শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

হবিগঞ্জ জেলায় পরীক্ষার্থী অর্ধলক্ষাধিক ॥ রবিবার থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

  • আপডেট টাইম শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
  • ৩৬৪ বা পড়া হয়েছে

আজিজুল ইসলাম সজীব ॥ পরশু রোববার থেকে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা। এবার দুটি পরীক্ষায় সারা দেশে মোট পরীক্ষার্থী ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন ও ইবতেদায়িতে তিন লাখ ১৭ হাজার ৮৫৩ জন। প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান (ফিজার) এসব তথ্য জানান।
হবিগঞ্জ জেলার ৮টি উপজেলায় দুটি পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ৫হাজার ১শত ৩৮ জন। তন্মধ্যে প্রাথমিকে ৪৭ হাজার ৩৫২ এবং ইবতেদায়ি পরীক্ষায় ২ হাজার ৭৮৬ জন। প্রাথমিকে ছাত্রের সংখ্যা ২০ হাজার ২৬৮ এবং ছাত্রী ২৭ হাজার ৮৪ জন। ইবতেদায়ি পরীক্ষায় ছাত্র সংখ্যা ১ হাজার ৬১৪ জন এবং ছাত্রী ১ হাজার ১৭২ জন। ৮টি উপজেলায় মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ১৪১ টি।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, হবিগঞ্জ সদর উপজেলায় ২৩ কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ৭হাজার ২৮১, নবীগঞ্জে ২০টি কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ৭হাজার ৩৪৩, লাখাই উপজেলায় ৯টি কেন্দ্রে পরীক্ষার্থী ৩ হাজার ৬৫৮, আজমিরীগঞ্জে ৯টি কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ২ হাজার ৫৩, বাহুবলে ১৬টি কেন্দ্রে পরীক্ষার্থী ৩ হাজার ৫৭৮, মাধবপুরে ১৯টি কেন্দ্রে পরীক্ষার্থী ৭ হাজার ৭৪২, বানিয়াচংয়ে ২৩ টি কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ৭ হাজার ৭৮৮ ও চুনারুঘাটে ২২ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৭ হাজার ৯০৯ জন।
এবার পরীক্ষায় বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) থাকছে না বলে জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী।
প্রতিটি পরীক্ষা সকাল সাড়ে ১০টা থেকে শুরু হবে। পরীক্ষার মোট সময় তিন ঘণ্টা। তবে বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বেশি রাখা হয়েছে। পরীক্ষা শেষ হবে ২৬ নভেম্বর।
‘মোট ছয়টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।’ অন্যান্য বছরের মধ্যে এবারও পরীক্ষার ফল ডিসেম্বরের শেষ সপ্তাহে প্রকাশিত হবে জানিয়ে মন্ত্রী বলেন, ‘নির্বাচনের দিন নিশ্চয়ই আমরা ফলাফল দেব না।’
পরীক্ষার সময় কোচিং বন্ধ :
পরীক্ষার চলাকালীন কোচিং বন্ধ রাখার জন্য ইতোমধ্যে নির্দেশনা জারি করা হয়েছে জানিয়ে গণশিক্ষামন্ত্রী বলেন, ‘এজন্য আইন-শৃঙ্খলা বাহিনী ও প্রশাসনিক কর্মকর্তাদের অলরেডি নির্দেশনা দিয়েছি।
পরীক্ষার বিস্তারিত সময়সূচি :
প্রাথমিক সমাপনীতে ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা পরীক্ষা হবে।
ইবতেদায়ি সমাপনীতে ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত, ২৬ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ বিষয়ে পরীক্ষা নেয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com