মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৮:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে আওয়ামী লীগের দুই নেতার নির্বাচনী সভাকে কেন্দ্র করে সংঘর্ষ ॥ আহত ২০ রাজধানীর উত্তরা এলাকায় পুলিশের বিশেষ অভিযান ॥ নবীগঞ্জের কলেজ ছাত্র তাহসিন হত্যা মামলার আসামী শাফি গ্রেফতার বাংলাদেশের স্বাধীনতা অর্জনে নাট্যকর্মীদের অবদান অনস্বীকার্য- এমপি আবু জাহির পুলিশের দায়েরকৃত মামলায় যুবদল ও ছাত্রদলের চার নেতা কারাগারে জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আলেয়া আক্তারকে হবিগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দের ফুলেল শুভেচ্ছা খোশ আমদেদ মাহে রমজান সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় চুনারুঘাটের প্রবাসী যুবক নিহত প্রবাসে সাংবাদিকতায় অনন্য অবদান রাখায় নবীগঞ্জের সাংবাদিক মতিউর মুন্নাকে গ্রিসে বাংলাদেশ দূতাবাসের সম্মাননা প্রদান মাধবপুরে নিখোঁজের ৪ দিন পর নদী থেকে হৃদয়ের লাশ উদ্ধার ক্যান্সারে আক্রান্ত সাবেক চেয়ারম্যান সত্যজিত দাশকে বাচাতে এগিয়ে আসুন

বানিয়াচংয়ে হত্যা মামলার বাদীকে এক ঘরে ॥ ভুক্তভোগী পরিবারের পাশে প্রশাসন ॥ ভবিষ্যতে এমন রায় না দেয়ার অঙ্গিকার গ্রাম্য মাতব্বরের ॥ মুচলেখায় মুক্ত

