শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ॥ দলীয় মনোনয়ন প্রত্যাশীরা কেন্দ্রে লবিং নিয়ে ব্যস্ত

  • আপডেট টাইম রবিবার, ১১ নভেম্বর, ২০১৮
  • ৪৮৮ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী ॥ হবিগঞ্জের ৪টি আসনে একাদশ নির্বাচনে দলীয় মনোনয়ন প্রত্যাশীরা এখন ঢাকায়। কেহ আছেন মনোনয়ন ক্রয় আর কেহ আছেন কেন্দ্রের লবিং নিয়ে ব্যস্ত। কেন্দ্রীয় কার্যালয়সহ দলের সিনিয়র নেতাদের দরবারে দিচ্ছেন নিয়মিত হাজিরা। কেন্দ্রের কাছে তুলে ধরছেন নিজেদেরকে। আর জেলাবাসীর দৃষ্টিও এখন কেন্দ্রের দিকেই। কর্মী সমর্থকরাও সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন প্রার্থীদের সাথে। কে ভাগিয়ে আনছেন দলীয় মনোনয়ন এ নিয়ে চলছে নানা আলোচনা-পর্যালোচনা। চায়ের টেবিল থেকে শুরু করে হাঠ বাজার সর্বত্রই এখন বইছে নির্বাচনী হাওয়া। চলছে প্রার্থীদের অতীত বর্তমান নিয়ে নানান চুলছেড়া বিশ্লেষন। এক্ষেত্রে ক্ষমতাসীন দল আওয়ামীলীগের নৌকা যেন হয়ে উঠেছে সোনার হরিণ। হবিগঞ্জের ৪টি আসনের মধ্যে কোন আসনে কে পাচ্ছেন সোনার হরিণ খ্যাত নৌকার টিকেট। এ অবস্থার মধ্যে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রয় শুরু হয়েছে গত শুক্রবার থেকে। ইতিমধ্যে আওয়ামীলীগ দলীয় মনোনয়ন ফরম ক্রয় করেছেন প্রায় ২ ডজন প্রার্থী। আজ এবং আগামীকাল আরো অনেক প্রার্থীর মনোনয়ন ক্রয় করার কথা রয়েছে।
এ ক্ষেত্রে পিছিয়ে নেই বর্তমান বিরোধী দলে থাকা জাতীয় পার্টি। তবে দীর্ঘদিন সংসদের বাহিরে থাকা বিএনপি নির্বাচনের জন্য প্রস্তুত থাকলেও কেন্দ্রের নির্দেশনার জন্য তাদেরকে অপোর প্রহর গুণতে হচ্ছে।
বিএনপি নির্বাচনে যাবে কি না এ নিয়ে এখনো ধূয়াশায় রয়েছে দলে তৃনমূল নেতাকর্মীরা।
তবে প্রতিটি দলের সম্ভাব্য প্রার্থীরা প্রায় সবাই এখন ঢাকা অবস্থান করে কেন্দ্রে লবিং চালিয়ে যাওয়ার পাশাপাশি চেষ্টা করছেন আরো জোরদার করার। আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশীরা ছুটছেন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, মনোনয়ন বোর্ডের সদস্যসহ শীর্ষ নেতৃবৃন্দের দরবারে। অনেকেই প্রাণপন চেষ্টা চালাচ্ছেন দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজর কাড়তে। এদিকে বিএনপি নির্বাচনে আসছে এমনটা ধরে নিয়ে লবিং চালিয়ে যাওয়ার পাশাপাশি তারা সার্বক্ষণিক খোজঁখবর রাখছেন কেন্দ্রের নির্দেশের উপর। আর এই সিদ্ধান্তহীনতার ফলে এখনো অনেকটাই পিছিয়ে রয়েছেন বিএনপির প্রার্থীরা। অবশ্য এ ক্ষেতে পিছিয়ে নেই আওয়ামীলীগের প্রধান শরীক দল জাতীয় পার্টি। তারা উভয় দিক বিবেচনায় নিয়ে প্রচারনার পাশাপাশি কেন্দ্রে জোর লবিং চালিয়ে যাচ্ছেন। তারাও বিএনপি নির্বাচনে আসছে ধরে নিয়ে মাঠে কাজ করে যাচ্ছেন।
হবিগঞ্জের ৯টি উপজেলা নিয়ে গঠিত ৪টি আসনে ক্ষমতাসীন আওয়ামীলীগের প্রার্থী রয়েছেন প্রায় ৩ ড্রজন। প্রবীনদের চেয়ে এবার নবীণ প্রার্থীই বেশি এ জেলায়। আর নবীণ-প্রবীণ প্রার্থী চেষ্টা চালিয়ে যাচ্ছেন দলীয় মনোনয়ন ভাগিয়ে আনতে। নতুন প্রার্থীরা বর্তমান এমপিদের অতীতের সব আমলনামা তুলে ধরছেন কেন্দ্রের কাছে।
