শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৪৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

নবীগঞ্জে বিবিয়ানায় ভূয়া নিয়োগের মহোৎসব ॥ সুপার ভাইজার ও লেবার নিয়োগের অভিনব প্রতারণা

  • আপডেট টাইম বুধবার, ১৬ এপ্রিল, ২০১৪
  • ৪০৮ বা পড়া হয়েছে

বিশেষ প্রতিনিধি ॥ নবীগঞ্জের বিবিয়ানা গ্যাস ফিল্ডে ২১৬ জন সুপার ভাইজার ২১৪১জন সাধারন লেবার নিয়োগের অভিনব প্রতারণায় তোলপাড় চলছে। ভূয়া নিয়োগের মহোৎসবে সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করেছে শেভরন। নিয়োগপত্র তৈরীর নামে কথিত ঠিকাদারী প্রতিষ্ঠান চৌধুরী এন্ড সাপ্লাই (সদস্য নং-৩৫৭) এবং মহাসড়কের আউশকান্দি বাজারস্থ রহমান সুপার মার্কেটের ঠিকানা ব্যবহার করে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছে। শেভরনের প্যাড, লগো এবং নিয়োগপত্র তৈরী করে বিশাল বাণিজ্যে নিয়োজিত রয়েছে প্রভাবশালী একটি চক্র। শেভরনের অস্থিত্বহীন পদবী ব্যবহার করে অভিনব কৌশলে লোকজনকে ধোকা দেয়া হয়েছে। শেভরন কর্তৃপক্ষ আইন শৃংখলা বাহিনীকে আলোচিত ঘটনা অবহিত করেছে। সরকারের একাধিক সংস্থা এনিয়ে তদন্ত শুরু করেছে। শেভরন সূত্র জানায়, উল্লেখিত ঠিকাদারী প্রতিষ্ঠানের (ভূয়া) নাম দিয়ে প্রতারণার আশ্রয় নেয় বিশেষ একটি চক্র। শেভরনের উপ-পরিচালক কাষ্টমার এন্ড রিলেশন অফিসার স্বাক্ষরিত পত্রে ওই ঠিকাদারী প্রতিষ্ঠানকে সুপারভাইজার এবং লেবার নিয়োগের অনুমতি সংক্রান্ত ভূয়াপ্যাড তৈরী করে। স্বারক নং বি:গ:নি/২১ (১২) ২০১৩। উল্লেখিত কর্মকর্তার অফিস থেকে প্রেরিত পত্রের তারিখ দেখানো হয় ৪ জানুয়ারী ২০১৪। প্রকৃত অর্থে ওই নামে শেভরনের অফিসিয়াল কোন অস্থিত্ব নেই। এভাবে কয়েক শতাধিক সুপার ভাইজার ও লেবার নিয়োগের নামে প্রতারণার আশ্রয় নেয়া হয়। জনৈক মোঃ রিয়াজ উদ্দিনকে লেবার হিসেবে ১০ এপ্রিল নিয়োগ দেয় ওই চক্র। শেভরনের লগো সম্বলিত আইডি নং-৪১১২ ক্রমিক নং ৩৭৭। বহু প্রত্যাশা নিয়ে ওই ব্যাক্তি শেভরনের সিলেট অফিসে যোগাযোগ করে। কর্তৃপক্ষের নিকট প্রতারণার তথ্য প্রকাশ করেন তিনি। চমকে উঠেন শেভরনের সিলেট অফিসে নিয়োজিত কর্মকর্তা। প্রতারিত লোকজন জড়ো হয় শেভরনের সিলেট অফিসে। অনেকেই কান্নায় ভেঙ্গে পড়েন। নিয়োগ সংক্রান্ত বিভিন্ন কাগজপত্র শেভরন কর্তৃপক্ষকে হস্তান্তর করেন। শেভরনের লগো সম্বলিত প্যাড, কর্মকর্তাদের ভূয়া পরিচিতি ও সেকশনের নাম দিয়ে জালিয়াতির আশ্রয় নেয় ওই চক্র। নিয়োগ সংক্রান্ত প্যাডে সুপার ভাইজার সেলারী ১২৭০ ইউএস ডলার, লেবার ৯২০ ডলার দেখানো হয়। প্রতিটি পদবীর সেলারীর বিপরীতে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানকে ১% কমিশনের শর্ত দেখানো হয়েছে। সুপার ভাইজার ও লেবারদের বয়স ২৯-৩৮ এবং চাকুরীর সময়সীমা দেখানো হয় ২৭ বছর। ৮ঘন্টা ডিউটি অতিরিক্ত সময়কে ওভারটাইম হিসেবে গণ্য করার প্রলোভন দেয়া হয়।
এব্যাপারে শেভরনের এসিসট্যান্ট ম্যানেজার ও ফিল্ড মিডিয়া কমিউনিকেশন বদরুদ্দুজা বদর বলেন, শেভরনের পলিসি হচ্ছে অনুমোদিত ঠিকাদারী প্রতিষ্ঠান কর্তৃক যোগ্যতার ভিত্তিতে নিয়োগ দেয়া। এখানে কোন প্রকার অর্থনৈতিক লেনদেন বা ব্যাংক ড্রাফের সুযোগ নেই। তিনি আরো জানান, এবিষয়ে শেভরনের কমিউনিটি রিলেশন বিভাগ, স্থানীয় ইউপি চেয়ারম্যান এবং ওয়ার্ড কাউন্সিলর প্রয়োজনীয় সহায়তা দিয়ে থাকেন। এনিয়ে শেভরনের তরফ থেকে সর্তকীকরণ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। এছাড়াও শেভরনে প্রশাসনিক বিভাগ এনিয়ে খোঁজ-খবর নিচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com