শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবিগঞ্জ-১ আসন ॥ মহাজোটে আওয়ামী লীগ-জাপা ঐক্যফ্রন্টে গণফোরাম-বিএনপির লড়াই

  • আপডেট টাইম শনিবার, ২৪ নভেম্বর, ২০১৮
  • ৬৩৯ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কে হচ্ছেন কোন জোটের প্রার্থী। ৪টি রাজনৈতিক দলের প্রার্থীদের জোর লবিং চলছে। নির্বাচনকে সামনে রেখে আওয়ামীলীগ-বিএনপি-জাতীয় পার্টিসহ মনোনয়ন দৌড়ে রয়েছেন অন্যান্য-দলের সম্ভাব্য প্রার্থীরা। হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৬০ হাজার। আগামী নির্বাচনকে নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে নানা হিসাব-নিকাশ। এ আসনে ড. রেজা কিবরিয়া প্রার্থীতা ঘোষনা দেবার পর থেকেই হিসাব নিকাশ উল্টে গেছে। কর্ম-কৌশলে ব্যস্ত আওয়ামীলীগ ও বিএনপি। প্রবাসী অধ্যুষিত অঞ্চল হিসেবে এই এলাকার বিশাল জনগোষ্ঠী যুক্তরাজ্যে অবস্থান করেন। এ আসন থেকে নির্বাচন করতে ইতিমধ্যে বিভিন্ন দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন সম্ভাব্য প্রার্থীরা। বর্তমান এমপি জাতীয় পার্টির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম এ মুনিম চৌধুরী বাবু। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছাড় দিতে নারাজ জাতীয় পার্টি। জোটগত নির্বাচন হলে পাল্টে যাবে অনেক হিসাব-নিকাশ। হবিগঞ্জ-১ আসনে জাতীয় ঐক্যফ্রন্ট থেকে নির্বাচন করার ঘোষনা দিয়েছেন ড. রেজা কিবরিয়া। তিনি ইতিমধ্যে গনফোরামে যোগদান করেছেন। প্রয়াত সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার তনয় ড. রেজা কিবরিয়াকে নিয়ে নবীগঞ্জ-বাহুবল নির্বাচনী এলাকায় আলোচনা শুরু হয়েছে।
দুই জোটের মনোনয়ন পেতে জোর লবিং চালাচ্ছেন কেন্দ্রীয় নেতারা। হেভিওয়েট প্রার্থী ড. রেজা কিবরিয়াকে নিয়ে চুলচেরা বিশ্লেষন করছেন অপর জোটের প্রার্থী ও নেতাকর্মীরা। বিএনপির প্রভাবশালী নেতা কেন্দ্রীয় কমিটির সদস্য সাবেক এমপি শেখ সুজাত মিয়াও মাঠ ছাড়তে নারাজ। তিনি জোর লবিং করছেন নিজের দলের প্রার্থী হিসাবে থাকতে। ধারণা ছিল সাবেক এমপি আলহাজ শেখ সুজাত মিয়াতেই আস্থা রাখবে বিএনপি ও ঐক্যফ্রন্ট। কিন্তু হঠাৎ রেজা কিবরিয়া ঐক্যফ্রন্টের প্রার্থী হওয়ায় শেখ সুজাত শিবিরে হতাশা দেখা দিলেও বিএনপি নেতাকর্মীরা অনেকে বলেছেন, কারাবন্দি খালেদা জিয়ার মুক্তির স্বার্থে দল ও ফ্রন্টের সিদ্ধান্তই মেনে নেবেন তারা। অন্যদিকে আওয়ামী লীগ নেতারা বলছেন, রেজা কিবরিয়া তার বাবার আদর্শ-অর্জন নষ্ট করতেই এমন ভুল সিদ্ধান্ত নিয়েছেন। ভোটে তার ভরাডুবি হবে। সাধারণ ভোটারদের মতে মহাজোটের গ্রহনযোগ্য প্রার্থী না আসলে এবং ধানের শীষ নিয়ে ড. রেজা কিবরিয়া থাকলে সাবেক এমপি শেখ সুজাত মিয়া স্বতন্ত্র প্রার্থী হলেও দল মতের উর্ধে উঠে তাঁর নির্বাচিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
