শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

চুনারুঘাটের রশিদপুর সংরক্ষিত বন বেপরোয়া বনদস্যুরা ॥ চলছে লুটপাট

  • আপডেট টাইম শুক্রবার, ৩১ মে, ২০১৯
  • ৪৮১ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ আবারো লুটপাটের কবলে পড়েছে চুনারুঘাটে উপজেলার রশিদপুর সংরক্ষিত বনের গাছ। প্রাকৃতিক বৃক্ষরাজিতে ভরপুর সেই বনটি বৃক্ষশুন্য হয়ে পড়লে ২০০০ সালে ওই বনকে পরিত্যক্ত ঘোষনা করেছিলো সিলেট বন বিভাগ। এলাকার সংঘবদ্ধ বন দস্যুরা সংরক্ষিত রশিদপুর বনের গাছ গাছালি কেটে সাবাড় করেছিলো। এখন আবার গাছ কাটার ধুম পড়েছে রশিদপুরে। এর সাথে পাল্লা দিয়ে কালেঙ্গা রেঞ্জের কালেঙ্গা, ছনবাড়ি, রেমা এবং সাতছড়ি রেঞ্জের রঘুনন্দন, সাতছড়ি বন বিটের গাছও পাচার চলছে। এলাকাবাসি ও বন বিভাগ সূত্র জানায়, সিলেট বন বিভাগের কালেঙ্গা রেঞ্জের রশিদপুর বনটিতে এক সময় প্রাকৃতিক গাছে সমৃদ্ধ ছিলো। ওই বনে ছিলো সেগুন, চাম, জাম, চাপাসিল, আওয়ালসহ নানা প্রজাতির গাছ। সে সময় বনে বন্যপ্রাণীও ছিলো। শ্রীমঙ্গল ও রানীগাও, সাটিয়াজুড়ি ইউনিয়নে’র সংঘবদ্ধ বনদস্যুরা সেই গাছ কেটে সাবাড় করে দিলে বনটি বৃক্ষশুন্য হয়ে পড়ে। ২০০৬-২০০৭ সালে বন বিভাগ পরিবেশ ও প্রতিবেশের ভারসাম্য রক্ষা, বন্যপ্রাণি সংরক্ষণ ও জীব বৈচিত্র সংরক্ষণের লক্ষ্যে বন বিভাগ কালেঙ্গা ও সাতছড়ি রেঞ্জের বিভিন্ন বনে সামাজিক বনায়নের সৃষ্টি করে। এরই ধারাবাহিকতায় রশিদপুর বন বিটের বৃক্ষশুন্য ৭৪ হেক্টর ভূমিতে মেনজিয়াম, সেগুনসহ নানান জাতের বৃক্ষ রোপন করে সামাজিক বনায়ন প্রকল্পের আওতায়। কোটি টাকা ব্যয়ে সৃজিত সেই গাছগুলো দেখতে দেখতে অনেক বড় হয় এবং বনদস্যুরা সে সময় যে গাছ কেটে নিয়েছিলো সেই গাছের মোথায় নতুন করে গাছ গজিয়ে উঠে। এক সময় সেই গাছও বড় হয়। সম্প্রতি সামাজিক বনায়নের ৭৪ জন উপকারভোগীর মাঝে ২০/২৫ জন উপকারভোগী বন বিভাগের লোকজনের সাথে হাত মিলিয়ে রশিদপুর বনবিটের সৃজন করা গাছ কেটে নিয়ে যাচ্ছে। এর সাথে চুরি হচ্ছে প্রাকৃতিকভাবে জন্মানো গাছও। চোরাই গাছের মধ্যে মেনজিয়াম ও সেগুন উল্লেখযোগ্য।
সূত্র জানায়, রশিদপুর বনবিটের বনরক্ষীদের ম্যানেজ করে চোরেরা বিনা বাধায় গাছ কেটে তা পাচার করে দিচ্ছে। কাটা গাছ কামাইছড়া পয়েন্ট দিয়ে পাচার করা হয়। শ্রীমঙ্গলের কামাইছড়াতে বনবিভাগের চেকপোস্ট চৌকি থাকার পরও সেই গাছ আটকানো যাচ্ছে না। স্থানীয় লোকজন বলেছেন, কামাইছড়ার চেকপোস্টের লোকজনকে নির্দিষ্ট অংকের বখরা প্রদান করে চোরেরা দিন রাত কাঠ পাচার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। চোরাই গাছগুলো মীরপুর ও শ্রীমঙ্গলের বিভিন্ন স মিলে বিক্রি করা হয়। ওই স’ মিল থেকে বন বিভাগের লোকজন সাপ্তাহিক বখরা পেয়ে থাকে। চোরাই গাছগুলো কামাইছড়া, রানীগাও সড়ক দিয়ে পাওয়ারটিলার, ট্রাক্টর ও ঠেলাগাড়ী দিয়ে পাচার করা হয়। এদিকে পাচার হয়ে যাওয়া গাছ আটক করার জন্য চুনারুঘাটে বন বিভাগের বিশেষ টহল বাহিনী নামের একটি বাহিনী গঠন করা হয়েছিলো বন বিভাগ থেকে। সম্প্রতি সেই বিভাগটিকে বন বিভাগের নার্সারী বিভাগে রূপান্তর করা হয়েছে। চুনারুঘাটের এ বিভাগটি চোরাই কাঠ আর আটক করতে পারছে না বা তারা কাঠ আটকের কোন অভিযান থেকে সম্পুর্ণ বিরত রয়েছে। রশিদপুর বিট কর্মকর্তা পাঠোয়ারী আঃ সালাম বলেন, লোকবলের অভাবে রশিদপুর বিটে গাছ চুরি রোধ করা কঠিন হয়ে পড়ছে। তিনি এ বিটে নতুন যোগদান করেছেন। তবে গত ৩ মাসে উনার হাতে আড়াই’শ সিএফটি চোরাই কাঠ ধরা পড়েছে বলে দাবী করেন। কালেঙ্গা রেঞ্জ কর্মকর্তা আলা উদ্দিন এ বিষয়ে পরে কথা বলবেন বলে জানিয়েছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com