Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

শ্রীমঙ্গলে কাঁচা রাস্তায় দুর্ভোগে শতাধিক খাসিয়া পরিবার

কাউছার আহমেদ রিয়ন, শ্রীমঙ্গল থেকে ॥ মৌলভীবাজারের শ্রীমঙ্গলের নাহার ও লাংলিয়া পুঞ্জিতে যাওয়ার রাস্তাটি পাকা করণ না হওয়ায় দুর্ভোগ পোহাচ্ছেন খাসিয়া পুঞ্জির দুই শতাধিক পরিবার। সামান্য বৃষ্টি হলেই শহরের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পরে। আর এই কর্দমাক্ত কাচা রাস্তায় জিপ গাড়ি ঝুঁকি নিয়েই চলাচল করে।
এছাড়া অতিরিক্ত বৃষ্টি হলে তাও বন্ধ হয়ে যা। ফলে শহরের সাথে যোগাযোগ করতে না পারায় বিঘিœত হচ্ছে এই ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর খাসিয়াদের স্বাভাবিক জীবনযাপন।
শ্রীমঙ্গল শহর থেকে ১৫ কিলোমিটার পুঞ্জির দূরত্বের এই পুঞ্জিতে গিয়ে দেখা যায়, শহর থেকে টিপরাছড়া পর্যন্ত ১০ কিলোমিটার পাকা রাস্তা রয়েছে। বাকি ৫ কিলোমিটার আঁকাবাঁকা উঁচু নিচু পাহাড়ি মাটির রাস্তা।
এই রাস্তার অবস্থা খুবই খারাপ। বৃষ্টির পানিতে রাস্তার মাটি গুলো কাদায় পরিণত হয়েছে। সরু এই রাস্তায় একটি গাড়ি আরেকটি গাড়িকে সাইড দিয়ে যাওয়ার জায়গা নেই। রাস্তার প্রায়ই জিপ গাড়ির চাকাগুলো কাদায় আটকে যাচ্ছে।
খাসি (খাসিয়া) সোশ্যাল কাউন্সিল এর প্রচার সম্পাদক সাজু মারছিয়াং বলেন, নাহার-এক নং খাসিয়া পুঞ্জিতে ৪০টি পরিবারে ২৫০ থেকে ৩০০ জন এবং নাহার দুই নং পুঞ্জিতে ৫০টি পরিবারে ৪০০জন ও লাংলিয়া পুঞ্জিতে ১০০টি পরিবারের ১ হাজার থেকে ১ হাজার ২০০ জন বসবাস করেন। যোগাযোগ ব্যবস্থার সমস্যার কারণে এই রাস্তার জন্য এখানের মানুষ অনেক কষ্টে আছেন। শিক্ষার্থীরা রাস্তার কারণে নিয়মিত শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারেন না। সন্তানসম্ভবা নারীদের এক সপ্তাহ আগে থেকে শহরে নিয়ে আসতে হচ্ছে রাস্তার কারণে। সরকারের সংশ্লিষ্ট মহলের কাছে দ্রুত এই রাস্তাটি পাকা করার অনুরোধ জানান তিনি।
শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, পুঞ্জিবাসীর যাতায়াত সুবিধার জন্য আমরা স্থানীয় সরকার বিভাগের পক্ষ থেকে রাস্তা দুটি পাকা করণের সুপারিশ করে এর আগে সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ে সহযোগিতা চেয়ে চিঠি পাঠিয়েছিলাম। আবারো চিঠি পাঠাবো। বরাদ্দ এলে কাজ শুরু হবে।