মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০২:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে আওয়ামী লীগের দুই নেতার নির্বাচনী সভাকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আহত ২০ রাজধানীর উত্তরা এলাকায় পুলিশের বিশেষ অভিযান ॥ নবীগঞ্জের কলেজ ছাত্র তাহসিন হত্যা মামলার আসামী শাফি গ্রেফতার বাংলাদেশের স্বাধীনতা অর্জনে নাট্যকর্মীদের অবদান অনস্বীকার্য- এমপি আবু জাহির পুলিশের দায়েরকৃত মামলায় যুবদল ও ছাত্রদলের চার নেতা কারাগারে জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আলেয়া আক্তারকে হবিগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দের ফুলেল শুভেচ্ছা খোশ আমদেদ মাহে রমজান সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় চুনারুঘাটের প্রবাসী যুবক নিহত প্রবাসে সাংবাদিকতায় অনন্য অবদান রাখায় নবীগঞ্জের সাংবাদিক মতিউর মুন্নাকে গ্রিসে বাংলাদেশ দূতাবাসের সম্মাননা প্রদান মাধবপুরে নিখোঁজের ৪ দিন পর নদী থেকে হৃদয়ের লাশ উদ্ধার ক্যান্সারে আক্রান্ত সাবেক চেয়ারম্যান সত্যজিত দাশকে বাচাতে এগিয়ে আসুন

খোশ আমদেদ মাহে রমজান

  • আপডেট টাইম শুক্রবার, ২৪ মে, ২০১৯
  • ৪৪৮ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ আজ ১৮ রমজান। রমাদান মাসের সিয়াম বিধানে বিভিন্ন ওজরে, যেমনঃ অসুস্থ বা পীড়িত হলে কিংবা সফরে থাকলে, কিংবা সিয়াম পালন করা দারুণ কষ্টের হলে এজন্য ফিদ্য়া, কাফফারা ইত্যাদির ব্যবস্থা রয়েছে। আবার এটাও ইরশাদ হয়েছে ঃ যদি কেউ স্বতঃস্ফূর্তভাবে সৎ কাজ করে তবে তা তার জন্য অধিক কল্যাণকর। যদি তোমরা উপলব্ধি করতে পারতে তা হলে বুঝতে সিয়াম পালন করাই তোমাদের জন্য অধিকতর কল্যাণকর। (সূরা বাকারাঃ আয়াত ১৮৪)।
রমাদান মাসে রহমত, মাগফিরাত, নাযাতের যে প্রাচুর্য লাভ করা যায় তা অন্য মাসে লাভ করা সম্ভব হয় না।
প্রিয়নবী হযরত মুহম্মদ সাল্লাল্লাহু ‘আলায়হি ওয়া সাল্লাম বলেছেনঃ আমার উম্মতকে আল্লাহতা-আলা রমাদান মাসে পাঁচটি খাস জিনিস দান করেছেন, যে সমস্ত জিনিস থেকে পূর্ব যামানার উম্মতেরা বঞ্চিত ছিলো আর তা হচ্ছে ঃ আমার সায়িম (রোযাদার) উম্মতের মুখের গন্ধ আল্লাহর নিকট মিশকের চেয়ে অধিক সুগন্ধযুক্ত, এই মাসে সকল প্রকারের জীবজন্তু এমনকি পানির মাছও ভোরবেলা হতে ইফতারের ওয়াক্ত পর্যন্ত দু’আ করতে থাকে। এই মাসে প্রতিটা বেহেশতকে নতুন সাজে সাজানো হয় এবং আল্লাহতাআলা বলেনঃ খুব শিগগিরই আমার বন্ধুরা দুনিয়ার সীমাহীন দুঃখ-কষ্ট সহ্য করে তোমাদের দিকে ফিরে আসছে। রমাদান মাসে শয়তানকে বন্দী করা হয়, যে কারণে সে অন্যান্য মাসের মতো বান্দাদের ধোঁকা দিতে সমর্থ হয় না। রমাদানের শেষের রাতে আল্লাহ্ সায়িমগণের ক্ষমা করে দেন। (মুসনাদে আহমদ শরীফ)।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com