বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

হবিগঞ্জে ডাক বিভাগ কর্মচারীর জালিয়াতি ॥ শ্যালকের মোবাইল ব্যবহার করে টাকা উত্তোলন

  • আপডেট টাইম মঙ্গলবার, ২১ মে, ২০১৯
  • ৪১২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে পোস্ট অফিসগুলো পরিদর্শনের নামে জালিয়াতি করে ইলেক্ট্রনিক মানি ট্রান্সফার সার্ভিসের (ইএমটিএস) টাকা উত্তোলন করে নিয়েছেন ডাক বিভাগের এক কর্মচারী। সহকারি পোস্ট মাস্টার কার্যালয়ের সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর মিজানুর রহমান এ জালিয়াতি করেছেন। বিভিন্ন পোস্ট অফিসে সহকারি পোস্ট মাস্টার জেনারেলের সফর সঙ্গী হওয়ার সুযোগে তিনি এমন জালিয়াতি করেছেন। তার জালিয়াতির কারণে অল্পের জন্য ফেঁসে যাচ্ছিলেন বাহুবল উপজেলা পোস্ট মাস্টার হামিদুল হক চৌধুরী। অবশেষে ডাক বিভাগের প্রধান কার্যালয়ের সহযোগিতায় তিনি রক্ষা পেয়েছেন। অবশেষে তদন্তে জালিয়াতির মূল হোতা মিজানুর রহমানের নানা অনিয়মের চিত্র বেরিয়ে আসে। শ্যালকের নাম ও মোবাইল নাম্বার ব্যবহার করে জালিয়াতি করেছেন। কিন্তু বিষয়টি জানতে পেরে শ্যালক ভগ্নিপতির বিরুদ্ধে লিখিত দিয়ে জানিয়েছেন এসব জালিয়াতির কিছুই তিনি জানেননা।
বাহুবল উপজেলা পোস্ট মাস্টার হামিদুল হক চৌধুরী জানান, গত ২৩ এপ্রিল হবিগঞ্জ ডাক বিভাগের সহকারি পোস্ট মাস্টার জেনারেলের সাথে সেখানে অফিস পরিদর্শনে গিয়ে সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর মিজানুর রহমান ইলেক্ট্রনিক মানি ট্রান্সফার সার্ভিসের স্টেটমেন্ট চেক করতে মোবাইল ফোন ও পাসওয়ার্ড চান। পাসওয়ার্ড দেয়ার পর তিনি প্রেরকের ঠিকানায় নিজের শ্যালকের মোবাইল ফোন নাম্বার ও নাম ব্যবহার করেন এবং জনৈক মনি নামের একজনকে গ্রহিতা সাজিয়ে সবার অজান্তে ৫ হাজার টাকা পাঠান। সাথে সাথে আবার ম্যাসেজ ডিলিট করে দেন। পরবর্তীতের উক্ত টাকা হবিগঞ্জ কোর্ট সাব পোস্ট অফিস থেকে নিজেই ফরম পূরণ করে উক্ত টাকা উত্তোলন করে নেন। তিনি বলেন, এ নিয়ে প্রধান কার্যালয়ের সহযোগিতায় তথ্যাদি সংগ্রহ করে আমি অভিযোগ দিয়েছি। বিষয়টি তদন্ত চলছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পাসওয়ার্ড না দিলেতো স্ট্যাটমেন্ট চেক করতে পারবেনা। তাই পরিদর্শনকারীকে সব সময়ই এটি দেয়া হয়ে থাকে।
তদন্তকারী কর্মকর্তা হবিগঞ্জ সহকারি পোস্ট মাস্টার জেনারেল কার্যালয়ের সুপারিনটেনডেন্ট মো. আব্দুল কাদের জানান, অভিযোগ পেয়ে তিনি তদন্ত চালিয়ে যাচ্ছেন। তিনি বলেন, রেকর্ড সংগ্রহ করা হচ্ছে। বেশ কয়েকজনের বক্তব্যও নেয়া হয়েছে। অভিযোগের প্রাথমিক সত্যতাও পাওয়া গেছে। অতি দ্রুততম সময়ের মাঝেই প্রতিবেদন দেয়া সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
