সংবাদ শিরোনাম : 

 **  নবীগঞ্জে গৃহকর্ত্রীর সাহসী ভূমিকায় ৫ ডাকাত আটক **  শহরে জলাবদ্ধতা নিরসনের দাবিতে প্রধান সড়ক অবরোধ প্রশাসনের আশ্বাসে প্রত্যাহার **  কালনী গ্রামে বিধবার চোখঁ তুলে নিয়েছে প্রতিপক্ষ **  চুনারুঘাটে এক ডাকাতকে আটক করে পুলিশে সোর্পদ **  হবিগঞ্জ অনলাইন প্রেসক্লাবের ২০১৮-১৯ সনের কমিটি গঠন **  কালীবাড়ীর একটি দোকানে বিষধর সাঁপ **  জেলা প্রশাসকের পিতার মৃত্যুতে মুশফিক চৌধুরী ও আলমগীর চৌধুরীর শোক **  কালিয়ারভাঙ্গায় মসজিদে ভেতরে ব্যবসায়ীকে কুপিয়ে ক্ষতবিক্ষত **  নবীগঞ্জে যুব উন্নয়ন কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রে সনদ বিতরণ **  বড় বহুলা গ্রামে বাল্য বিয়ে পন্ড করে দিয়েছে পুলিশ **  আউশকান্দি কলেজে শোক দিবস পালিত **  ঈদুল আযহা উপলক্ষে কেনাকাটা করতে আসা মানুষের ভোগান্তি চরমে **  নবীগঞ্জে বাউসা ইউনিয়নে জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির কর্মী সভা **  নবীগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে আহত ১০ **  মিরপুর আলিফ সোবহান কলেজের প্রভাষক ফারুক আমিনের ইন্তেকাল **  শ্রীমঙ্গলে নিখোঁজের ৫ ঘণ্টা পর শিশুর লাশ উদ্ধার **  লাখাইয়ে ধর্ষণ মামলার আসামী গ্রেফতার **  ব্যকস নেতৃবৃন্দের শোক প্রকাশ **  বানিয়াচঙ্গে নববধূকে গণধর্ষণের অভিযোগ **  লাখাইয়ে মাদক মামলার পলাতক আসামী গ্রেপ্তার **  চুনারুঘাটে দু’পক্ষে সংঘর্ষে আহত এক ব্যক্তির মৃত্যু

