বুধবার, ২৯ জানুয়ারী ২০২০, ০৮:০৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
মৌলভীবাজারে বিয়েতে দাওয়াত খেতে গিয়ে উমেদনগরের মা-মেয়ে আগুনে পুড়ে নিহত কিবরিয়া হত্যার বিচার ও খোয়াই খননে দুই হাজার কোটি টাকার প্রকল্প দ্রুত বাস্তবায়নের দাবি জানালেন-এমপি আবু জাহির বানিয়াচঙ্গে ভাগনার সাথে খালার বিয়ে ॥ এলাকাজুড়ে তোলপাড় ! নবীগঞ্জের ঘোনাপাড়া গ্রামে শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ বাহুবলে গ্যাস নিতে গিয়ে ২ সিএনজি চালকের মৃত্যু মাদক ছেড়ে সৃজনশীল কাজ করতে হবে-পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যাহ কাউরিয়াকান্দি হযরত শাহজালাল (রহ:) উচ্চ বিদ্যালয়ের বিদায় অনুষ্ঠান-নবীন বরন ও বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত ভ্রাম্যমান আদালতে ৩ মাদকসেবীর কারাদন্ড ॥ ম্যাজিস্ট্রেট, চুনারুঘাট থানার ওসি, সহকারী পরিচালক মাদকদ্রব্যকে লিখিত ব্যাখ্যা দেয়ার আদেশ সরকারি নিবন্ধন পেল সামাজিক সংগঠন হবিগঞ্জ ছাত্র সমন্বয় ফোরাম নারী ও শিশু অধিকার ফোরামের হবিগঞ্জ জেলা কমিটি গঠন
চুনারুঘাটের খোয়াই নদী থেকে বালু উত্তোলন বন্ধের নির্দেশ

চুনারুঘাটের খোয়াই নদী থেকে বালু উত্তোলন বন্ধের নির্দেশ

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটের খোায়াই নদী থেকে মেশিন দিয়ে বালু উত্তোলনে নিষেধাজ্ঞা জারী করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। একই সাথে নদী থেকে সকল মেশিন আগামী ৬ ঘণ্টার মধ্যে তুলে নেওয়ার নির্দেশ দিয়েছেন। গতকাল বুধবার সকালে তিনি খোয়াই নদীর রাজার বাজার এলাকা পরিদর্শন শেষে ইজারাদারদের এ নির্দেশ দেন। এর আগে রাজার বাজার এলাকায় খোয়াই নদী থেকে বালু উত্তোলন নিয়ে ইজারাদার এবং এলাকাবাসীর মধ্যে দ্বন্ধ দেখা দেয়। এক পর্যায়ে বালু উত্তোলন নিয়ে এলাকাবাসী মানববন্ধন করেন। এনিয়ে ইজারাদার জেলা প্রশাসক বরাবর বালু উত্তোলনে বাধা দানের অভিযোগ করেন। এ প্রেক্ষিতে ইউপি চেয়ারম্যান ঐ এলাকা থেকে আগামী ১লা বৈশাখ থেকে বালু উত্তোলন বন্ধের হুশিয়ারী দিয়েছিলেন।
দীর্ঘদন ধরে ইজারাদার রাজার বাজার এলাকার ব্রীজের মাত্র ৫শ গজের মধ্যে মেশিন দিয়ে বালু উত্তোলন করে আসছিলেন এবং অবাধে বালি পরিবহনের কারণে রাস্তাঘাট নষ্ট হচ্ছে। পাশাপাশি ঐ এলাকায় অবস্থিত রাজার বাজার সরকারি উচ্চ বিদ্যালয় ও রাজার বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী এবং উপস্বাস্থ্য কেন্দ্রের রোগীরা দুর্ভোগের মধ্যে ছিলেন। এনিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান আবেদ হাসনাত চৌধুরীর উদ্যোগে শিক্ষার্থী ও এলাকাবাসীকে নিয়ে জনস্বার্থে বালু উত্তোলন বন্ধ করতে মানববন্ধন হয়। এনিয়ে ইজারাদারা লাল মিয়া গংরা জেলা প্রশাসক বরাবর বালু উত্তোলনে বাধা দেওয়া হচ্ছে বলে জেলা প্রশাসক বরাবর অভিযোগ করেন। এতে করে ইউপি চেয়ারম্যান ও এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে উঠে। তারা আগামী ১লা বৈশাখ (১৪ এপ্রিল) থেকে খোয়াই নদীর রাজার বাজার এলাকা থেকে কোন প্রকার বালু উত্তোলন করতে দিবে না বলে ঘোষণা দেন। গত মঙ্গলবার বিকেলে এক মানববন্ধন শেষে ইউপি চেয়ারম্যান আবেদ হাসনাত চৌধুরী এ ঘোষণা দেন। এ প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈন উদ্দিন ইকবাল গতকাল খোয়াই নদীর রাজার বাজার এলাকায় গিয়ে দেখতে পান ব্রীজের মাত্র ৫শ গজের মধ্যে মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। পরে তিনি ব্রীজের কাছ থেকে মেশিন ৬ ঘণ্টার মধ্যে উঠিয়ে নিতে নির্দেশ দেন। এছাড়া মেশিন দিয়ে কোন প্রকার বালু উত্তোলন নিষিদ্ধ ঘোষণা করেছেন।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈন উদ্দিন ইকবাল বলেন, রাজার বাজার এলাকায় খোয়াই নদীর বালু মহাল লীজের মেয়াদ আগামী ১৪ এপ্রিল শেষ হবে। ঐ দিন থেকে কেউ কোন প্রকার বালু উত্তোলন করতে পারবেন না। এছাড়া মেশিন দিয়ে কিংবা ব্রীজের কাছ থেকে বালু উত্তোলনের কোন নিয়ম নেই। তিনি আরো বলেন, আগামী ১লা বৈশাখ থেকে যিনি এ মহাল লীজ পান, তাকে শর্ত না মানলে বালু উত্তোলন করতে দেওয়া হবে না।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com