শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:০৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

চুনারুঘাটের খোয়াই নদী থেকে বালু উত্তোলন বন্ধের নির্দেশ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০১৯
  • ৪৫৫ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটের খোায়াই নদী থেকে মেশিন দিয়ে বালু উত্তোলনে নিষেধাজ্ঞা জারী করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। একই সাথে নদী থেকে সকল মেশিন আগামী ৬ ঘণ্টার মধ্যে তুলে নেওয়ার নির্দেশ দিয়েছেন। গতকাল বুধবার সকালে তিনি খোয়াই নদীর রাজার বাজার এলাকা পরিদর্শন শেষে ইজারাদারদের এ নির্দেশ দেন। এর আগে রাজার বাজার এলাকায় খোয়াই নদী থেকে বালু উত্তোলন নিয়ে ইজারাদার এবং এলাকাবাসীর মধ্যে দ্বন্ধ দেখা দেয়। এক পর্যায়ে বালু উত্তোলন নিয়ে এলাকাবাসী মানববন্ধন করেন। এনিয়ে ইজারাদার জেলা প্রশাসক বরাবর বালু উত্তোলনে বাধা দানের অভিযোগ করেন। এ প্রেক্ষিতে ইউপি চেয়ারম্যান ঐ এলাকা থেকে আগামী ১লা বৈশাখ থেকে বালু উত্তোলন বন্ধের হুশিয়ারী দিয়েছিলেন।
দীর্ঘদন ধরে ইজারাদার রাজার বাজার এলাকার ব্রীজের মাত্র ৫শ গজের মধ্যে মেশিন দিয়ে বালু উত্তোলন করে আসছিলেন এবং অবাধে বালি পরিবহনের কারণে রাস্তাঘাট নষ্ট হচ্ছে। পাশাপাশি ঐ এলাকায় অবস্থিত রাজার বাজার সরকারি উচ্চ বিদ্যালয় ও রাজার বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী এবং উপস্বাস্থ্য কেন্দ্রের রোগীরা দুর্ভোগের মধ্যে ছিলেন। এনিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান আবেদ হাসনাত চৌধুরীর উদ্যোগে শিক্ষার্থী ও এলাকাবাসীকে নিয়ে জনস্বার্থে বালু উত্তোলন বন্ধ করতে মানববন্ধন হয়। এনিয়ে ইজারাদারা লাল মিয়া গংরা জেলা প্রশাসক বরাবর বালু উত্তোলনে বাধা দেওয়া হচ্ছে বলে জেলা প্রশাসক বরাবর অভিযোগ করেন। এতে করে ইউপি চেয়ারম্যান ও এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে উঠে। তারা আগামী ১লা বৈশাখ (১৪ এপ্রিল) থেকে খোয়াই নদীর রাজার বাজার এলাকা থেকে কোন প্রকার বালু উত্তোলন করতে দিবে না বলে ঘোষণা দেন। গত মঙ্গলবার বিকেলে এক মানববন্ধন শেষে ইউপি চেয়ারম্যান আবেদ হাসনাত চৌধুরী এ ঘোষণা দেন। এ প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈন উদ্দিন ইকবাল গতকাল খোয়াই নদীর রাজার বাজার এলাকায় গিয়ে দেখতে পান ব্রীজের মাত্র ৫শ গজের মধ্যে মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। পরে তিনি ব্রীজের কাছ থেকে মেশিন ৬ ঘণ্টার মধ্যে উঠিয়ে নিতে নির্দেশ দেন। এছাড়া মেশিন দিয়ে কোন প্রকার বালু উত্তোলন নিষিদ্ধ ঘোষণা করেছেন।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈন উদ্দিন ইকবাল বলেন, রাজার বাজার এলাকায় খোয়াই নদীর বালু মহাল লীজের মেয়াদ আগামী ১৪ এপ্রিল শেষ হবে। ঐ দিন থেকে কেউ কোন প্রকার বালু উত্তোলন করতে পারবেন না। এছাড়া মেশিন দিয়ে কিংবা ব্রীজের কাছ থেকে বালু উত্তোলনের কোন নিয়ম নেই। তিনি আরো বলেন, আগামী ১লা বৈশাখ থেকে যিনি এ মহাল লীজ পান, তাকে শর্ত না মানলে বালু উত্তোলন করতে দেওয়া হবে না।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com