বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে বাস চাপায় ২ পথচারী নিহত শতাধিক পরিবারের ৫৫ একর ভূমি লীজ নিয়ে বিরোধ ॥ সাতাইহাল পূর্বপাড়া সমিতি ও শ্রীমঙ্গল টি স্টেটের লোকজনের মধ্যে উত্তেজনা ॥ সংঘর্ষের আশঙ্কা বিএনপি নেতা ইলিয়াস আলী গুমের ১২ বছর ॥ ইলিয়াস আলীর জন্য দোয়া চাইলেন তাহসিনা রুশদীর লুনা নবীগঞ্জে লটারির মাধ্যমে হারভেস্টার মেশিন বিতরণের তালিকা নির্ধারণ চুনারুঘাটে বিপুল পরিমাণ মাদকসহ বিক্রেতা গ্রেপ্তার বৈশাখী ঝড়ে লন্ডভন্ড জেলা ॥ বিভিন্ন এলাকা বিদ্যুৎবিহীন হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে পুলিশসহ আহত ১৫ বৃন্দাবন কলেজের শিক্ষকের বাসায় চুরি ॥ মালসহ আটক ২ বানিয়াচংয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি

মহাসড়কের দু’পাশে অবৈধভাবে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ

  • আপডেট টাইম বুধবার, ৬ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৪৮৩ বা পড়া হয়েছে

মোঃ ছানু মিয়া ॥ ঢাকা সিলেট মহাসড়ককে চারলেন এ উন্নতির লক্ষে শায়েস্তাগঞ্জ ও ওলিপুরে মহাসড়কের দু’পাশে গড়ে উঠা দেড় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান ও স্থাপনা উচ্ছেদ করেছে সড়ক ও জনপথ বিভাগ। তবে অনেক ব্যবসায়ীদের অভিযোগ আদালতে মামলা চলমান থাকা সত্যেও কোন প্রকার নোটিশ না দিয়ে সড়ক জনপথ বিভাগ বেআইনীভাবে উচ্ছেদ করে তাদের ক্ষতিগ্রস্ত করেছেন। এ ব্যাপারে তারা হাইকোর্টে স্মরণাপন্ন হবেন বলে জানিয়েছেন। সূত্র জানায়, ঢাকা সিলেট মহাসড়ককে চারলেন-এ উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। এ লক্ষ্য নিয়ে হবিগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ সড়কের দু’পাশের অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদের উদ্যোগ গ্রহণ করে। গতকাল মঙ্গলবার সকালে ঢাকা সিলেট মহা-সড়কের শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজ এলাকার গোল চত্বর ও অলিপুর তেমুনিয়া এলাকায় হবিগঞ্জের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদ হাসান খানের নেতৃত্বে উচ্ছেদ অভিযান শুরু হয়। অভিযানে ২টি স্থানের প্রায় দেড় শতাধিক দোকানপাট ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। উচ্ছেদ অভিযান চলাকালে অনেক ব্যবসায়ী ক্ষোভ প্রকাশ করেন। এ ব্যাপারে ব্যবসায়ী মমিন মিয়া জানান, দীর্ঘদিন ধরে তিনি অলিপুর তেমুনিয়া ব্যবসা করে আসছেন। তার দোকানের জায়গার কাগজ রয়েছে। সেটি সড়ক ও জনপথ বিভাগের জায়গা নয়। এ ব্যাপারে আদালতে মামলা চলমান রয়েছে। এ বিষয়গুলো সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তাদের অবগত করলেও তারা এর কোন তোয়াক্কা করেননি। নিয়ম অনুযায়ী উচ্ছেদের পূর্বে নোটিশ প্রদানের কথা রয়েছে। কিন্তু আমাদের কোন নোটিশ করা হয়নি। হঠাৎ করেই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। আমরা আদালতের কাগজপত্র দেখানোর সুযোগ চাইলেও তারা আমাদের কোন সুযোগ দেয়নি। তিনি বলেন-এ ব্যাপারে আমরা হাইকোর্টে রিট আবেদন করবো। একই এলাকার আমিন মিয়া জানান, মহাসড়কের উন্নয়ন আমরা চাই। এর মানে তা নয় যে, সাধারণ ব্যবসায়ীদের উচ্ছেদ করে ক্ষতিগ্রস্ত করা হোক। কোন প্রকার নোটিশ ছাড়াই আমাদের উচ্ছেদ করা হয়েছে। এখন কিছু প্রভাবশালী আবারও আমাদের উচ্ছেদকৃত জায়গা দখলের পায়তারা শুরু করেছে। আমরা এ বিষয়ে উচ্চ আদালতে যাবো।
হবিগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জহিরুল ইসলাম বলেন, এ অভিযানটি আমাদের নিয়মিত করা হচ্ছে। মহাড়কের উন্নয়নের লক্ষে সড়কের দু’পাশের অবৈধ দোকানপাটও অন্যান্য স্থাপনার ময়লা আবর্জনাগুলো মহাসড়কের পাশে ফেলে আবর্জনার স্তুপ সৃষ্টি হচ্ছে। এতে মহাসড়কের পরিবেশ নষ্ট হচ্ছে। এছাড়াও অবৈধ দখলদাররা সড়কের দু’পাশ দখলে নেয়ার কারণে সড়কের দু’পাশের খোলা জায়গা কমে যাচ্ছে। এর কারণে মহসড়কের বিভিন্ন রাস্তার পাশে পরিবহনগুলো দাঁড় করাতে পারছেন না। দিন দিন দখলদারদের সংখ্যা বাড়ছিল। এ অবস্থায় আমরা নিয়মিত উচ্ছেদ অভিযান করে যাচ্ছি। অভিযানের আগে আমাদের পক্ষ থেকে মাইকিং করে দখলদারদের জানিয়ে দেয়া হয়েছিল। কিন্তু তারা আমাদের নির্দেশ মানেননি। তিনি বলেন-অবৈধ দখলদারদের বিরুদ্ধে আমাদের নিয়মিত উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে। অভিযানকালে ফলের দোকান, ভ্যারাইটিজ স্টোর, ওয়ার্কশপসহ বিভিন্ন ধরণের প্রায় দেড় শতাধিক অবৈধ স্থাপনা বোলডোজার দিয়ে গুড়িয়ে দেয়া হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com