Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বিচারপতি আব্দুল হাই শ্রম আপীল ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিযুক্ত

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের কৃতিসন্তান বিচারপতি মোঃ আব্দুল হাই বাংলাদেশ শ্রম আপীল ট্রাইব্যুনালের চেয়ারম্যান পদে দ্বিতীয় বারের মত ২ বছরের জন্য নিয়োগ পেয়েছেন। গত ২৫ জুলাই বৃহস্পতিবার মহামান্য রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ এর আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আলিয়া মেহের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বিচারপতি মোঃ আব্দুল হাইকে পুনরায় দুই বছর মেয়াদে চুক্তি ভিত্তিক শ্রম আপীল ট্রাইব্যুনাল এর চেয়ারম্যান হিসেবে নিয়োগ প্রদান করা হয়।
বিচারপতি মোঃ আব্দুল হাই ১৯৪৪ সালের ১৪ ডিসেম্বর হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার ১০নং মিরাশী ইউনিয়নের আইতন গ্রামের জজবাড়ীতে এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন।
বিচারপতি মোঃ আব্দুল হাই তাঁর বর্ণাঢ্য কর্মজীবনে ইপিসিএস ১৯৭০ ব্যাচে মুন্সেফ হিসেবে সরকারি চাকুরিতে যোগদান করেন। বিভিন্ন পদে সফলতার সাথে দায়িত্ব পালন শেষে তিনি ১৯৮৬ সালে জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি লাভ করে ঝালকাঠী, গাইবান্ধা ও নরসিংদী জেলায় সততা, দতা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করেন।
পরবর্তীতে বিচারপতি মোঃ আব্দুল হাই কর্মজীবনে পদোন্নতি পেয়ে প্রশাসনিক আপীল ট্রাইব্যুনালের সদস্য (বিচার) পদে ১৯৯৫ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। পরে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ে যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন এবং ২৫ মে ২০০০ইং তারিখ থেকে ২০০১ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগের পূর্ব পর্যন্ত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সর্বোচ্চ প্রশাসনিক কর্মকর্তা সচিবের দায়িত্ব পালন করেন।
বিচারপতি মোঃ আব্দুল হাই বিগত বিএনপি-জামাত জোট সরকারের আমলে বাদপড়া ১০ বিচারপতির একজন। ২ পুত্র সন্তানের মধ্যে তাঁর বড় ছেলে মোঃ আরিফুল হাই রাজীব বাংলাদেশ আওয়ামী লীগ, কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক ও ছোট ছেলে ব্যারিস্টার মোঃ ইমরানুল হাই সজীব বাংলাদেশ সুপ্রিম কোর্টে আইন পেশায় নিয়োজিত রয়েছেন।