  • আপডেট টাইম রবিবার, ২১ এপ্রিল, ২০১৯
  • ৫৭৯ বা পড়া হয়েছে

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ বানিয়াচংয়ে হত্যা মামলার বাদীকে এক ঘরে করে রাখার অভিযোগটির তদন্তে নেমেছেন ইউএনও মোঃ মামুন খন্দকার ও থানার ওসি মোহাম্মদ রাশেদ মোবারক। উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে থানার ওসি ও ইউএনও এর সামনে হাজির হয়ে ভবিষ্যতে এমন রায় না দেয়ার অঙ্গিকার করেন গ্রাম্য মাতব্বর বাচ্চু। অতপর মুচলেখায় দিয়ে মুক্ত হন তিনি। গতকাল শনিবার দুপুরে দোকানটুলা মহল্লায় সরজমিনে যান এবং ঘটনার প্রাথমিক সত্যতা পান বানিয়াচং উপজেলঅ নির্বাহী কর্মকর্তা মোঃ মামুন খন্দকার ও থানার অফিসার ইনচার্জ রাশেদ মোবারক। এ সময় প্রশাসনের কর্মকর্তার স্কুল পড়ুয়া ছাত্রীসহ ভুক্তভোগী পরিবারের পাশে দাঁড়ান। এই পরিবার আগের মতোই স্বাভাবিক চলাফেরা করবে। কেউ যাতে বাঁধাগ্রস্ত না করে এলাকার লোকজনকে ডেকে সর্তক করে দেয় প্রশাসন। একই সাথে স্কুল ছাত্রী তানজিয়া আক্তারকে পুনরায় পড়াশোনা চালিয়ে যেতে সাহস দেন ইউএনও মোঃ মামুন খন্দকার। ‘হত্যা মামলায় আপস না করায় বাদীকে এক ঘরে’ শীর্ষক সংবাদটি জাতীয় এবং স্থানীয় পত্রিকায় প্রকাশিত হওয়ার পর সংবাদটি প্রশাসনের দৃষ্টিগোচর হলে ইউএনও এবং থানার ওসি সরজমিন ঘটনাস্থল পরিদর্শনে যান।
সূত্র জানায়, ইউএনও সরজমিনে গেলে ভুক্তভোগী ফাতেমা বেগম কান্নাজড়িত কন্ঠে এক ঘরে রাখার ভোগান্তির চিত্র তুলে ধরেন। ইউএনওকে স্থানীয় ইউপি সদস্য সাহেদ মিয়া জানান, এই পরিবারকে অন্যায়ভাবে একঘরে করে রেখেছেন গ্রাম্য মতব্বররা। ফাতেমা ও তার পরিবার ক’দিন ধরে অমানবিক জীবনযাপন করছেন। বাদীর সপ্তম শ্রেণি পড়ুয়া ছাত্রী তানজিয়া আক্তারকে পুনরায় পড়াশোনা চালিয়ে যেতে সাহস দেন ইউএনও। কেউ কিছু বললে তাৎক্ষণিক ওসিকে অবগত করার জন্য ওসি রাশেদ মোবারক তার মোবাইল নম্বর দিয়ে আসেন ওই পরিবারকে।
পরে তদন্ত টিম অভিযুক্ত সরদার বাচ্চু মিয়ার বাড়িতে যান। এ সময় বাচ্চু মিয়াকে বাড়ীতে পাওয়া যায় নি। প্রশাসনের কর্মকর্তারা তার ছেলেকে আল্টিমেটাম দেন ১ ঘন্টার মধ্যে বাচ্চু মিয়াকে নিয়ে থানায় হাজির হতে। তবে তিনি উপজেলা সদরে না থাকায় সন্ধ্যায় কয়েকজন মুরুব্বীকে সাথে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে হাজির হন। এব ং ভবিষ্যতে এমন কোন ধরনের রায় না দেয়ার অঙ্গিকার করে মুচলেখা দিয়ে মুক্ত হন।
এ প্রসঙ্গে ইউএনও মোঃ মামুন খন্দকার বলেন, আইনগতভাবে কাউকে এক ঘরে বা সমাজচ্যুত করার বিধান নেই। এই পরিবার আগের মতোই স্বাভাবিক চলাফেরা করবে সরেজমিনে গিয়ে এলাকার লোকজনকে ডেকে বলে দেয়া হয়েছে। আর যদি কেউ বাঁধাগ্রস্থ করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবেন। থানার ওসি মোহাম্মদ রাশেদ মোবারক বলেন, ইউএনওসহ আমরা সরজমিনে গিয়ে উপস্থিত এলাকাবাসীকে জানিয়ে দেয়া হয়েছে, এই ধরনে রায় আইন সিদ্ধ নয়। এই পরিবারকে যেন কেউ অন্যায়ভাবে ডিস্টাব না করেন। অভিযুক্ত সরদার বাচ্চু মিয়াকে ১ ঘন্টার মধ্যে হাজির হওয়ার জন্য ইউএনও মহোদয় নিদের্শ দিয়েছিলেন। পরে বাচ্চু মিয়া সন্ধ্যা এসে হাজির হন।
প্রসঙ্গত, ফামেতা বেগমের স্কুল পড়ুয়া মেয়েকে হত্যার অভিযোগে একই মহল্লার মতিন মিয়া গং এর বিরুদ্ধে মামলা করেন ফাতেমা বেগম। মামলাটি সালিশে আপস নিষ্পত্তির জন্য পঞ্চায়েত কমিটির সরদার বাচ্চু মিয়ার মধ্যমে চাপ প্রয়োগ করা হয়। ফাতেমা ও তার পরিবার আপসে যেতে রাজি হননি। মঙ্গলবার সালিশ বৈঠক ডেকে বাদীকে একঘরে করেন গ্রাম্য পঞ্চায়েত মাতব্বরা। মহল্লার কেউ তাদের সঙ্গে কথা বললে ১০ হাজার টাকা জরিমানা গুণতে হবে। রাস্তাঘাট ও পুকুর ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেন মাতব্বরা। এই পরিস্থিতিতে ফাতেমার আরেক মেয়ে সপ্তম শ্রেণির ছাত্রী তানজিয়া আক্তারের পড়াশুনা বন্ধ হয়ে পড়ে।
এ ব্যাপারে গত ১৮ এপ্রিল বৃহস্পতিবার ইউএনও’র কাছে লিখিত অভিযোগ করেন ফাতেমা বেগম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com