শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

লাখাইয়ে বিনামূল্যে আউশ প্রণোদনা বীজ, সার ও সেচ খরচ বিতরণ

  • আপডেট টাইম শনিবার, ৫ এপ্রিল, ২০১৪
  • ৪৩০ বা পড়া হয়েছে

লাখাই প্রতিনিধি ॥ গত ৩রা এপ্রিল লাখাই উপজেলা পরিষদ মিলনায়তনে ২০১৪-১৪ মৌসুমে আউশ আবাদে প্রণোদনা কর্মসূচীর আওতায় ১১০ জন কৃষকদের মধ্যে বিনামূল্যে কৃষি উপকরণ সহায়তা বিতরণ করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার মীর মোহাম্মদ মাহবুবুর রহমান এর সভাপতিত্বে বিতরণ কর্মসূচী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান, রফিক আহমেদ, বিশেষ অতিথি ছিলেন নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও করাব ইউপির চেয়ারম্যান মুশফিউল আলম আজাদ সহ কৃষি বিভাগের উর্ধতন কর্ত”পক্ষ উপ-পরিচালক, গোপাল চন্দ্র দাস, শস্য উৎপাদন বিশেষজ্ঞ মোঃ জাকির হোসেন উপ¯ি’ত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন অমিত ভট্টাচার্য্য। সভার শুরুতে কোরআন তিলাওয়াত করেন ডিপ্লোমা কৃষিবিদ মোঃ সায়ফুল্লাহ , গীতা পাঠ করেন উপ-সহকারী উদ্ভিদ সংক্ষন কর্মকর্তা গোপেন্দ্র চন্দ্র দাস। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার, মোঃ শহিদুল ইসলাম। বক্তব্য রাখেন প্রেসকবের সাংগঠনিক সম্পাদক মোঃ বাহার উদ্দিন, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এ কে এম মোজাম্মেল হক, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুবর্ণা ইয়াসমীন ,উপ-সহকারী কৃষি কর্মকর্তা অমিত ভট্টাচার্য্য প্রমুখ। বক্তারা বলেন আউশ চাষ প্রণোদনা সরকারের সময়োপযোগি একটি বিশেষ প্যাকেজ কর্মসূচি। আজ কৃষি বিভাগের কার্যক্রমের সফলতায় দেশ খাদ্যে সয়ংসম্পুর্ন খাদ্যে উদ্ভৃত্ত। আউশের এই নতুন উ”চ ফলনশীল জাত সম্প্রসারণ হলে উৎপাদন আরো ব”দ্ধি পাবে। এই প্রণোদনা সরকার শুধুমাত্র প্রচারের জন্য নয় বরং ১ বিঘা জমিতে সঠিকভাবে আউশ প্রযুক্তি বাস্তবায়নের জন্য দেওয়া হ”েছ। বক্তরা অনাবাদী জমিতে আউশ আবাদ আরও ব”দ্ধি করার জন্য আহবান জানান এবং এ বিষয়ে মনিটরিং জোরদার ও পরামর্শ প্রদান করার উপ-সহকারী কৃষি কর্মকর্তা ও কৃষি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের অনুরোধ জানান।
পরে বামৈ, করাব, মুড়িয়াউক ও মোড়াকরি ইউনিয়নের ১১০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে ৫ কেজি হারে উফশী জাতের আউশ বীজ (ব্রি ধান-৪৮, ৫৫) ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি, ১০ এমওপি এবং সেচ খরচ বাবদ কৃষকদের স্ব-স্ব নামে খোলা ব্যাংক হিসাবে ৩০০ টাকা প্রদান করা হয়। উপকরণ পেয়ে কৃষক বেশ খুশী ও আউশ ধান চাষে আগ্রহ পেয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com