শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ পৌরসভার ৩ বছর পূর্তি অনুষ্ঠানে এমপি আবু জাহির মেয়রের সাহসী উদ্যোগের কারনেই কোটি কোটি টাকার সম্পদ উদ্ধার সম্ভব হয়েছে হবিগঞ্জে স্টেকহোল্ডারগনের সমন্বয়ে বিভাগীয় কমিশনারের অবহিত করণ সভা খোশ আমদেদ মাহে রমজান কদমচাল দরবার শরীফের উদ্যোগে ঐতিহাসিক বদর দিবস উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত লাখাইয়ে ডাকাতি মামলার প্রধান আসামিসহ গ্রেফতার ৬ লন্ডনস্থ নবীগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউকের ইফতার মাহফিল মাধবপুর প্রেসক্লাবে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশটিভির প্রতিনিধি আমির হামযার মোটর সাইকেল চুরি বানিয়াচংয়ে আইন শৃংখলা কমিটির সভা অনুষ্ঠিত হবিগঞ্জে জনকল্যাণ ট্রাস্ট এন্ড ফ্যামেলি ফাউন্ডেশন এর পক্ষ থেকে ইফতার মাহফিল

রাজধানী ঢাকায় সর্ব প্রথম প্লাটিনাম পরিবেশ বান্ধব সায়হাম টাওয়ার

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৮ অক্টোবর, ২০১৮
  • ৬৬৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ রাজধানী ঢাকার গুলশান-১ এ গেলে যে কারো নজরে পড়বে সু-উচ্চভাবে দাঁড়িয়ে থাকা বানিজ্যিক ভবন “সায়হাম টাওয়ার”। পরিবেশ বান্ধব এ টাওয়ারটি ‘কোর এন্ড শেল’ ক্যাটাগরিতে ‘লীড এনসি ভিথ্রি প্লাটিনাম’ স্বীকৃতি দিয়েছে ইউএসজিবিসি, যা বাংলাদেশে প্রথম। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে যুগোপযোগিভাবে নির্মাণ করা হয়েছে ভবনটি। ১৪ তলা বিশিষ্ট এ ভবনটিতে রয়েছে অনেক সুযোগ সুবিধা। গাড়ি পার্কিংয়ের জন্য রয়েছে ৩টি বেসমেন্ট, ঢাকা শহরের সমস্ত যান্ত্রিকতা ও কোলাহল থেকে মুক্তি পাওয়ার জন্য ভবনটি শব্দ ধূষণ রোধ করার রয়েছে যথেষ্ট ক্ষমতা। প্রকৃতির সান্নিধ্য পাওয়ার ব্যবস্থা করা হয়েছে এ ভবনে।
সবুজ গৃহায়ণের মাধ্যমে এতে অক্সিজেন উৎপাদন করা হয়। প্রাকৃতিক আলো বাতাসের পর্যাপ্ত বিচরণ রয়েছে সমস্ত ভবন জুড়ে। ভবনটি উচ্চ ক্ষমতা সম্পন্ন কম্পিউটারের মাধ্যমে পরিচালনা করা হয়। এর এক্সেস মাধ্যমও অনেক উন্নত। বিদ্যুৎ শক্তির অপচয় রোধ ও সংরক্ষণের ব্যবস্থাও করা আছে। ভবনটির আগুন নির্বাপক ও প্রতিরোধ ব্যবস্থাও অনেক শক্তিশালী। ভবনটি দেখভাল করার কাজ করে উদ্যমী ও কর্মঠ তরুণ যুবক। এছাড়া নিযুক্ত রয়েছে দক্ষতা সম্পন্ন ইঞ্জিনিয়ার। এছাড়া ভবনটি দেশের বৃহৎ শিল্প গ্র“প “সায়হাম গ্র“প অব ইন্ড্রাষ্ট্রিজ” এর কর্পোরেট অফিস হিসাবে ব্যবহৃত হয়।
আধুনিক ভবনটির নির্মাণ শৈলী ও এর নির্মাণ স্থাপত্য ভবনের স্বপ্নদ্রস্টা সায়হাম টাওয়ারের সিইও, সায়হাম গ্র“পের পরিচালক এবং সায়হাম গ্র“প অব ইন্ড্রাষ্ট্রিজ এর চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ ফয়সল তনয় সৈয়দ শাফকাত আহমেদ এর সার্বিক দিক নিদের্শনায় বাস্তবায়িত হয়। উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে গ্রীন বিল্ডিংকে সংজ্ঞায়িত করার ক্ষেত্রে সব চেয়ে গুরুত্ব রাখে গ্রীন বিল্ডিং রেটিং সিস্টেম। যার মাধ্যমে একটি কাঠামোর বিভিন্ন প্রাকটিসকে বিশ্লেষণ করে একটা গাইড লাইন তৈরী থাকে। যা অনুসরণ করে স্থাপনার নকশা প্রণয়ন এবং তৈরী করা হলে সেই সকল স্থাপনাকে সার্টিফাইড গ্রীন বিল্ডিং বলা হয়ে থাকে। বিশ্বে বিভিন্ন জনপ্রিয় এই ধরণের রেটিং সিস্টেমের মাধ্যমে লীড (খববফ) সব চেয়ে বেশি প্রচলিত। যা ইউএস গ্রীণ বিল্ডিং কাউন্সিল প্রনয়ণ করে থাকে। লীডে লীডে ৪টি ক্যাটাগড়িতে স্বীকৃতি দেয়া হয়। এর মধ্যে সার্টিফাইড ৪০-৫০ পয়েন্টস, সিলভার ৫০-৫৯ পয়েন্টস, গোল্ড ৬০-৭৯ পয়েন্টস, প্লাটিনাম ৮০+। প্রকাশ, ঢাকার বুকে অভিজাত এলাকায় সায়হাম গ্র“প অব ইন্ড্রাষ্ট্রিজ এর অন্যতম বৃহৎ অঙ্গ প্রতিষ্ঠান বানিজ্যিক ভবন সায়হাম টাওয়ারের মালিক হবিগঞ্জের কৃতিসন্তান সায়হাম গ্র“প অব ইন্ড্রাষ্ট্রিজ এর চেয়ারম্যান আলহাজ্ব সৈয়দ মোহাম্মদ ফসয়ল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com