিযোগ দায়ের করে জরুরী ভিত্তিতে আবর্জনা অপসারনের দাবী জানিয়েছেন। অন্যথায় লাভের ছেয়ে লোকসানের ভাগ গুনতে হবে বলে ইজারাদার মনে করছেন।
সূত্র মতে, নবীগঞ্জ শহরের বিভিন্ন দোকান, বাসা ও রেস্টুরেন্টের উচ্ছৃষ্টসহ ময়লা আবর্জনা পৌরসভার লোকজন একাধিক নির্দিষ্ট স্থানে ফেলে। এদিকে কুরবানীর পশুর হাটকে সামনে রেখে পৌরসভার লোকজন নবীগঞ্জ শহরের ময়লা আবর্জনা একত্রিত করে গত ১ আগস্ট বৃহস্পতিবার সালামতপুরস্থ নবীগঞ্জ পৌর পশুরহাট এলাকায় ফেলে আসে। যা একদিকে পশুর হাটের পরিবেশকে করে তুলেছে বিষাক্ত। পথচারীকে নাক-মুখ বন্ধ করে অতিক্রম করতে হচ্ছে ওই এলাকা। অপর দিকে পশুর হাট এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা আবর্জনার কারণে হাটটি সম্প্রসারনের ইচ্ছা থাকলেও তা সম্ভব হচ্ছে না বলে জানান বাজপার ইজারাদার।
বাজার ইজারাদার জহিরুল হক সোহেল জানান, ২০১৬ সনের মোটা অংকের টাকার বিনিময়ে যথাযত নিয়মে পশুর হাটটি ইজারা গ্রহণ করি। সারা বছর টুকটাক আয় হলেও মুল টার্গেট থাকে কুরবানীর পশুর হাট। তিনি অভিযোগ করে বলেন, বাজার ইজারা গ্রহনের প্রথম বছর মেয়রের নির্দেশে পৌর এলাকার বেওয়ারিশ কুকুর নিধন করে পশুহাটে মাটি চাপা দেয়া হয়। পরে বৃষ্টিতে মাটি সরে গেলে কুকুর পচা দুর্গন্ধে এলাকার পরিবেশ হয়ে পড়ে দুর্গন্ধ যুক্ত। এবারও কুরবানীর বাজারকে সামনে রেখে উদ্দেশ্যমুলকভাবে পৌর এলাকার ময়লা আবর্জনা পশুর হাটে ফেলা হয়েছে। এ জন্য মেয়রকে দায়ী করেন। তিনি বলেন, হাসিল ঘরের সামনে আবর্জনা ফেলায় আগামীকাল মঙ্গরবারের পশুর হাট পরিচালনাই অসম্ভব হয়ে পড়বে। এ কারণে পশুর হাটে ক্রেতা বিক্রেতার উপস্থিতি কম হবে বলে তিনি আশংকা করছেন। তিনি বলেন, ময়লা আবর্জনা অপসারনের জন্য পৌর কর্তৃপক্ষকে বার বার অনুরোধ করলেও ৩ দিনেও তা অপসারণ করা হয়নি।
সোহেল বলেন, পৌরসভার একজন কর্নধারের লোকজনের সাথে প্রতিযোগিতা করে তিনি বাজার ইজারা গ্রহন করেন। ফলে তিনি এখন প্রতিহিংসার শিকার হচ্ছেন। আর পশুর হাটে আসা ক্রেতা-বিক্রেতা বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারেন। ময়লা আবর্জনার স্তুপে থাকা ভাঙ্গা বৈদ্যুতিক বাল্ব, সেলুনের দাঁড়ালো ব্লেড ও ভাংঙ্গা কাচের বোতলে পড়ে ইতিমধ্যেই বাজারে আসা বেশ ক’জন ক্রেতা ও বিক্রেতা আহত হয়েছেন।
পৌর কর্তৃপক্ষের এহেন কর্মকান্ডে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।