বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

বানিয়াচং সড়কের ঝুঁকিপূর্ণ শুটকী ব্রীজের সংস্কার কাজ চলছে

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী, ২০১৯
  • ৫৫৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ-বানিয়াচং সড়কের ঝুঁকিপূর্ণ শুটকী নদীর বেইলী ব্রীজটি সাময়িক মেরামতের উদ্যোগ নিয়েছে সওজ কর্তৃপক্ষ। দীর্ঘদিন ধরেই ব্রীজটির লোহার প্লেটগুলোতে গর্ত এবং বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। ব্রীজটি গত ১৪ জানুয়ারি থেকে মেরামত কাজ শুরু হয়েছে। চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত।
যদিও জনগনের দাবি, ব্যস্ততম হবিগঞ্জ-বানিয়াচং সড়ক’র ব্রীজটিকে সাময়ীক সংস্কার নয়, শুটকী নদীতে নতুন আরোও একটি উন্নত ব্রীজ স্থাপন করার। এদিকে ব্রীজ সংস্কারের অযুহাতে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করছে সিএনজিসহ অন্যান্য যানবাহন।
খোঁজ নিয়ে জানা যায়, হবিগঞ্জ সদর থেকে বানিয়াচং-আজমীরিগঞ্জ, কিশোরগঞ্জ ইটনাসহ জেলার পার্শ¦বর্তী বিভিন্ন অঞ্চলের যাতায়াতের অন্যতম মাধ্যম শুটকী ব্রীজ। ব্রীজটির উপর দিয়ে তিনিয়তই ভারী যানবাহন চলাচলের কারণে ব্রীজটির স্টিলের এবং লোহার প্লেটগুলোতে বাঁকা আকৃতির ধারণ করে গর্তের সৃষ্টিসহ বিভিন্ন স্থানে ভেঙ্গে গেছে। ভারী যানবাহন চলাচলের সময়ে ব্রীজটি দুলতে থাকে।
ব্রীজটির অতিক্রমের প্রবেশদ্বারেই সওজ কর্তৃক সাইবোর্ডে ঝুঁকিপূর্ণ সেতু হিসেবে উল্লেখ করে সর্বোচ্চ ৫ টন এর অধিক মালামাল নিয়ে যাতায়াতের নিষেধ থাকলেও মানছে না কোন মালবাহী যানবাহন।
স্থানীয়রা জানায়, ব্যস্ততম ব্রীজটিতে প্রায়ই সাময়ীকভাবে মেরামত করা হলেও কিছুদিন পরে আবারও তা ঝুঁকিপূর্ণতার সৃষ্টি হয়। হাইওয়ে রোডের ভারী মালবাহী ট্রাকগুলো হরহামেশাই চলাচল করে ব্রীজটি দিয়ে। শুধু তাই নয় ঢাকাগামী যাত্রীবাহী বাসও প্রায়ই চলাচল করে। ব্রীজটি দিয়ে দুটো গাড়ী একই সঙ্গে যাতায়াত করতে পারে না, এতে করে নদী পারাপারের সময়ে উভয় দিক থেকে আস গাড়ীগুলোর মধ্যে যে কোন একদিকের গাড়ীগুলোকে থেমে থাকতে হয়। একদিকের গাড়ি ব্রীজ অতিক্রম করলে অন্যদিকের গাড়িগুলো চলাচল করতে পারে।
তাছাড়া হবিগঞ্জ সদরসহ বিভিন্ন অঞ্চল থেকে বানিয়াচং-আজমীরিগঞ্জে স্কুল, কলেজসহ বিভিন্ন অফিস আদালতে প্রতিদিন হাজারো মানুষ যাতায়াত করে থাকে। তাই ব্রীজটিকে সাময়ীক মেরামত না করে নতুন ব্রীজ স্থাপনে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি ভূক্তভোগিদের।
যাতায়াতের ক্ষেত্রে যাত্রীদের অসুবিধার সুযোগে বাড়তি ভাড়া আদায় করছে বানিয়াচংগামী পরিবহন খাতে সিএনজি, অটোরিক্সা, ছোট-ছোট মিনিবাস, মেক্সিসহ জিপগাড়ীগুলো। হবিগঞ্জ থেকে বানিয়াচং এর দুরত্ব প্রায় ১৮ কিলোমিটার। পূর্বে সিএনজিতে করে হবিগঞ্জ বানিয়াচং স্ট্যান্ড থেকে বানিয়াচং নতুন বাজার অথবা বড় বাজারের ভাড়া জন প্রতি ৪০ টাকার স্থানে বর্তমানে শুটকী ব্রীজ পর্যন্ত অর্থাৎ ১৪ কিলোমিটার এর ভাড়া নিচ্ছে ৩০ টাকা করে। যাত্রীরা শুটকী ব্রীজ পার হয়ে অপর এক সিএনজিতে করে বানিয়াচং নতুন বাজার অথবা বড় বাজার যেখানে ৪ কিলোমিটার দুরত্বের স্থানে পৌঁছাতে গুণতে হচ্ছে ২০ টাকা করে। তেমনি ছোট-ছোট মিনিবাস এবং মেক্সিগুলো হবিগঞ্জ থেকে বানিয়াচং এর পৌছাতে জনপ্রতি ভাড়া ২৫ টাকার স্থানে, শুটকী ব্রীজ পর্যন্ত ২০ টাকা এবং শুটকী ব্রীজ পার হয়ে ১৫ টাকা নিচ্ছে।
এ ব্যাপারে হবিগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহি প্রকৌশলী জহিরুল ইসলাম বলেন, ‘শুটঁকি নদীর উপর ব্রীজটি খুবই ঝুঁকিপূর্ণ। এখানে নতুন ব্রীজ নির্মাণের জন্য আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com