রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৯:৩৫ পূর্বাহ্ন

হবিগঞ্জে বৃক্ষমেলা উদ্বোধনকালে এমপি আবু জাহির ॥ জীবন ও পরিবেশ রক্ষায় বৃক্ষ রোপনের বিকল্প নেই

  • আপডেট টাইম মঙ্গলবার, ৭ আগস্ট, ২০১৮
  • ৪৪১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বৃক্ষ আমাদের জীবন বাঁচায়। পরিবেশ বিপর্যয় রক্ষায় কাজ করে এই বৃক্ষ। তাই বৃক্ষের সাথে কখনও বিরূপ আচরণ করা যাবে না। আমরা যদি বৃক্ষের সাথে বিরূপ আচরণ করি, তাহলে বৃক্ষও আমাদের সাথে বিরূপ আচরণ করবে। জীবন এবং পরিবেশ রক্ষায় বেশি করে বৃক্ষ রোপনের বিকল্প নেই।
গতকাল মঙ্গলবার হবিগঞ্জে ৭ দিন ব্যাপী বৃক্ষরোপন অভিযান, বৃক্ষ এবং ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মোঃ আবু জাহির। তিনি আরো বলেন, আধুনিক সভ্যতা এবং লোক সংখা বৃদ্ধির ফলে চাপ পড়ছে বৃক্ষের উপর। একটি দেশের প্রয়োজনের তুলনাই বৃক্ষরাজি কম থাকলে শুরু হয় প্রাকৃতিক দুর্যোগসহ পরিবেশ বিপর্যয়। কমতে থাকে পুষ্টি। তাই সকলেরই উচিত বৃক্ষের প্রতি যতœবান হওয়া। বর্তমান শেখ হাসিনার সরকার বাংলাদেশের সকল ক্ষেত্রে উন্নয়নের পাশাপাশি পরিবেশ রক্ষায় বাস্তবায়ন করে যাচ্ছে নানা কর্মসূচি। এরই ধারাবাহিকতায় হবিগঞ্জসহ দেশের সকল জেলায় আয়োজন করা হয়েছে বৃক্ষরোপন অভিযান এবং বৃক্ষ মেলা। বৃক্ষমেলাকে সফল করতে সঠিকভাবে দায়িত্ব পালনের জন্য তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি তিনি আহবান জানান।
গতকাল মঙ্গলবার বেলা ১১টায় নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণে জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলুল জাহিদ পাভেল, অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম, সাবেক পিপি এডভোকেট এম আকবর হোসেইন জিতু, বিটিভি’র জেলা প্রতিনিধি মোঃ আলমগীর খান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক তমিজ উদ্দিন খান, উপ বিভাগীয় বন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, জেলা নার্সারী মালিক সমিতির সভাপতি আব্দুল মতলিব প্রমুখ।
এর আগে বন বিভাগ এবং জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ফিতা কেটে মেলার উদ্বোধন করেন এমপি আবু জাহির। এ সময় বর্ণাঢ্য এক র‌্যালি শহর প্রদক্ষিণ করে নিমতলা কালেক্টরেট প্রাঙ্গণে গিয়ে সমাপ্ত হয়।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক তমিজ উদ্দিন খান জানান, মেলায় সর্বমোট ১৯টি স্টল অংশ নিয়েছে। এর মাঝে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দুইটি ফল প্রদর্শনী এবং বন বিভাগের ২টি বনজ বৃক্ষ প্রদর্শনী রয়েছে। বাকী ১৭টি স্টল স্থানীয় নার্সারী মালিকদের। স্টলগুলোতে নানাজাতের দেশী-বিদেশী ফল, ওষুধী, কাঠের বৃক্ষ এবং প্রাকৃতিক শোভা বর্ধনকারীসহ হরেক রকম বৃক্ষের চারা রয়েছে বলে জানান তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com