হবিগঞ্জের কৃতি সন্তান ড. শাকিল শাবি’র অধ্যাপক হিসেবে পদোন্নতি

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের কৃতি সন্তান ড. জহিরুল হক শাকিল সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেছেন। গত ২ আগস্ট অধ্যাপক পদের নির্বাচনী বোর্ডের সুপারিশ ও ৪ আগস্ট বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে গত ৫ আগস্ট থেকে অধ্যাপক হিসেবে তার পদোন্নতি কার্যকর হয়। তিনি ঐদিন থেকে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে জৈষ্ঠ্যতা, আর্থিক ও অন্যান্য সুবাধাদি পাবেন। ড. জহিরুল হক শাকিল বিশ্বের সেরা শিক্ষাপ্রতিষ্ঠান লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ওরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজ (সোয়াস) থেকে ডেভেলপমেন্ট স্টাডিজ এর উপর বিরল কৃতিত্বের সাথে পিএইচডি ডিগ্রী অর্জন করায় সমাবর্তনে আনুষ্ঠানিক সনদ গ্রহন করে গত ২৯ জুলাই দেশে ফিরে শাহজালাল বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন।
উল্লেখ্য, গত ১৭ মে লন্ডন যাবার পূর্বে তিনি শাহজালাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদে পদোন্নতির জন্য আবেদন করেন। তার আবেদনের প্রেক্ষিতে বিশেষজ্ঞ রিপোর্ট পাওয়ার পর গত ২ আগস্ট শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে ও বিশেষজ্ঞ সদস্যদের উপস্থিতিতে অধ্যাপক পদের নির্বাচনী বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। এ সভায় ড. জহিরুল হক শাকিলের শিক্ষাগত যোগ্যতা, শিক্ষকতা ও গবেষনা অভিজ্ঞতা, প্রকাশনা ও সংশ্লিষ্ট বিষয়ে পান্ডিত্যের উপর ভিত্তি করে তাকে অধ্যাপক হিসেবে পদোন্নতি দেয়ার জন্য সুপারিশ করেন। ৪ আগস্ট উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভা অনুমোদন করে।
ড. জহিরুল হক শাকিল তার শিক্ষাজীবনের প্রতিটি ক্ষেত্রে অসমান্য কৃতিত্বের স্বাক্ষর রাখেন। তিনি ১৯৯৩ সালে শহরের জে কে এন্ড এইচ কে হাইস্কুল থেকে স্টারমার্কসহ প্রথম বিভাগে এসএসসি ও ১৯৯৫ সালে বৃন্দাবন সরকারী কলেজ এর মানবিক বিভাগ থেকে হবিগঞ্জ জেলায় সর্বোচ্চ নম্বর নিয়ে প্রথম বিভাগে এইচএসসি পাস করেন। তিনি সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিএসএস অনার্সে ডিস্টিংশনসহ সব্বোর্চ সিজিপিএ অর্জন করেন। এজন্য তিনি চ্যান্সেলর গোল্ড মেডেল বা প্রেসিডেন্ট পদক, ভাইস- চ্যান্সেলর মেডেল ও ইউনিভার্সিটি বুক মেডেল অর্জন করেন। একই বিভাগ থেকে মাস্টার্স লেভেলেও ডিস্টিংশনসহ বিভাগ ও অনুষদে সর্বোচ্চ সিজিপিএ অর্জন করেন। এজন্য তিনি ভাইস- চ্যান্সেলর মেডেল ও ইউনিভার্সিটি বুক মেডেলে সম্মানিত হন। ২০০২ সালে তিনি সিলেটের একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। ২০০৪ সালে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ এন্ড পাবলিক এডমিনিস্ট্রেশন বিভাগে প্রভাষক হিসেবে যোগদান ও ২০০৬ সালে সহকারী অধ্যাপক, ২০১৪ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১৮ সালের ৫ আগস্ট থেকে তিনি একই বিভাগের অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন।
জহিরুল হক শাকিল ২০০৯ সালে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের প্রথম কোনো ছাত্র হিসেবে যুক্তরাজ্য সরকার প্রদত্ত বিশ্বের বিখ্যাত কমনওয়েলথ স্কলারশীপ লাভ করেন। এ স্কলারশীপের অধিনে ইংল্যান্ডের লিডস মেটের স্কুল অব এল্পাইড গ্লোবাল ইথিক্স এর পিস এন্ড ডেভেলপমেন্ট বিভাগ থেকে মেরিটসহ মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। ২০১০ সালের অক্টোবরে ফিরে আসেন শাহজালাল বিশ্ববিদ্যালয়ে। পরে ২০১২ সালে আবারো কমনওয়েলথ স্কলারশীপ অর্জন করেন পিএইচডি গবেষনা সম্পাদনের জন্য।
ড. জহিরুল হক শাকিল বাংলাদেশ রাষ্ট্রবিজ্ঞান সমিতি, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সিলেটস্থ হবিগঞ্জ সমিতি, হবিগঞ্জ ডায়াবেটিক হাসপাতাল, হবিগঞ্জ নজরুল একাডেমীর আজীবন সদস্য। এছাড়া তিনি জীবন সংকেত নাট্যগোষ্টীর কার্যনির্বাহী সদস্য, হবিগঞ্জ ইউনেস্কো ক্লাবের সভাপতি, হবিগঞ্জ বাপার যুগ্ম সম্পাদক, বর্নমালা খেলাঘর আসরের সদস্য ও সিলেট সন্ধানী নাট্যগোষ্ঠীর যুগ্ম সাধারন সম্পাদক।
হবিগঞ্জ শহরের শায়েস্থানগর আবাসিক এলাকার বিশিষ্ঠ শিক্ষক হবিগঞ্জ বিতর্ক পরিষদের সভাপতি আলহাজ্ব মোঃ জবরু মিয়া ও গৃহিনী আলহাজ্ব মোছাঃ রাবেয়া খাতুনের প্রথম সন্তান ড. জহিরুল হক শাকিল।

Powered by WordPress | Designed by: search engine rankings | Thanks to seo services, denver colorado and locksmiths

Design & Developed BY PopularServer.Com