বৃহস্পতিবার, ২০ Jun ২০১৯, ০৭:৩৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম ::
সরকারি ধান-চাল সংগ্রহ কার্যক্রমে অনিয়ম ॥ নবীগঞ্জে সংগ্রহ কার্যক্রম স্থগিত ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন নবীগঞ্জে গুদামে চাল সরবরাহ নিয়ে শুরু হয়েছে চালবাজি ॥ অন্য জেলা থেকে চাল এনে গুদামে দিচ্ছে মিলাররা হবিগঞ্জ পৌরসভার ৮৫ কোটি টাকার বাজেট ঘোষণা শহরের পোদ্দাবাড়িতে টাটা গাড়ির শো-রুমের উদ্বোধন চুনারুঘাটে মহিবুল হত্যার আসামীর হুমকিতে বাদী পক্ষ আতঙ্কিত শহরের বিভিন্ন স্থানে গণসংযোগকালে মেয়র প্রার্থী বিএনপি নেতা তনু ॥ জলাবদ্ধতামুক্ত পরিচ্ছন্ন শহর গড়তে মোবাইল ফোন মার্কায় ভোট দিন মিজানের নৌকার বিজয় নিশ্চিতে একাট্টা ৯নং ওয়ার্ডবাসী ॥ প্রচার মিছিল-সভা পৌরবাসীর ভালবাসা সারাজীবন মনে রাখবো-মেয়র প্রার্থী টিটু দিনারপুর উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা শায়েস্তাগঞ্জে প্রকাশ্যে জুয়ার আসর ॥ আটক ৬
২৫০ শয্যা হাসপাতাল ভবন নির্মাণ কাজে দুর্নীতির অনুসন্ধান ॥ তদন্ত শেষে বলা যাবে কি পরিমান দুর্নীতি হয়েছে-দুদক

২৫০ শয্যা হাসপাতাল ভবন নির্মাণ কাজে দুর্নীতির অনুসন্ধান ॥ তদন্ত শেষে বলা যাবে কি পরিমান দুর্নীতি হয়েছে-দুদক

পাবেল খান চৌধুরী ॥ ২৫০ শয্যা বিশিষ্ট হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের ভবন নির্মাণ কাজের দুর্নীতির বিষয়ে তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার দুপুরে দুর্নীতি দমন কমিশন দুদক হবিগঞ্জের উপ-পরিচালক অজয় কুমার সাহার নেতৃত্বে তদন্ত কাজ শুরু করে দুদকের কর্মকর্তারা। এ সময় ভবনটির চার পাশে ঘুরে দেখেন তারা। এছাড়াও ভবনের বিভিন্ন দিকে পরীক্ষা নিরীক্ষাও করেন কর্মকর্তারা। একই সাথে ভবনের উত্তর দিকে মূল ভিত্তির (ভিট লেভেল) আজ খনন করে ভেঙ্গে দেখবেন কর্মকর্তারা। ২০১৭ সালের ৩০ মে পত্রিকায় প্রকাশিত সংবাদের ধারাবাহিক তদন্তের অংশ হিসেবে মঙ্গলবার ৭ মে হবিগঞ্জে নির্মানাধীন ২৫০ শয্যা বিশিষ্ট আধুনিক সদর হাসপাতাল ভবনের বিভিন্ন অংশ ভেঙ্গে অনুসন্ধান শুরু করে দূর্নীতি দমন কমিশন (দূদক)। এ জন্য একজন নিরপেক্ষ প্রকৌশলীকে আনা হয়েছে তদন্তে গঠিত কমিটির পক্ষ থেকে। তদন্তে সহযোগিতা করার জন্য প্রকাশিত সংবাদের প্রতিবেদক দৈনিক মানবকণ্ঠ ও ঢাকা টাইমস টোয়েন্টি ফোর ডটকমের হবিগঞ্জ জেলা প্রতিনিধি আবু হাসিব খান চৌধুরী পাবেলকে আমন্ত্রণ জানানো হয়। দুদক উপ-পরিচালক স্বাক্ষরিত পত্রের মাধ্যমে আমন্ত্রণ জানানো হয়েছে।
