শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

খোশ আমদেদ মাহে রমজান

  • আপডেট টাইম শুক্রবার, ২৪ মে, ২০১৯
  • ৪৫১ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ আজ ১৮ রমজান। রমাদান মাসের সিয়াম বিধানে বিভিন্ন ওজরে, যেমনঃ অসুস্থ বা পীড়িত হলে কিংবা সফরে থাকলে, কিংবা সিয়াম পালন করা দারুণ কষ্টের হলে এজন্য ফিদ্য়া, কাফফারা ইত্যাদির ব্যবস্থা রয়েছে। আবার এটাও ইরশাদ হয়েছে ঃ যদি কেউ স্বতঃস্ফূর্তভাবে সৎ কাজ করে তবে তা তার জন্য অধিক কল্যাণকর। যদি তোমরা উপলব্ধি করতে পারতে তা হলে বুঝতে সিয়াম পালন করাই তোমাদের জন্য অধিকতর কল্যাণকর। (সূরা বাকারাঃ আয়াত ১৮৪)।
রমাদান মাসে রহমত, মাগফিরাত, নাযাতের যে প্রাচুর্য লাভ করা যায় তা অন্য মাসে লাভ করা সম্ভব হয় না।
প্রিয়নবী হযরত মুহম্মদ সাল্লাল্লাহু ‘আলায়হি ওয়া সাল্লাম বলেছেনঃ আমার উম্মতকে আল্লাহতা-আলা রমাদান মাসে পাঁচটি খাস জিনিস দান করেছেন, যে সমস্ত জিনিস থেকে পূর্ব যামানার উম্মতেরা বঞ্চিত ছিলো আর তা হচ্ছে ঃ আমার সায়িম (রোযাদার) উম্মতের মুখের গন্ধ আল্লাহর নিকট মিশকের চেয়ে অধিক সুগন্ধযুক্ত, এই মাসে সকল প্রকারের জীবজন্তু এমনকি পানির মাছও ভোরবেলা হতে ইফতারের ওয়াক্ত পর্যন্ত দু’আ করতে থাকে। এই মাসে প্রতিটা বেহেশতকে নতুন সাজে সাজানো হয় এবং আল্লাহতাআলা বলেনঃ খুব শিগগিরই আমার বন্ধুরা দুনিয়ার সীমাহীন দুঃখ-কষ্ট সহ্য করে তোমাদের দিকে ফিরে আসছে। রমাদান মাসে শয়তানকে বন্দী করা হয়, যে কারণে সে অন্যান্য মাসের মতো বান্দাদের ধোঁকা দিতে সমর্থ হয় না। রমাদানের শেষের রাতে আল্লাহ্ সায়িমগণের ক্ষমা করে দেন। (মুসনাদে আহমদ শরীফ)।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com