বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

মানবতা বিরোধী অপরাধ ॥ মুরাদপুর ইউপি চেয়ারম্যান মধু মিয়ার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন

  • আপডেট টাইম বুধবার, ২ জানুয়ারী, ২০১৯
  • ৫৯১ বা পড়া হয়েছে

এক্সপ্রেস রিপোর্ট ॥ একাত্তরের মানবতা বিরোধী অপরাধের অভিযোগে বানিয়াচঙ্গের মধু মিয়া তালুকদার ওরফে মধু মিয়া (৬৬) এর বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। মধু মিয়া বানিয়াচং উপজেলার মুরাদপুর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান ও বিএনপির সমর্থক। বর্তমানে তিনি কারাগারে আছেন। তবে মামলার অপর আসামি পলাতক থাকায় তার নাম প্রকাশ করেনি তদন্ত সংস্থা।
গতকাল মঙ্গলবার সকালে ধানমণ্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করে তদন্ত প্রতিবেদনটি প্রকাশ করা হয়। পরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন শাখায় সেটা জমা দেয়া হবে।
এর আগে ১২ নভেম্বর ট্রাইব্যুনালে মামলার তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু তদন্ত সম্পন্ন করতে আরো দুই মাস সময় প্রয়োজন বলে আবেদন করে রাষ্ট্রপক্ষ।
এর ওপর শুনানি শেষে তা মঞ্জুর করেন বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। এই মামলার তদন্ত করছেন ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার কর্মকর্তা এএসপি নূর হোসেন।
মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি হানাদারদের হয়ে বানিয়াচং উপজেলায় মানবতা বিরোধী অপরাধ সংঘটনের অভিযোগ রয়েছে মধু মিয়া তালুকদারের বিরুদ্ধে। গত বছরের ২৩ মে তার বিরুদ্ধে ট্রাইব্যুনাল গ্রেফতারি পরোয়ানা জারি করেন। পুলিশ ওই দিনই তাকে গ্রেফতার করে।
তদন্ত সংস্থা সূত্রে জানা যায়, মধু মিয়া ১৯৭১ সালে ‘মধু বাহিনী’ নামে রাজাকার বাহিনী গড়ে তুলে বহু হিন্দু লোককে হত্যা করেন। স্বাধীনতাযুদ্ধ চলাকালে উপজেলার বিথঙ্গল গ্রামের বাসিন্দা প্রমোদ রায়, আরাধন সরকার ও আদম আলীকে নির্মমভাবে হত্যা, একাধিক নারী অপহরণ-ধর্ষণসহ মুক্তিকামী অসংখ্য সাধারণ নারী-পুরুষের ওপর নির্মম নির্যাতন চালায় এ বাহিনী।
ফলে এসব নিহতের স্বজনরা রাজাকার কমান্ডার মধু ও তার সহযোগীদের বিচার চেয়ে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার কাছে অভিযোগ দাখিল করে।
পরবর্তী সময়ে তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আবদুল হান্নান খানের নির্দেশে ওই সব ঘটনার তদন্ত শুরু হয়। তদন্তে মধু বাহিনীর প্রধান মধুসহ তাঁর লোকজন কর্তৃক নানা মানবতাবিরোধী অপরাধ সংঘটিত করার প্রাথমিক সত্যতা মেলে।
মামলার তদন্তের স্বার্থে গত বছরের ২৩ মে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করলে তা মঞ্জুর করেন ট্রাইব্যুনাল। ওই দিনই পুলিশ তাকে গ্রেফতার করে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com