গত ৫ মে হবিগঞ্জ দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক অজয় কুমার সাহা স্বাক্ষরিত পত্রে বলা হয়, ‘ঠিকাদারী প্রতিষ্টান দেশ উন্নয়ন লিঃ কর্তৃক ২৫০ শয্যা বিশিষ্ট ১০ তলা ভিতের আধুনিক সদর হাসপাতালের নতুন ভবনের বর্তমানে শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতাল এর অস্থায়ী ক্যাম্পাস এর নির্মাণ কাজে অনিয়ম ও দুর্নীতি সংক্রান্ত প্রকাশিত রিপোর্টের ভিত্তিতে ইতিমধ্যে অনুসন্ধান কাজ চলমান রয়েছে। প্রকাশিত রিপোর্ট অনুযায়ী নমুনা স্বরূপ ভবনের কিছু অংশ পরিমাপ করা প্রয়োজন। এ ক্ষেত্রে দৈনিক মানবকণ্ঠ ও ঢাকা টাইমস টোয়েন্টি ফোরের প্রতিনিধি আবু হাসিব খান পাবেলের দেখানো মতে ভবনের জায়গার পরিমাপ কাজ নিরপেক্ষ প্রকৌশলী কর্তৃক গ্রহণ করা হয়। মঙ্গলবার দুপুর পর্যন্ত ভবনের বিভিন্ন অংশ ঘুরে দেখেন তদন্ত টিম। বুধবার দুপুর থেকে ভবনের বিভিন্ন অংশ আংশিক ভেঙ্গে দেখা হবে কি পরিমান দূর্নীতি হয়েছে।
উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ মে দৈনিক মানবকণ্ঠ ও ঢাকা টাইমস টোয়েন্টি ফোর ডটকমে ‘হবিগঞ্জে নির্মানাধীন ২৫০ শয্যা বিশিষ্ট আধুনিক সদর হাসপাতালের নির্মাণ কাজে ব্যাপক অনিয়ম দূর্নীতির অভিযোগ উঠেছে’ মর্মে প্রতিবেদন প্রকাশিত হয়।
সংবাদে বলা হয়, মাটির নিচ থেকে ১০ ইঞ্চি করে ভিট লেভেল দেয়াল দেয়ার পরিবর্তে অধিকাংশ স্থানে ৩ ইঞ্চি ইটের গাথুনি দিয়েই নির্মান কাজ চালিয়ে যাচ্ছে জসিম উদ্দিন মন্টুর মালিকানাধীন চট্রগ্রামের ঠিকাদারী প্রতিষ্টান দেশ উন্নয়ন লিঃ। ভবনে ‘এ’ গ্রেড টাইলস এর স্থলে দেয়া হয়েছে বি ও সি-গ্রেডের টাইলস। মোটা দানার সাদা বালুর পরিবর্তে স্থানীয় খোয়াই নদী থেকে উত্তোলিত পলি মাটি মিশ্রীত কালো বালু দিয়েই প্লাষ্টারের কাজ করছে। উন্নতমানের থাই এ্যালুমিয়াম ও গ্লাস লাগানোর পরিবর্তে এখানেও ব্যবহার করা হচ্ছে বি-গ্রেড ও সি-গ্রেডের মালামাল। ব্যবহার করা হচ্ছে নিম্নমানের সিমেন্ট। বিদ্যুতের লাইন, সেনেটারী ফিটিংসে ব্যবহার করা হচ্ছে নিম্নমানের সামগ্রী দিয়ে। এ ছাড়াও সংবাদে বেশকটি দুনীতির কথা উল্লেখ করা হয়েছে।
এ ব্যাপারে দুর্নীতি দমন কমিশন (দূদক) হবিগঞ্জের উপ-পরিচালক অজয় কুমার সাহা জানান, ভবনটি নির্মাণের পরপরই বিভিন্ন গণমাধ্যমে এ ভবনের নিন্মমানের কাজ হয়েছে মর্মে সংবাদ পরিবেশন করা হয়। এরই প্রেক্ষিতে এ ভবনের কাজে কোন প্রকার দুর্নীতি হয়েছে কি না তা জানতে তদন্ত করছি দুদক। প্রাথমিক তদন্তে অনিময়ের কিছু বিষয় পরিলক্ষিত হয়েছে। আমাদের তদন্ত কার্যক্রম অব্যাহত রয়েছে। তদন্তের পরই বলা যাবে নির্মাণ কাজে দুনীতি হয়েছে কি না বা কি পরিমান দুর্নীতি হয়েছে।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com