বর্তমান সংসদ সদস্য (মহাজোট থেকে নির্বাচিত) জাতীয় পার্টির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মোঃ আব্দুল মুনিম চৌধুরী বাবু এ আসনে দলীয় মনোনয়নপত্র ক্রয় করেছেন। তিনি পুনরায় মহাজোট থেকে মনোনয়ন পেতে জোর লড়াই চালিয়ে যাচ্ছেন। গত কয়েকদিন ধরে নবীগঞ্জ উপজেলার সর্বত্র এ আসনে আওয়ামীলীগের নৌকার মাঝি শাহ নেওয়াজ মিলাদ গাজী দলের মনোনয়ন পাচ্ছেন। আবার মহাজোটের শরীক দল জাপার বর্তমান এমপি এম এ মুনিম চৌধুরী বাবু মহাজোটের প্রার্থী হিসেবে চুড়ান্ত হয়েছেন এমন গুঞ্জন শুনা গেলেও এ আসনে আওয়ামীলীগ বা মহাজোটের প্রার্থী কে হচ্ছেন তা নিশ্চিত করে বলতে পারছেন না স্থানীয় কোন নেতারা। বিগত ২০১৪ সালে আওয়ামীলীগের মনোনয়ন পেয়ে ছিলেন ফরিদ গাজীর বড় ছেলে দেওয়ান শাহনেয়াজ গাজী মিলাদ। তিনি মহাজোটের কারনে নেত্রীর নির্দেশে মনোনয়ন প্রত্যাহার করলে জাপার আব্দুল মুনিম চৌধুরী বাবু বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হন। আওয়ামী লীগ তাদের পুরোনো এ আসনটি ফিরে পেতে অব্যাহত চেষ্টা চালাচ্ছে। কে হচ্ছেন মহাজোট প্রার্থী এ নিয়ে তুমুল প্রতিযোগিতা চলছে। আওয়ামীলীগ থেকে ফরিদ গাজীর বড় ছেলে দেওয়ান শাহনেয়াজ গাজী মিলাদ ও নারী আসনের সংরক্ষিত এমপি আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী আলোচনায় রয়েছেন। আওয়ামীলীগের প্রার্থী এই দুইজনের মধ্যে একজন হবার সম্ভাবনা রয়েছে।
এছাড়া দলীয় মনোনয়ন নিয়েছেন জাতীয় পার্টির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ও হবিগঞ্জ জেলা জাপার সভাপতি আলহাজ্ব আতিকুর রহমান আতিক। অপর দিকে গত বৃহস্পতিবার লন্ডনস্থ বাঙ্গালী কমিউনিটি নেতা বিশিষ্ট সমাজ সেবক ও শিক্ষানুরাগী অধ্যাপক আব্দুল হান্নান স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র ফরম সংগ্রহ করায় ভোটের সমিকরন নিয়ে ধুম্রজাল দেখা দিয়েছে।
এ ব্যাপারে বাহুবল উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মোঃ আব্দুল হাই বলেন, শাহ এএমএস কিবরিয়া আওয়ামীলীগ সরকারের অর্থমন্ত্রী ছিলেন। তিনি আওয়ামীলীগের এমপি থাকাবস্থায় বিএনপি-জামায়াত জোট সরকারের সময় গ্রেনেড হামলায় মারা যান। তিনি আওয়ামীলীগের আদর্শের একজন সৈনিক ছিলেন। তার পুত্র ড. রেজা কিবরিয়া জামায়াত-বিএনপি’র নেতৃত্বাধিন ঐক্যফ্রন্টের হয়ে নির্বাচন করবেন- বিষয়টি বিস্ময়কর।
এ ব্যাপারে নবীগঞ্জ পৌর বিএনপির সভাপতি ও পৌর মেয়র আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী বলেন, “ড. রেজা কিবরিয়ার বাবা হত্যা মামলার আসামি বিএনপি নেতাকর্মীরা। সেই রেজা কিবরিয়া ধানের শীষ নিয়ে নির্বাচন করলে এটা আমাদের জন্য চরম বিব্রতকর। প্রার্থীতার বিষয়ে বিএনপির কেন্দ্রীয় পর্যায় থেকে কোনো সিদ্ধান্ত পাননি জানিয়ে তিনি আরো বলেন, “আমাদের এখানে দলীয়ভাবে শেখ সুজাত সাহেবই যোগ্য প্রার্থী তাই তাকেই প্রার্থী হিসাবে দেখতে চাই।
উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী বলেন, মুখ দেখে কিংবা কোন পরিবার দেখে প্রার্থী দেয়া হলে এখানে চরম ভরাডুবি হবে। তৃনমুলের জড়িপের ভিত্তিতে মনোনায়ন দেয়া হলে আমরা এ আসনটি প্রধানমন্ত্রীকে উপহার দিতে পারবো। রেজা কিবরিয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে নীল নকশায় জড়িত ছিলেন। সে কারনে ২০০৮ সালের নির্বাচনে তিনি নৌকা প্রতিকের মনোনায়ন থেকে প্রত্যাখিত হন। অর্থমন্ত্রীর সন্তান হতে পারেন কিন্তু আওয়ামীলীগেন কেউ নয়। তাকে নিয়ে আমাদের কোন মাতাব্যাথা নেই। দলের জনপ্রিয়তা যাচাই করে প্রার্থী দিলে আমাদের বিজয় নিশ্চিত। এ ছাড়া জোটগত কারনে দল যাকে মনোনয়ন দেয় আমরা তার পক্ষে কাজ করবো।
নবীগঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মুজিবুর রহমান শেফু বলেন, বিএনপি নাকি ঐক্যফ্রন্টের প্রার্থী থাকছে এ আসনে এ বিষয়ে এখনো চুড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে ১৯৯১ এর পর থেকে বিএনপিকে সুসংগঠিত করার লক্ষ্যে কাজ করে গেছেন কেন্দ্রীয় বিএনপির সদস্য আলহাজ্ব শেখ সুজাত মিয়া। এর সুফল হিসেবে ২০১১ সালের উপ-নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপি প্রার্থী চমক দেখান। তাই আমরা তাকে চাই।
নবীগঞ্জ পৌর বিএনপির সাধারণ সম্পাদক নাজমুল হোসেন বলেন, এখানে যেকোনো পরিস্থিতিতে বিএনপি জোটের প্রার্থী ড. রেজা কিবরিয়া শক্তিশালী প্রার্থী। আমরা তাকে নিয়ে আবারো বিএনপিকে আসনটি উপহার দিতে প্রস্তুতি নিচ্ছি। আমাদের জোটের যে কোন প্রার্থী আসলে দলের স্বার্থে তার পক্ষে কাজ করবো।
বাহুবল উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সোহেল আহমদ কুটি বলেন, জোটগত নির্বাচনের বাতাশ যখন বইছে রাজনৈতিক অঙ্গনে তখন নবীগঞ্জ ও বাহুবল উপজেলা আওয়ামীলীগের কার্যক্রমসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের গতি বাড়ানোর পাশাপাশি আসন পুনরুদ্ধারে আওয়ামীলীগের প্রার্থী দেয়ার দাবী তৃণমূল নেতাকর্মীদের।
এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা জাপার আহ্বায়ক ডাঃ শাহ আবুল খায়ের বলেন, দল এবং জোটের সিদ্ধান্ত আমাদের মানতে হবে। আমরা মহাজোটের সমীকরণে আসনটি পাবো আশা করি। দলের স্বার্থে, নির্বাচনী এলাকায় উন্নয়নের স্বার্থে এম এ মুনিম চৌধুরী বাবুর বিকল্প নেই।
এ ব্যাপারে উপজেলা জাপার সদস্য সচিব মোঃ এমরান মিয়া বলেন, আমাদের এ আসনে মুনিম চৌধুরী বাবু এমপি নির্বাচিত হওয়ার পর বিগত ৫ বছরে যে উন্নয়ন করেছেন আমরা আশাবাদী দল থেকে হোক আর মহাজোট থেকেই হোক মুনিম চৌধুরী বাবু’র বিজয় সুনিশ্চিত। এছাড়া আজ কালের মধ্যেই আওয়ামীলীগ-জাপা নিয়ে গঠিত মহাজোট এবং বিএনপি-গণফোরাম নিয়ে ঐক্যফ্রন্টের প্রার্থীতা চুড়ান্ত হতে পারে বলে সুত্রে জানা গেছে। তখনই হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনের জোটগত প্রার্থীদের বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।
এ আসনে ১৯৭০ সালে নির্বাচনে আওয়ামী লীগের আবদুল আজিজ চৌধুরী, ১৯৭৩ সালের নির্বাচনে এ আসন থেকে নির্বাচিত হন আওয়ামী লীগের আবদুল মান্নান চৌধুরী ছানু মিয়া, ১৯৭৯ সালে নির্বাচিত হন জাসদ প্রার্থী মাহবুবুর রব সাদী, ১৯৮৬ সালে আওয়ামী লীগ প্রার্থী ইসমত আহমদ চৌধুরী, ১৯৮৮ সালে জাসদের অ্যাডঃ আবদুল মোছাব্বির, ১৯৯১ সালে জাতীয় পার্টির খলিলুর রহমান চৌধুরী রফি, ১৯৯৬ সালের ১৫ ফেব্র“য়ারির নির্বাচনে বিএনপি প্রার্থী শেখ সুজাত মিয়া, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালে টানা ৩ বার জয়ী হন আওয়ামীলীগের দেওয়ান ফরিদ গাজী। ২০১০ সালের ১৯ নভেম্বর দেওয়ান ফরিদ গাজী মৃত্যুবরণ করেন। পরে উপ-নির্বাচনে বিজয়ী হন বিএনপি প্রার্থী শেখ সুজাত মিয়া। ২০১৪ সালে ৫ জানুয়ারি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জাপার এম এ মুনিম চৌধুরী বাবু নির্বাচিত হন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com