বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

দুঃখে ভরা চাকলাপুঞ্জীর চা-শ্রমিকের জীবন ॥ দুই-আড়াইশ বছর অতিবাহিত হলেও দাসত্বের গন্ডি থেকে বের হতে পারছেন না চা-শ্রমীকরা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩ এপ্রিল, ২০১৪
  • ৪৭২ বা পড়া হয়েছে

বরুন সিকদার, চুনারুঘাট থেকে ফিরে ॥ চা-গাছে নাড়া দিলেই নাকি টাকা পড়ে। বাপ, দাদুদের লোভ-লালসা দেখায়ে (দেখিয়ে) ব্রিটিশরা এ দেশে হামাদেরকে(আমাদের) হানিয়াছিল। দুই-আড়াইছ বছর কেটে গেলেও আমরা এখনোও দাছের (দাসের) মতো জীবন। থাকার ঘর নাই, যে ঘরটুক বানিয়াছিলাম ছড়ি থেকে বালু কেটে নেওয়াতে তা ভেঙ্গে পড়িছে (পড়েছে)। যে টাকা মুজুরী পাই তাতে দুই বেলা উপোছ (উপোস) থাকতি (থাকতে) হচ্ছি। ছময় (সময়) হিসেব করে খাবারের পানি দেয় কম্পানী। ভাল কোন ডাক্তার নাই। ভাঙ্গা চোরা একটি প্রাইমারী স্কুল ছাড়া আর কিছুই নাই। গনমাধ্যমকর্মীর কাছে এভাবেই দুঃখের কথা বর্নণা দিচ্ছিলেন চুনারুঘাট উপজেলার চাকলাপুঞ্জীর চা-শ্রমীক নীলকন্ঠ বাড়ই (৭০)।
এমন কষ্ট শুধু তার একার জীবনেই নয়, বাগানে বসবাস করা সাওতাল, ভৌমিক, কর্মকার, মুনডা, উড়িষ্যা, ঝড়া সম্প্রদায় সহ ২শ পরিবারের।
জানা যায়, ১৮৫৪ সালে দিকে ব্রিটিশ দালদের প্রলোভনে উন্নত জীবনের আশায় কতিপয় লোক জন্ম মাটি ভারতের উরিষ্যা, মাদ্রাজ, বিহার, মধ্যপ্রাচ্যের আভাবপীড়িত ও অনুর্বর অঞ্চল ছেড়ে এদেশে এসেছিলেন। কিন্তু গুড়ে বালি, ব্রিটিশ কম্পানীগুলো বানিজ্যিক লাভে সিলেটের বিভিন্ন অঞ্চলে চা-বাগান তৈরিতে শ্রমিকদের দিয়ে অমানুষিক ভাবে কাজ করাতে লাগলো। পারিশ্রমিক তো দুরের কথা এক-বেলা পেটপুরে খেতেও দিত না। চালানো হথো শারীরিক নির্যাতন। কপালে জুটল সামাজিক অবক্ষয়। অনেকে নিজ জন্ম স্থানে ফিরে যেতে চাইলেও পথ কারোই জানা নেই। শুধু জানতেন চাঁদপুরে স্টিমারে করে যাওয়া যায়। যারা ফিরে যাবার চেষ্টা করেছে তাদেরকে নির্বিচারে হত্যা করেছে ব্রিটিশরা। ভয়ে আর ফেরা হয় নি বাকিদের। বছরের পর বছর অতিবাহিত হলেও দাসত্বের গন্ডি থেকে বের হতে পারছেন না চা-শ্রমীকরা।
চা শ্রমীকদের সাথে আলাপ কালে তারা জানায়, ২শ৬০ হেক্টর বেষ্টিত চা বাগানটি চুনারুঘাটের দক্ষিণে অবস্থিত এতে প্রায় ৫শতাধিক শ্রমিক প্রতিদিন কাজ করছেন। বর্তমানে বাগানটির মালিকানা হিসেবে রয়েছে ডানকান নামে ব্রিটিশ কম্পানী। দৈনিক ৮ ঘন্টা কঠোরশ্রম দিয়ে স্থায়ী শ্রমীকরা মুজুরী হিসেবে পাচ্ছেন মাত্র ৬৯ টাকা আর অস্থায়ী পাচ্ছেন ৫৫ টাকা করে। যা বর্তমান সময়ে জিনিসপত্রের বাড়তি দামের কছে দৈনিক মুজুরী যৎসামান্য। অর্থ কষ্টে আর অভাব অনাটনে কাটাতে হচ্ছে প্রতিটি পরিবারকেই। শুধু তাই নয় চিকিৎসার জন্যে নেই কোন ভাল ডাক্তার। কম্পানী কর্তৃক একটি চিকিৎসা সেবা কেন্দ্র থাকলেও তা শুধু নামে মাত্র চালিত হচ্ছে। চা-শ্রমীকদের অর্থায়নেই ভাঙ্গাচোরা ও নড়বরে অবস্থায় কোন ক্রমে দাড়িয়ে আছে চাকলাপুঞ্জী প্রাইমারী স্কুল। এদিকে মরার উপর রক্ষার ঘা হিসেবে যুক্ত হয়েছে, আওয়ামীনেতাদের ক্ষমতার প্রভাবে অবৈধ ভাবে বালু উত্তোলন। ফলে চা-বাগানের বিভিন্ন ছড়ার নিকটবর্তী ২০-২৫ টি ঘর ভেঙ্গে পড়েছে কোনটি আবার ভেঙ্গে পরবার উপক্রম। ভুক্ত ভুগিরা হলেন প্রসাদ কর্মকার, দূর্গা দাস, তন্তবাই, মনচি মুন্ডা, কালাচান, লক্ষী কালি মনি সহ আরোও অনেকেই।
বিষয়গুলো নিয়ে চা বাগানের মালিকদের সাথে চা-সংসদের মধ্যে মজুরি বৃদ্ধি, পূজার বোনাস ও অন্যান্য সুযোগ সুবিধা নিয়ে বারবার চুক্তি সম্পন্ন হলেও বিভিন্ন জটিলতার অজুহাতে তা বাস্তবায়ন হচ্ছে না।
চাকলাপুঞ্জী চা বাগানের সর্দার হরিপ্রসাদ ভৌমিক বলেন, ১ কেজি চালের দাম ৬০ টাকা সেক্ষেত্রে তেল আছে তো নুন নেই। কাপড়চোপড় সহ আনুসাঙ্গীক বিষয় নিয়ে ভাবা যায় না। পূর্বে বন-জঙ্গল থেকে তীর-ধনুক, পাটল, ফল, ছুড়ি দিয়ে বন্য শুয়র, বন মোড়গ, খোরগোশ সহ বিভিন্ন পশু পাখি শিকাড় করে খেতাম। কিন্তু সাতছড়ি জাতীয় উদ্যান হওয়াতে সরকার কর্তৃক তাও নিষিদ্ধ হয়ে গেছে।
শ্রমিকদের কাছ থেকে পাওয়া তথ্য মতে আরোও জানা যায়, অস্থায়ী শ্রমিকদের স্থায়ী ভাবে নিয়োগ না দেয়াতে বাড়ছে বেকারত্বের সংখ্যা। সিজনালকালে চা-পাতার নিরিখ (দৈনিক পাতা উত্তোলনের মাপ) হচ্ছে ২২ কেজি। এর নিচে হলে মুজুরি কেটে নেয়া হয়। রেশন হিসেবে যা দেয়া হয় তা খুবেই সামান্য। নেই বসতবাড়ির মালিকানা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com