মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১১:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে আওয়ামী লীগের দুই নেতার নির্বাচনী সভাকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আহত ২০ রাজধানীর উত্তরা এলাকায় পুলিশের বিশেষ অভিযান ॥ নবীগঞ্জের কলেজ ছাত্র তাহসিন হত্যা মামলার আসামী শাফি গ্রেফতার বাংলাদেশের স্বাধীনতা অর্জনে নাট্যকর্মীদের অবদান অনস্বীকার্য- এমপি আবু জাহির পুলিশের দায়েরকৃত মামলায় যুবদল ও ছাত্রদলের চার নেতা কারাগারে জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আলেয়া আক্তারকে হবিগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দের ফুলেল শুভেচ্ছা খোশ আমদেদ মাহে রমজান সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় চুনারুঘাটের প্রবাসী যুবক নিহত প্রবাসে সাংবাদিকতায় অনন্য অবদান রাখায় নবীগঞ্জের সাংবাদিক মতিউর মুন্নাকে গ্রিসে বাংলাদেশ দূতাবাসের সম্মাননা প্রদান মাধবপুরে নিখোঁজের ৪ দিন পর নদী থেকে হৃদয়ের লাশ উদ্ধার ক্যান্সারে আক্রান্ত সাবেক চেয়ারম্যান সত্যজিত দাশকে বাচাতে এগিয়ে আসুন

চুনারুঘাটে কৃষকরা হতাশায় নিমজ্জিত বোরো চাষে আগ্রহ হারিয়ে ফেলছেন কৃষক

  • আপডেট টাইম সোমবার, ২০ মে, ২০১৯
  • ৪৫০ বা পড়া হয়েছে

নুরুল আমিন, চুনারুঘাট থেকে ॥ চুনারুঘাটে প্রতিমন ধানের দাম ৩ শ থেকে সাড়ে ৩শ টাকায় বিকি কিনি হচ্ছে। হাত পড়েছে বোরো চাষীর মাথায়। চড়া সুদে ঋণ এনে যারা ধান চাষ করেছিলেন তারা চরম হতাশার সাগড়ে হাবুডুবু খাচ্ছে। সুদখোরেরা বার বার তাগাদা দিচ্ছে সুদে আসলে তাদের টাকা ফেরৎ দেয়ার জন্য। ভর রমজানে সেই কৃষক পরিবারের পেঠের জ্বালা নিবারন করবেন নাকি সুদখোরের পাওনা টাকা পরিশোধ করবেন সে চিন্তায় রাতের ঘুমও হারাম হয়ে গেছে। হাঠ বাজারের ধান ব্যবসায়ীরা পাইকার না পাওয়ায় ধান কেনা বন্ধ করে দিয়েছেন। চুনারুঘাট কৃষি অফিসের দেয়া তথ্যমতে চলতি বোরো মওসুমে চুনারুঘাটে ৯ হাজার ৩৪০ হেক্টর জমিতে বোরো ধান চাষাবাদ হয়েছে। ধানের ফলন ভালো হলেও ধানের দাম হ্রাস পাওয়ায় কৃষকের মনে কোন শান্তি নেই। কৃষক আলী আহম্মদ, মতলিব, চান মিয়া তারা বর্গাচাষী। অন্যের জমিতে নানান শর্তে বোরো ধান লাগিয়েছিলেন এবার। প্রতি বিঘা জমিতে ধান চাষ করতে গিয়ে তার খরচ হয় প্রায় ৬ হাজার টাকা। খরচের সব টাকা যোগাড় করেছিলেন সুদখোর মহাজনের কাছ থেকে। ধান কাটা, মাড়াই করেছিলেন শ্রমিক দিয়ে। প্রতি শ্রমিক ধান কাটতে নিয়েছে বিঘা প্রতি ৮ শ টাকা করে। হালার মেশিন মালিককে দিতে হয়েছে প্রতি ৪ মন ধানে ১ মন করে। সেই শ্রমিকের দেনা পরিশোধ করতে গিয়ে যে পরিমাণ ধান পেয়েছেন প্রায় পুরোটাই চলে গেছে খরচের খাতায়। বাকি রয়ে গেছে মহাজনের ঋণ। কোথা থেকে ঋণ পরিশোধ করা হবে সেই হিসাব মেলাতে গিয়ে চোখে শষ্যফুল দেখছেন কৃষক। কৃষকরা বলেন, এমন কোন জিনিষ অবশিষ্ট নাই যা বিক্রি করে মহাজনের ঋণ শোধ করা যাবে। তাই তারা মহাজনের রক্তচক্ষু দেখা বা হামলা-মামলার ভয়ে আতংকগ্রস্ত অবস্থায় দিনাতিপাত করছেন। কৃষক মকসুদ আলী বলেন, নিজের জমিতেই বোরো চাষ করেছিলেন এবার। তিনি বলেন, প্রতি বিঘা জমিতে বোরো ধান লাগাতে গিয়ে তার খরচ হয়েছে ৭ হাজার টাকা। প্রতি বিঘা জমি থেকে ধান পেয়েছেন ১৪ থেকে ১৫ মন। প্রতি বিঘা জমিতে যে ধান উৎপাদন হয়েছিল তার প্রায় সবই শ্রমিকের পেছনে খরচ হয়ে গেছে। কেন ধানের দাম কমলো সে হিসেব কেউ মেলাতে পারছেন না। তার মতো অনেকেই বলছেন, আর বোরো ধান করবেন না। ধান ব্যবসায়ী আওয়াল বলেন, রাইস মিল বা চাতালগুলোতে ধান বিক্রি করা যাচ্ছে না। কোন চাতাল মালিক ভেজা ধান নিতে চাইছেন না। তাই নেমে গেছে ধানের দর। অপর দিকে সচেতন নাগরিকরা বলছেন, খাদ্য গোদামগুলোতে চালের মজুদ প্রচুর। চালের আড়তগুলো চালে ঠাসা। ধানের অপর এক ব্যবসায়ী বলেন, শুকনো ধানের দাম ৬ থেকে ৭শ টাকা দরে বেচা কেনা হচ্ছে এখনো। অপর দিকে গ্রামের হাট বাজারের ক্ষুদ্র ধান ব্যবসায়ীরা ধান বিক্রি করতে না পারায় তারা তাদের ব্যবসা প্রতিষ্টানে তালা লাগিয়ে দিয়েছেন।
এদিকে বাজারে প্রতি কেজি মোটা চাল বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৩৮ টাকা। ধান এবং চালের বাজার দরের মাঝে রয়েছে ব্যপক ফারাখ। এদিকে সরকার প্রদত্ত ১০ টাকা কেজির চালের প্রতি উপকারভোগীদের আগ্রহ কমে গেছে। এ চাল কেউ নিতে আগ্রহী না। কারন হিসেবে জানা গেছে, চাল পঁচা, দুর্গন্ধময়। সেই চাল যথারীতি ডিলারের গোদামে আসছে তবে তা রাতের আঁধারেই আবার উধাও হয়ে যাচ্ছে। গত সপ্তাহে চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার পাচারকালে ১শ বস্তা চাল আটক করেছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com