বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

হবিগঞ্জ-৪ আসনে প্রায় নিশ্চিত ড. মোহাম্মদ ফরাস উদ্দিন

  • আপডেট টাইম রবিবার, ১১ নভেম্বর, ২০১৮
  • ৬৬৯ বা পড়া হয়েছে

আবুল হোসেন সবুজ, মাধবপুর সংবাদদাতা ॥ বাংলাদেশ ব্যাংকের সাবেক গভনর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবেন। আওয়ামী লীগের মনোনয়ন পেতে রবিবার (১১ নভেম্বর) তিনি মনোনয়ন ফরম সংগ্রহ করবেন। তিনি নিজেই এতথ্য নিশ্চিত করেন। শনিবার বিকেলে মোটুফোনে যোগাযোগ করলে তিনি আরো জানান নেত্রী মনোনয়ন দিলে শতভাগ নিশ্চিত তিনি নির্বাচন করবেন। হবিগঞ্জ-৪ (মাধবপুর-চূনারুঘাট) থেকে নির্বাচনে প্রতিন্দ্বন্দ্বিতা করার ইচ্ছা পোষণ করেছেন ড. মোহাম্মদ ফরাস উদ্দিন।
ড. ফরাস উদ্দিন মাধবপুর উপজেলার নয়াপাড়া ইউনিয়নের রতনপুর গ্রামের এক মুসলিম পরিবারে ১৯৪২ সনের ১৮ এপ্রিল জন্ম গ্রহন করেন। রতনপুর গ্রামেই তার শৈশব কেটেছে। কৈশোর আর যৌবনের সময় কেটেছে সিলেট শহরে। তিনি সরকারের গুরুত্বপূর্ন দায়িত্বসহ বাংলাদেশ ব্যাংকের সপ্তম গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন।
শিক্ষাজীবন ঃ তিনি ১৯৫৮ইং সনে সিলেট সরকারি উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞানে এসএসসি এবং সিলেট এমসি কলেজ, থেকে ১৯৬০ইং সনে বিজ্ঞানে এইচএসসি পাস করেন। ১৯৬৩ সনে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ (অনার্স), অর্থনীতি এবং ১৯৬৪ ইং সনে একই বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এম এ পাস করেন। এরপর তিনি যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটি থেকে অর্থনীতি এমএ এবং পিএইচডি ডিগ্রী অর্জন করেন। কর্মজীবন ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৯৬৪-৬৬ ইং অর্থনীতি বিভাগে প্রভাষক, ১৯৬৬-৭৩ ইং পযন্ত পরিকল্পনা, শিল্প ও অর্থ মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ১৯৭৩-৭৫ সালে তিনি জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিগত সহকারী ছিলেন। ১৯৭৯-৮৫ সালে অগ্রণী ব্যাংক পর্ষদের সদস্যসহ ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানি, চলচ্চিত্র সেন্সর বোর্ড, ন্যাশনাল টি কোম্পানি, সাধারণ বীমা করপোরেশনে বিভিন্ন দায়িত্ব পালন করেন। ১৯৮৩-৮৫ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কন্ট্রোলার অব ক্যাপিটাল ইস্যুস হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৫-৯৫ সালে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির কান্ট্রি ডিরেক্টর এবং ১৯৯৬ সনে বাংলাদেশ শিল্প ঋণ সংস্থার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।
১৯৯৬-৯৮ ইং তিনি পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন এর চেয়ারম্যান, ১৯৯৭ সনে জাতীয় শিক্ষা কমিটির সদস্য এবং ১৯৯৬-৯৮ইং প্রতিষ্ঠাতা উপাচার্য, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি। ১৯৯৮ সনে তিনি সোনালী ব্যাংকের চেয়ারম্যান এর দায়িত্ব পালন করেন। ১৯৯৮-২০০১ পর্যন্ত তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কাউন্সিল অব ইকোনমিক অ্যাডভাইজারস এর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৮-২০০১ পর্যন্ত তিনি বাংলাদেশ ব্যাংক এর গভর্নর এবং ২০১৩ সনে তিনি পে অ্যান্ড সার্ভিস কমিশন এর চেয়ারম্যান ছিলেন। বর্তমান কর্মজীবনে তিনি চেয়ারপারসন, বোর্ড অব ট্রাস্টিজ, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি। সদস্য গভর্নিং কাউন্সিল ও একাডেমিক কাউন্সিল ঢাকা স্কুল অব ইকোনমিকস, সদস্য বোর্ড অব ট্রাস্টিজ, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)। এলাকা বাসির গুঞ্জন জয়ী হয়ে একাদশ জাতীয় সংসদে গেলে তিনি হবেন একাদশ সংসদের অর্থমন্ত্রী।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com