শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

চুনারুঘাটে বৃদ্ধা হত্যাকান্ডের রহস্য উন্মোচন করেছে পিবিআই দুই নাতির বিরুদ্ধে চার্জশীট

  • আপডেট টাইম বুধবার, ৭ নভেম্বর, ২০১৮
  • ৫১৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ চুনারুঘাটের কাজীর খিল বাজার। যে বাজারে ছাপড়া ও দু’চালা টিনের ঘর ছাড়া কোন পাকা সিড়ি বা দালান ঘর নেই। আর সেই বাজারের সিড়ি দিয়ে নামার সময় পড়ে গিয়ে ৮০ বছরের বৃদ্ধার কোমড় ভেঙ্গে গেছে বলে তদন্ত প্রতিবেদন দিয়ে একটি হত্যার ঘটনাকে চাপা দেয়ার অপচেষ্ঠা করা হয়েছে। একজন গোয়েন্দা পুলিশ কর্মকর্তা এমন রিপোর্ট দেয়ার পর বাদীর নারাজির প্রেক্ষিতে পুলিশ ইনভেস্টিগেশন ব্যুরো (পিবিআই) তদন্ত করে হত্যার রহস্য উদঘাটন করতে সক্ষম হয়েছে। গতকাল নানীকে হত্যার অভিযোগ প্রমানিত হওয়ায় দু’নাতির বিরুদ্ধে আদালতে চার্জশীট দাখিল করা হয়েছে। পিবিআই তদন্ত কর্মকর্তা (ইন্সপেক্টর) মোঃ হেলালুল ইসলাম আদালতে চার্জশীট দাখিল করেন।
চার্জশীট ও মামলার সূত্রে জানা যায়, চুনারুঘাট উপজেলার ঘরগাও গ্রামে ৬শতক জায়গা নিয়ে ৮০ বছরের বৃদ্ধা কলম চান এর সাথে তার সতীনের ছেলের আব্দুল হক ও মেয়ে রাহেলা বেগমের বিরোধ চলে আসছিল। ২০১৫ সনের ১০ মে কলম চান ওই ৬ শতক জমি হেবা দলিলের মাধ্যমে তার মেয়ের সন্তান (নাতনী) সুফিয়া খাতুনকে দিয়ে দেন। এতে সতীন পক্ষের ছেলে-মেয়ের সাথে বিরোধ বাড়তে থাকে। গত ২০১৬ সনের ১ অক্টোবর সকাল ১০ টার দিকে কলম চান বাড়ির পার্শ্ববর্তী ওই জমিতে শাক তুলতে গেলে সতীনের মেয়ে রাহেলা বেগমের পুত্র মোঃ জুয়েল মিয়া (২২) এবং ছেলের আব্দুল হকের পুত্র মোঃ লায়েছ মিয়া (২০) বাধা দেয়। কিন্তু তাদের বাধা উপেক্ষা করে শাক তুলতে থাকলে এরা নানী কলম চানকে কিল, ঘুষি, লাথি মারতে থাকে। এক পর্যায়ে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দিলে বৃদ্ধার কোমড়ের হাড় ভেঙ্গে যায়। কলম চানের সুরচিৎকার শুনে তার নাতীন জামাই মোঃ আলী আকবর সহ অন্যান্যরা এগিয়ে গিয়ে আহত অবস্থায় কলম চানকে উদ্ধার করে চুনারুঘাট স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। পরবর্তীতে চিকিৎসাধিন অবস্থায় ঘটনার ২০ দিন পর ২০ অক্টোবর কলম চান মারা যান।
এ ঘটনায় কলম চানের নাতীন জামাই মোঃ আলী আকবর বাদী হয়ে চুনারুঘাট থানায় কলম চানের সৎ মেয়ে রাহেলা বেগমের পুত্র মোঃ জুয়েল মিয়া (২২) এবং সৎ ছেলে আব্দুল হকের পুত্র মোঃ লায়েছ মিয়া (২০)কে অভিযুক্ত করে আদালতে মামলা দায়ের করেন।
