বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

ভারতে পাচার হচ্ছে ইলেক্ট্রিমোটর, শুটকি আসছে গরু, প্রসাধনী সামগ্রী ও মাদক

  • আপডেট টাইম শনিবার, ২৭ এপ্রিল, ২০১৯
  • ৫২৭ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ এবার ভারতে পাচার করা হচ্ছে ইলেক্ট্রিক মোটর। চীন থেকে আমদানী করা এসব মোটর সীমান্তের প্রভাবশালী চোরাকারবারিদের মাধ্যমে ভারতের ত্রিপুরাতে পাচার করা হচ্ছে। এর সাথে গাজী মোটর, আর এফএল মোটরসহ বেশ কয়েকটি নামী-দামী কোম্পানীর মোটরও পাচার করা হচ্ছে। শুধু মোটর পাচার করেই থেমে থাকেনি চিহ্নিত চোরাকারবারীরা। পাচারের তালিকায় আছে মটরশুটি, শুটকি মাছ ও ধান ভাঙ্গার হলার। বিনিময়ে আসছে চা পাতা, চশমার ফ্রেম, প্রসাধন সামগ্রী, গাঁজা-ফেনসিডিল, বিভিন্ন জাতের বেয়ার, হুইস্কি ও গরু।
সীমান্তের নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, বাল্লা সীমান্তের ‘এস’, গুইবিল সীমান্তের ‘আর’, চিমটিবিল সীমান্তের ‘এস’সহ ৬ জন বখরাখোরের মাধ্যমে দেশের মুল্যবান ওইসব সম্পদ পাচার করা হচ্ছে ভারতে। পাচারকৃত এসব পণ্য থেকে সীমান্ত রক্ষী বিজিবি, পুলিশসহ নানা বাহিনীর সদস্যরা নির্দিষ্ট হারে মাসোয়ারা পায় বলে জানায় বখরাখোরেরা। এসব রাষ্ট্রদ্রোহী কাজে কিছু অসাধু জনপ্রতিনিধির সরাসরি ইন্ধন রয়েছে। সূত্রটি জানায়, বাল্লা সীমান্তের কুলিবাড়ি, মোকামঘাট, রেমা সীমান্তের বাছাইবাড়ি, গুইবিল সীমান্তের প্রহড়মুড়া, চিমটিবিল সীমান্তের টেংরাবাড়ি ও সাতছড়ি সীমান্তের ২০নং এলাকা দিয়ে চোরাচালানি মালামাল আনা নেয়া করা হয়। মালামাল পাচারের সময় অকুস্থলে বিজিবি টহল থাকেনা। সীমান্তরক্ষী বিজিবি’র গতিবিধি নজরে রাখার জন্য একজন এফ,এস সার্বক্ষনিক নিয়োজিত থাকলেও তিনি সাদা পোষাকে মেহমানধারীতেই ব্যস্ত থাকেন। সূত্র জানায়, চা পাতা, শুটকি, মটরশুটি, ইলেক্ট্রিক মোটর ও গরু চোরাকারবারিরা পাসপোর্ট-ভিসা নিয়ে প্রায়শই ভারতের ত্রিপুরাতে গমন করে থাকে। ওই পাসপোর্টধারীরা পণ্যের চাহিদা, দাম অনুসন্ধানের জন্য মাসে এক দুই বার ভারতে যায়। ওই পাসপোর্টধারীদের সাথে উভয় দেশের চোরাকারবারীদের রয়েছে সখ্যতা। তাদের রাজনৈতিক পরিচয়ও আছে। সীমান্তের ৪টি পয়েন্ট দিয়ে প্রতিদিন ১০ থেকে ১৫ হাজার হাজার কেজি চা পাতা দেশে প্রবেশ করছে। ভারতীয় নিম্মমানের চা পাতার কবলে পড়ে দেশীয় চা শিল্প পড়েছে হুমকীর মুখে। সেই সাথে সরকারও হারাচ্ছে রাজস্ব আর সীমান্তে বাড়ছে মাদক সেবীদের অপতৎপরতা। চোরাই গরু স্থানীয় বাজারে বিক্রি করা হয় বৈধ রশিদের মাধ্যমে। গরু পরিচয়কারী হিসেবে নিয়োজিত রয়েছেন স্থানীয় কয়েকজন ইউপি সদস্য। চোরাই গরুর জন্য বড় একটি সিন্ডিকেট রয়েছে সীমান্ত এলাকায়। তবে চশমা, কসমেটিক ও মাদকের নামে সরাসরি কোন বখরা উত্তোলন করা হয় না। চোরাচালানি মালামাল পরিবহনের জন্য চিমিটিবিল-আমু চা বাগান সড়ক, আমু চা বাগান-কালিশিরি সড়ক এবং আমু চা বাগান-আমুরোড বাজার সড়ককে ব্যবহার করা হয়। চোরাই মালামাল থেকে বিভিন্ন বাহিনীর নাম ভাঙ্গিয়ে প্রতিদিন দেড় লাখ থেকে দুই লাখ টাকা বখরা উত্তোলন করা হয়। স্থানীয় মধ্যস্বত্তভোগীরাও পায় নির্দিষ্ট হারে বখরা। এ ব্যাপারে চিমটিবিল বিজিবি সীমান্ত ফাঁড়ির সুবেদার হাবিব বলেন, চুনারুঘাট সীমান্তটি পাহাড় ও চা বাগান ঘেরা তাই চোরাচালান রোধ করা কঠিন হয়ে পড়েছে। লোকবলেরও অভাব রয়েছে বলে তিনি জানান। সীমান্ত ইউনিয়নের চেয়ারম্যানরা জানান, চুনারুঘাট সীমান্তে চোরাচালান এখন অনেকটাই নিয়ন্ত্রনের মধ্যে রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com