Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জ শহরে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করতে ২৫ কোটি টাকা ব্যয়ে শুরু হচ্ছে সেন্ট্রাল জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন প্রজেক্ট

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে ১৬ হাজার বিদ্যুৎ গ্রাহকের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করতে প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে শুরু হচ্ছে সেন্ট্রাল জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন প্রজেক্ট। গতকাল শুক্রবার সকালে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে এ কার্যক্রমের শুভ সূচনা করেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এডভোকেট মো. আবু জাহির এমপি। জাইকার অর্থায়নে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অধীনে বাস্তবায়নাধীন এ প্রকল্পের মাধ্যমে হবিগঞ্জের ৩৩/১১ কেভি উপকেন্দ্রের ক্ষমতা ১৫ এমভিএ থেকে ৪০ এমভিএ তে উন্নীত করা হবে। শহরে নতুন নতুন শিল্পকারখানা স্থাপন ও বাসা-বাড়িতে ইলেকট্রনিক পণ্য বৃদ্ধি পাওয়ায় পৌর এলাকায় ৪টির স্থলে ৮টি ফিডার স্থাপন, ওভার লোডেড ট্রান্সফর্মার স্থাপন, জরাজীর্ণ বিদ্যুত লাইন ও খুটি পরিবর্তন করা সহ নানা কর্মসূচী রয়েছে এ প্রকল্পে। ২০১৫ সালের জুন মাসের মধ্যে এ প্রকল্প কাজ সম্পন্ন হবে। বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা জানান, এই প্রকল্প বাস্তবায়ন হলে হবিগঞ্জের বিদ্যুতের লো-ভোল্টেজের সমস্যা দূর এবং দীর্ঘদিনের গ্রাহক ভোগান্তি লাঘব হবে।
এ সময় সংসদ সদস্য আবু জাহির বলেন, শেখ হাসিনার সরকার বিদ্যুতের উন্নয়নে অতীতের যে কোন সরকারের চেয়ে বেশী পদক্ষেপ গ্রহন করেছে। সারা দেশের শিল্প কল-কারখানা ও আবাসিক গ্রাহকদের চাহিদা মেটাতে নতুন নতুন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র তৈরি করে প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করেছে। তিনি আরো বলেন, হবিগঞ্জ শহরের বিদ্যুৎ ও গ্যাসের উন্নয়নে বর্তমান সরকার প্রায় ৪০ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করছে। যা কোন সরকারই করেনি। তিনি বলেন, শহরে কয়েক হাজার টমটম অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারের ফলে বিদ্যুৎ বিভ্রাট হচ্ছে। তিনি টমটমের অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার জন্য সংশ্লিষ্টদের বলেন।
এ সময় অন্যান্যের মাঝে প্রকল্প পরিচালক মাহবুবুর রহমান, জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন, পুলিশ সুপার মো. কামরুল আমিন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী রতন কুমার বিশ্বাস, নির্বাহী প্রকৌশলী আ ফ ম মোস্তাফিজুর রহমান বক্তব্য দেন। অনুষ্ঠান পরিচালনা করেন হবিগঞ্জ-মৌলভীবাজার অঞ্চলের শ্রমিকলীগের সাধারণ সম্পাদক মহিবুর রহমান চৌধুরী।
সভায় জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদীন বলেন, বিদ্যুৎ বিভাগের কিছু কর্মকর্তা ও কর্মচারী অনিয়ম ও দুর্নীতি করে আসছে। তাদের বিরুদ্ধে প্রয়োজনে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে শাস্তির ব্যবস্থা করা হবে।