হবিগঞ্জ থেকে নবীণ-প্রবীণ মিলিয়ে আওয়ামীলীগের প্রার্থীর সংখ্যা অন্তত ৩০ জন। বিএনপি থেকে ১৪ জন ও জাতীয় পার্টি থেকে এখন পর্যন্ত ৭ জন প্রার্থী মনোনয়ন লাভের আশায় মাঠে কাজ করছেন। এর মধ্যে আওয়ামীলীগের বর্তমান ৩ জন সংসদ সদস্য ও জাতীয় পার্টির একজন সংসদ সদস্যও রয়েছেন।
জেলায় আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশীরা হলেন, হবিগঞ্জ-১ আসনে হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ডাঃ মুশফিক হোসেন চৌধুরী, সাবেক সংসদ সদস্য প্রয়াত দেওয়ান ফরিদ গাজীর পুত্র শাহ নেওয়াজ মিল্লাদ গাজী, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান অ্যাডঃ আলমগীর চৌধুরী, সংরক্ষিত আসনের এমপি অ্যাডঃ আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, কেন্দ্রীয় যুবলীগ নেতা আব্দুল মুকিত চৌধুরী ও মেজর (অবঃ) সুরঞ্জন দাস।
হবিগঞ্জ-২ আসনে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও বর্তমান এমপি এডঃ আব্দুল মজিদ খান, বানিয়াচং উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আমীর হোসেন মাস্টার, সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান ইকবাল হোসেন খান, সাবেক এমপি মরহুম শরিফ উদ্দিন আহমেদ এর পুত্র কেন্দ্রীয় আওয়ামীলীগের আইন বিষয়ক উপ-কমিটির সদস্য ময়েজ উদ্দিন শরিফ রুয়েল, কেন্দ্রীয় প্রচার উপ-কমিটি ও নির্বাচন পরিচালনা প্রচার কমিটির সদস্য সাদিকুর রহমান চৌধুরী পরাগ, এডঃ চৌধুরী আবু বকর সিদ্দীকি, স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির শিশু ও পরিবার কল্যাণ সম্পাদক এডঃ মাহফুজা বেগম সাঈদা, ব্যারিষ্টার এনামুল হক, জেলা কৃষকলীগের সভাপতি সাবেক চেয়ারম্যান হুমায়ুন কবির রেজা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোঃ মাসুম বিল্লাহ চৌধুরী। তবে হবিগঞ্জ-২ বানিয়াচং-আজমিরীগঞ্জ আসনে দলীয় কোন্দল নিরসনের লক্ষ্যে সাবেক সচিব ও বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সন মোঃ ইকবাল খান চৌধুরীকে প্রার্থী করা হতে পারে এমন গুঞ্জন রয়েছে।
হবিগঞ্জ-৩ আসনে হবিগঞ্জ জেলা আওয়ামীলীগ সভাপতি বর্তমান সংসদ সদস্য আলহাজ্ব এডঃ মোঃ আবু জাহির, যুগ্ম সাধারণ সম্পাদক নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালের পিপি এডঃ আবুল হাসেম মোল্লা মাসুম।
হবিগঞ্জ-৪ আসনে বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. ফরাশ উদ্দিন আহমেদ, বর্তমান এমপি এডঃ মাহবুব আলী, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন চৌধুরী অসীম, মাধবপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি সাবেক পৌর চেয়ারম্যান শাহ মোঃ মুসলিম, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন, শ্রম আফিল ট্রাইব্যুনালের চেয়ারম্যান (অবসরপ্রাপ্ত বিচারপতি) মোঃ আব্দুল হাই এর পুত্র কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা প্রকৌশলী আরিফুল হাই রাজিব, কেন্দ্রীয় ত্রাণ ও সমাজ কল্যাণ উপ-কমিটির সদস্য এডঃ দেওয়ান মারুফ সিদ্দিকী, সাবেক সমাজ কল্যাণ মন্ত্রী মরহুম এনামুল হক মোস্তাফা শহীদ পুত্র মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড নেতা নিজামুল হক রানা, চুনারুঘাট উপজেলা আওয়ামী লীগ সভাপতি এডঃ এম আকবর হোসেন জিতু, সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মোঃ আবু তাহের ও কেন্দ্রীয় যুবলীগ নেতা মিসির আলী।
জেলায় বিএনপির সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীরা হবিগঞ্জ-১ আসনে সাবেক এমপি ও জেলা বিএনপির সহ-সভাপতি আলহাজ্ব শেখ সুজাত মিয়া, যুক্তরাজ্য প্রবাসী অধ্যাপক এম এ হান্নান, যুক্তরাষ্ট্র প্রবাসী মোজাম্মেল হক নান্টু, হবিগঞ্জ-২ আসনে কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক ডাঃ সাখাওয়াত হাসান জীবন, সৌদী আবর বিএনপির সভাপতি আহমেদ আলী আব্দুল্লাহ মুকিব, কেন্দ্রীয় বিএনপি নেতা সাইফুল ফারুকী।
হবিগঞ্জ-৩ আসনে হবিগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক পৌর মেয়র আলহাজ্ব জি কে গউছ, যুগ্ম সাধারণ সম্পাদক ডাঃ আহমুদুর রহমান আবদাল, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এডঃ এনামুল হক সেলিম।
হবিগঞ্জ-৪ আসনে জেলা বিএনপির সভাপতি শিল্পপতি সৈয়দ মোহাম্মদ ফয়সল, সাবেক এমপি কেন্দ্রীয় বিএনপির সহ-স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক শাম্মী আক্তার শিপা, জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক এডঃ মিজানুর রহমান চৌধুরী।
জেলায় জাতীয় পার্টি থেকে মনোনয়ন লাভের আশায় কাজ করছেন হবিগঞ্জ-১ আসনে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বর্তমান এমপি এম এ মুনিম চৌধুরী বাবু, কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক যুক্তরাজ্য প্রবাসী আব্দুল হামিদ চৌধুরী।
হবিগঞ্জ-২ আসনে জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক শংকর পাল। হবিগঞ্জ-৩ আসনে বিশিষ্ট শিল্পপতি জেলা সভাপতি আলহাজ্ব আতিকুর রহমান আতিক, প্রকৌশলী এম এ মুমিন চৌধুরী বুলবুল, হবিগঞ্জ-৪ আসনে কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাংগঠনিক সম্পাদক আহাদ ইউ চৌধুরী শাহীন, জেলা জাপার যুগ্ম আহ্বায়ক বিশিষ্ট শিল্পপতি মোঃ কাউছার উল-গনি।
এছাড়া জেলার ৪টি আসনে রাজনৈতিক দলের বাহিরে একাধিক ব্যক্তি প্রচারণা ও আলোচনায় রয়েছেন। হবিগঞ্জ-২ আসনে জাতীয় দৈনিক আমার সংবাদের সিনিয়র রিপোর্টার সাংবাদিক আফছার আহমেদ রুপক প্রচারনা চালিয়ে যাচ্ছেন। বিগত ৫ জানুয়ারীর নির্বাচনেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিযোগীতা করেছিলেন এই গণমাধ্যম কর্মী। হবিগঞ্জ-১ আসনে যুক্তরাজ্য প্রবাসী দানশীল ব্যক্তিত্ব শেখ মোহাম্মদ মহিউদ্দিন, হবিগঞ্জ-৩ আসনে বার বার নির্বাচিত হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমুদুল হকের নামও রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com