চুনারুঘাট থানার এসআই সেলিম হোসেন উক্ত মামলা তদন্ত করেন। ৩ মাস ১৮ দিন তদন্তে মামলার ঘটনাটি মিথ্যা উল্লেখ করে ২০১৭ সনের ১৮ জুলাই আদালতে চুড়ান্ত রিপোর্ট দাখিল করেন। এতে বাদীর নারাজির প্রেক্ষিতে আদালতের নির্দেশে ডিবির ওসি মোঃ হোসাইন খান মামলাটি পুনরায় তদন্ত করেন। প্রায় সাড়ে ৩ মাস তদন্তে অভিযোগের ঘটনাটি মিথ্যা প্রমাণিত হওয়ায় তিনি ২০১৮ সনের ১৪ জানুয়ারী ঘটনাটি মিথ্যা উল্লেখ করে আদালতে পুনঃরায় চুড়ান্ত রিপোর্ট প্রদান করেন। চার্জশীটে তিনি উল্লেখ করেন, কাজির খিল বাজারে সিড়ি দিয়ে নামার সময় কলম চান পড়ে গেলে তার কোমড়ের হাড় ভেঙ্গে যায়। উক্ত চার্জশীটের উপর বাদী আলী আকবর আদালতে নারাজি প্রদান করলে আদালত মামলাটি পুনঃরায় তদন্তের জন্য পুলিশ ইনভেস্টিগেশন ব্যুরো (পিবিআই) হবিগঞ্জকে নির্দেশ প্রদান করেন।
পুলিশ ইনভেস্টিগেশন ব্যুরো (পিবিআই) হবিগঞ্জের ইন্সপেক্টর মোঃ হেলালুল ইসলামকে চলতি বছরের ৪ জুন মামলাটি পুনঃরায় তদন্ত করার জন্য তদন্ত কর্মকর্তা নিযুক্ত করা হয়। তিনি প্রায় ৫ মাস তদন্ত করেন। দীর্ঘ তদন্তকালে বিভিন্ন কৌশল অবলম্বন করে চৌকস তদন্ত কর্মকর্তা মোঃ হেলালুল ইসলাম বৃদ্ধা কলম চানকে হত্যার রহস্য উদঘাটন করতে সক্ষম হন। স্বাক্ষী প্রমাণের ভিত্তিতে আরজি বর্ণিত জুয়েল মিয়া ও লায়েছ মিয়াকে অভিযুক্ত করে মোঃ হেলালুল ইসলাম গতকাল ৬ নভেম্বর বিচারিক আদালতে চার্জশীট দাখিল করেন।
মোঃ হেলালুল ইসলাম দাখিলকৃত চার্জশীটে উল্লেখ করেন, কলম চানের নামে ৬ শতক আবাদী জমি হেবা দলিল (নং৪১৩৩/১৫) দলিলের মাধ্যমে তার নাতনী সুফিয়া খানকে দিয়ে দেন। কিন্তু আসামী জুয়েল ও লায়েছ উক্ত জমি দখলের নেয়ার চেষ্টা চালায়। ঘটনার দিন গত ২০১৬ সনের ১ অক্টোবর সকাল ১০ টার দিকে কলম চান বাড়ির পার্শ্ববর্তী ওই জমিতে শাক তুলতে গেলে জুয়েল লায়েছ বাধা দেয়। কিন্তু তাদের বাধা উপেক্ষা করে শাক তুলতে থাকলে এরা তাকে কিল, ঘুষি, লাতি মারতে থাকে। এক পর্যায়ে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দিলে বৃদ্ধার কোমড়ের হাড় ভেঙ্গে যায়। উক্ত জখমের কারণে কলম চান শয্যাশায়ী হয়ে পড়েন। এতে তার শরীরের বিভিন্ন স্থানে পচন ধরে। পরবর্তীতে ঘটনার ২০ দিন পর ২০১৬ সনের ২০ অক্টোবর কলম চান মৃত্যু বরণ করেন।
মোঃ হেলালুল ইসলাম দাখিলকৃত চার্জশীটে আরো উল্লেখ করেন, পূর্বের তদন্তকারী কর্মকর্তা মোঃ হোসাইন খান তার তদন্তে লিখেছেন, কাজির খিল বাজারের সিঁড়ি দিয়ে নামতে গিয়ে পড়ে কলম চানের কোমড়ের হাড় ভেঙ্গে যায়। কিন্তু সরেজমিন তদন্তকালে কাজির খিল বাজারে ছাপড়া, দু’চালা টিনের দোকান ঘর ব্যতীত কোন পাকা সিড়ি বা দালান কোঠা পাওয়া যায়নি। যেখান থেকে পড়ে গিয়ে কলম চানের কোমড়ের হাড় ভাঙ্গতে পারে। যা মনগড়া তদন্ত বলে প্রকাশ পেয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com