হবিগঞ্জ সহকারি পোস্ট মাস্টার জেনারেল মো. শাহজাহান জানান, তদন্ত চলছে। চলতি সপ্তাহেই তদন্ত শেষ করা সম্ভব হবে বলে আশা করছি। প্রাথমিকভাবে জালিয়াতির সত্যতাও মিলছে শুনেছি। তিনি বলেন, তদন্ত শেষে প্রতিবেদন চট্টগ্রাম পূর্বাঞ্চল পোস্ট মাস্টার জেনারেলের নিকট প্রেরণ করা হবে। সেখানে থেকে যে সিদ্ধান্ত দেয়া হবে সে অনুযায়ীই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
অভিযোগে জানা যায়, ২০১০ সালের ৩ জানুয়ারী হবিগঞ্জ সহকারি পোস্ট মাস্টার জেনারেলের (এপিএমজি) কার্যালয়ে সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে পদায়ন পান মিজানুর রহমান। এ সুবাধে তিনি এপিএমজির সাথে বিভিন্ন পোস্ট অফিস পরিদর্শনে যান। গত ২৩ এপ্রিল ধারাবাহিক পরিদর্শনের অংশ হিসেবে তিনি বাহুবল উপজেলা পোস্ট অফিস পরিদর্শনে যান। সেখানে উপজেলা পোস্ট মাস্টার হামিদুল হক চৌধুরীর নিকট ইলেক্ট্রনিক মানি ট্রান্সফার সার্ভিসের (ইএমটিএস) স্টেটমেন্ট চেক করতে মোবাইল ফোন ও পাসওয়ার্ড চান। তিনি মোবাইল ফোন ও পাসওয়ার্ড দেয়ার পর কৌশলে তিনি নিজের শ্যালক আল আমিনকে প্রেরক এবং জনৈক মনিকে গ্রহিতা দেখিয়ে ৫ হাজার টাকা প্রেরণ করেন। ২৫ এপ্রিল উক্ত টাকা নিজেই আবার ফরম পূরণ করে হবিগঞ্জ কোর্ট সাব পোস্ট অফিস থেকে উত্তোলন করে নেন। এদিকে প্রধান কার্যালয়ে ওই মাসে ১২ হাজার টাকা লেনদেন হয়েছে বলে প্রতিবেদন দেন উপজেলা পোস্ট মাস্টার। কিন্তু প্রধান কার্যালয় তাকে জানানো হয় ১৭ হাজার টাকা লেনদেন হয়েছে। কিন্তু অতিরিক্ত ৫ হাজার টাকার ম্যাসেজ মোবাইলে নেই দেখে হিসেব মিলাতে পারছিলেন না উপজেলা পোস্ট মাস্টার। তিনি প্রধান কার্যালয়ে জানতে চান উক্ত টাকা কোথা থেকে কত তারিখে উত্তোলন করা হয়েছে। সে তথ্য তারা সরবরাহও করেন। তার সূত্র ধরেই ঘটনার মূল তথ্য উন্মোচন হয়। পরে তার শ্যালক আল আমিনের সাথে যোগযোগ করেন উপজেলা পোস্ট মাস্টার। ঘটনা শুনে হতবাক হয়ে উঠেন তিনি। নিজে থেকেই লিখিত দিয়ে জানান, ওই তারিখে বাহুবল পোস্ট অফিস থেকে তিনি কোন টাকা কারও কাছে প্রেরণ করেননি। মনি নামে কাউকে তিনি চিনেনও না।
এ বিষয়ে জানতে চাইলে সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর মিজানুর রহমানের কাছে জানতে চাইলে তিনি মোবাইল ফোন রিসিভ করেননি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com