শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

২০০৫ সালের ১৭ আগষ্ট সিরিজ বোমা হামলা ॥ হবিগঞ্জে দায়েরী মামলার চার্জশীটভূক্ত আসামী শীর্ষ জঙ্গি মিজান গ্রেফতার

  • আপডেট টাইম বুধবার, ৮ আগস্ট, ২০১৮
  • ৫২০ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ প্রিজন ভ্যানে গুলি করে ছিনিয়ে নেওয়া জেএমবির শীর্ষ নেতা জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজান ভারতে গ্রেফতার হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে ভারতের ব্যাঙ্গালুরু এলাকার কাছাকাছি রমন নাগরার একটি বাড়ি থেকে বোমারু মিজানকে গ্রেফতার করে ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। বোমারু মিজানের অবস্থান করা বাসা থেকে বিপুল সংখ্যক ডেটোনেটর ও বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। বিহার প্রদেশের বুদ্ধগয়ায় এ বছরের শুরুর দিকে দালাই লামার সফরের সময় যে ধারাবাহিক বিস্ফোরণের ঘটনা ঘটেছে, তার পেছনেও ছিল বোমা মিজান। তাকে ওই মামলায় বিহারের পাটনার আদালতে হাজির করে ৫ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। ২০১৪ সালের ২ অক্টোবর পশ্চিমবঙ্গের বর্ধমানের খাগড়াগড়ে বোমা বিস্ফোরণের মূল হোতা এই বোমারু মিজান। ওই ঘটনায় এনআইএ তাকে গ্রেফতার করার জন্য ১০ লাখ রুপি পুরস্কার ঘোষণা করে। ভারতের এনআইএ জানিয়েছে, বোমারু মিজানের সঙ্গে মোস্তাফিজুর রহমান শাহীন ওরফে তুহিন এবং আব্দুল করিম ছোটা নামে আরো দুই জেএমবি নেতাকে গ্রেফতার করা হয়েছে।
সূত্র জানায়, জঙ্গি মিজান ওরফে জাহিদুল ইসলাম সুমন ওরফে বোমা মিজান মূলত ‘বোমারু মিজান’ নামেই বেশি পরিচিত। আর ভারতীয় গোয়েন্দাদের কাছে তার নাম ‘কাওসার’। ২০১৪ সালের ২৩ ফেব্র“য়ারি সকাল ১০টার ময়মনসিংহের ত্রিশালে প্রিজন ভ্যানে বোমা মেরে ও গুলি করে আরো দুই জঙ্গির সঙ্গে বোমারু মিজানকে ছিনিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। বাকি দুই জঙ্গি ছিল মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি সালাউদ্দিন সালেহীন ওরফে সানি ও রাকিব ও রাকিবুল হাসান ওরফে হাফেজ মাহমুদ। এর মধ্যে হাফেজ মাহমুদকে ওই দিন রাতে টাঙ্গাইলে স্থানীয় জনতার সহায়তায় আটক করে পুলিশ। পরে গভীর রাতে পুলিশের ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন তিনি। অন্যদিকে বোমারু মিজান ও সালেহীনকে আর খুঁজে পাওয়া যায়নি।
তেজগাঁও পলিটেকনিকের ছাত্র বোমারু মিজানকে ২০০৯ সালে পূর্ব মনিপুর পাড়ার একটি বাড়ির বোমা তৈরির কারখানা থেকে গ্রেফতার করে র‌্যাব। ওই সময় র‌্যাবের ওপর গ্রেনেড হামলা চালাতে গিয়ে বোমারু মিজানের স্ত্রী শারমিনের বাম হাত উড়ে যায়। শারমিন এখনো কারাবন্দি। তার বিরুদ্ধে একটি হত্যা মামলায় আদালত ফাঁসির দণ্ড দিয়েছে। তার বিরুদ্ধে দেশে ১৮টি মামলা বিচারাধীন। বোমারু মিজানের বাড়ি জামালপুরের মেলান্দহে।
২০০৫ সালের ১৭ আগস্ট জেএমবি দেশের ৬৩টি জেলার প্রায় সাড়ে ৫শ স্পটে সিরিজ বোমা হামলা চালায়। হামলায় ব্যবহৃত বোমার মূল কারিগর ছিলেন বোমারু মিজান। পরবর্তীতে বিভিন্ন সময়ে জেএমবির শূরা কমিটির প্রধান শায়খ আব্দুর রহমান, সিদ্দিকুল ইসলাম বাংলা ভাই, সালেহউদ্দিন, আতাউর রহমান সানিসহ শীর্ষ ৭ জন গ্রেফতার হলে বোমারু মিজানকে জেএমবির সামরিক শাখার প্রধানের দায়িত্ব দেওয়া হয়। বোমারু মিজানকে কাশিমপুর কারাগার থেকে অন্যত্র নিয়ে যাওয়ার সময় বোমা হামলা চালিয়ে ছিনিয়ে নেয় জেএমবি সদস্যরা। তখন থেকেই তিনি পলাতক ছিলেন।
বাংলাদেশ থেকে পালিয়ে যাবার পর বোমারু মিজান থাকতো মুর্শিদাবাদের বেলডাঙায়। সেখানে জেএমবির জঙ্গিদের বোমা তৈরির কৌশল শেখাতো। বীরভূমে বিয়ে করেন। একটি মাদ্রাসায় পড়াতো। বেলডাঙাতেই তার সঙ্গে থাকত হাতকাটা সোহেল মাহফুজ ও সাকিল গাজী নামে দুইজন জেএমবির নেতা।
সম্প্রতি এনআইএ’র কাছে খবর আসে ব্যাঙ্গালুরুতেই কোনো এক জায়গায় ঘাঁটি গেড়ে বসে আছেন মিজান। তবে, তার যে চেহারার ছবি এনআইএ’র কাছে ছিল ৪ বছরে তা অনেকটাই বদল হয়ে গেছে।
২০১৭ সালের সেপ্টেম্বরে বুরহান শেখকে গ্রেফতার করেছিল কলকাতা পুলিশের টাস্ক ফোর্স। এনআইএ তাকে জেরা করে। এরপর সোমবার রাতে কর্নাটক পুলিশের দেওয়া সূত্রে মিজানের খোঁজ মেলে। ভারতে তার পরিচয় কাওসার নামে। তাই সে নিজের পুরনো নাম ব্যবহার করছিল। আর তাই করতে গিয়ে ধরা পড়ে গেল, জেরায় মিজান জানিয়েছে, দীর্ঘদিন ধরে দক্ষিণ ভারতের বিভিন্ন জায়গায় ঘুরছিল। কখনো কলের মিস্ত্রি, কখনো বা মেকানিকস সেজে। তার ব্যাঙ্গালুরুর ঘরে হানা দিয়ে বেশ কিছু কাগজপত্র এবং বোমা তৈরির যন্ত্রাংশ উদ্ধার হয়েছে।
মোবাইল ব্যবহার না করায় মিজানকে ধরা বেশ কঠিন হয়ে পড়েছিল। বিভিন্ন জায়গায় আলাদা নামে ভুয়া পরিচয়পত্র তৈরি করে কাজ চালাচ্ছিল। খাগড়াগড় কাণ্ডের পর পালিয়ে গিয়েছিল বাংলাদেশে। পরে ফের ভারতে চলে আসে। উত্তরপ্রদেশে কয়েকটি জায়গায় আত্মগোপন করেছিল। এরপর বুদ্ধগয়া বিস্ফোরণের ছক কষে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com