শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

সড়কে মৃত্যুর মিছিল বন্ধে এখনই কার্যকর পদক্ষেপ নিন

  • আপডেট টাইম শুক্রবার, ৩ আগস্ট, ২০১৮
  • ৫৭৪ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী
এখনই সড়কে মৃত্যুর মিছিল বন্ধে কার্যকর পদক্ষেপ নিন। বেপরোয়া চালকদের লাগাম টেনে ধরার এখনই সময়। একের পর এক দূর্ঘনার নামে মানুষ হত্যা করে পার পেয়ে যাচ্ছে তথা বেপরোয়া চালকরা। শুধু বাস, ট্রাক নয় সকল পরিবহনের চালকদেরই রয়েছে বেপরোয়া গাড়ি চালানোর মানষিকতা। আর এই মানুষিকতা থেকে বের হয়ে আসতে হলে সড়ক পরিবহণ আইন পাশ করা ছাড়া এই মহুর্তে আর কোন বিকল্প নেই। শুধু আইন করেই থেমে গেলে চলবে না। আইনের যথাযত প্রয়োগও করতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। বর্তমান সময়ে কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলনটা যে শতভাগ যুক্তিসংগত তা আর বলার অপেক্ষা রাখে না।
সড়কে মৃত্যুর মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে! আশ্বাস ছাড়া মিলছেনা প্রতিকার!! এ মিছিল যেন অপ্রতিরোধ্য। প্রতিদিনই কোথাও না কোথাও মর্মান্তিক সড়ক দুর্ঘটনা ঘটছে। আর এসব তথা কথিত দূর্ঘটনার নামে বছরে প্রান হারাচ্ছেন হাজার হাজার মানুষ! পঙ্গুত্ব বরণ করছেন তারও দ্বীগুণ।
সড়ক দুর্ঘটনার প্রধান কারণ বেপরোয়া গাড়ি চালানো। বিষয়টি চিহ্নিত হয়েছে আরো অনেক আগেই। আলোচ্য দুর্ঘটনাগুলোর ক্ষেত্রেও সেটা লক্ষ্য করা গেছে। চালকদের বড় অংশই যে অদক্ষ, অপ্রশিক্ষিত, লাইসেন্সবিহীন, প্রতিযোগিতাপ্রবণ এবং ট্রাফিক আইনে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন, সেটা বার বার পর্যবেক্ষণ, সমীক্ষা ও গবেষণায়ও উঠে এসেছে। এত কিছুর পরেও এদের বিরুদ্ধে কার্যত কোনো ব্যবস্থা আজ পর্যন্ত নেয়া সম্ভব হয়নি। ফলে সড়ক দুর্ঘটনা ও হতাহতের ঘটনা প্রতি নিয়ত বেড়েই চলেছে। পুলিশের হিসাবে প্রতি বছর সড়ক দুর্ঘটনায় ২ থেকে ৩ হাজার মানুষ মারা যাওয়ার কথা বলা হলেও বাস্তবে এর সংখ্যাটি কয়েকগুণ বেশি। শুধু মাত্র বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির হিসাবে এ সংখ্যা ৬ থেকে ৭ হাজার। আর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অ্যাকসিডেন্ট রিসার্চ ইন্সটিটিউটের মতে প্রায় ৬ গুণ বেশি। তাদের হিসেব মতে এর সংখ্যা প্রায় ১২ থেকে ১৪ হাজার। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি ২০ হাজারেরও বেশি। হিসাবগুলোর মধ্যে পার্থক্য থাকলেও পুলিশের হিসাবের চেয়ে মৃত্যুর সংখ্যা যে অনেক বেশি তাতে কারো সন্দেহ নেই। যাত্রীকল্যাণ সমিতি সাধারণত পত্র-পত্রিকায় প্রকাশিত খবরের ভিত্তিতে হতাহতের হিসাব তৈরি করে। সড়ক দুর্ঘটনা ও হতাহতের অনেক খবরই পত্র-পত্রিকায় প্রকাশিত হয় না। এই যে ২-৩ হাজার থেকে ২০ হাজারের মতো মানুষ মারা যায়, একে কি আমরা আদৌ গুরুত্ব দেই কখনো? না দেই না। শত শত মানুষ যে প্রতি বছর, আহত কিংবা পঙ্গু হয়ে অক্ষম হয়ে যায়, তাদের কথা কি কখনো বিবেচনায় নেই?
অবস্থাদৃষ্টে সেটা মনে হয় না। আদৌ যদি হতাহতের সংখ্যা এবং পরিবার ও সমাজে এর প্রতিক্রিয়ার বিষয়টি আমরা গুরুত্ব সহকারে বিবেচনায় নিতাম তাহলে সড়ক দুর্ঘটনার সয়লাব ও হতাহতের ‘মড়ক’ ঠেকানোর কার্যকর পদক্ষেপ নিতাম এবং অবশ্যই এতদিনে তা সহনসীমার মধ্যে চলে আসত। বাস্তবে দেখা যাচ্ছে, সড়ক দুর্ঘটনা ও হতাহতের সংখ্যা তো কমছেই না, আরও বাড়ছে। সঙ্গতকারণেই প্রশ্ন ওঠে, এই অপ্রতিরোধ্য ও প্রতিকারহীন সড়ক দুর্ঘটনার নামে মানুষ হত্যা এই অসহায় মৃত্যু ও আহতদের জীবন-মৃত অবস্থায় বেঁচে থাকার দুর্ভাগ্যের জন্য দায়ী কে বা কারা? ট্রাফিক পুলিশ, বিআরটিএ, সড়ক ও জনপথ বিভাগ, পুলিশ, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ দায় কোন ভাবেই এড়িয়ে যেতে পারেন না। তাদের অবহেলা, অমনোযোগ ও দায়িত্বহীনতার কারণে সড়ক দুর্ঘটনা গুরুতর জাতীয় সমস্যা ও নাগরিক উদ্বেগের কারণে পরিণত হয়েছে। ইতোপূর্বে বিভিন্ন সমীক্ষা-গবেষণায় দেখা গেছে দেশের গাড়ি চালকদের বেশিরভাগ অদক্ষ ও অপ্রশিক্ষিত, অনেকের লাইসেন্স নেই, অনেকের লাইসেন্স ভুয়া, অরেক গাড়ির ফিটনেশ নেই, নেই ইন্সুরেন্স। এদের হাতে গাড়ি ছেড়ে দেয়া বিপজ্জনক। অথচ মালিকদের বৃহত একাটি অংশই সেই কাজটি করছেন। আর লাইসেন্স দেয়ার কর্তৃপক্ষের বিরুদ্ধেও রয়েছে বিস্তর অভিযোগ। সেখান টাকার বিনিময়ে পরীক্ষা ও প্রশিক্ষণ ছাড়া লাইসেন্স দেয়া হয়। গাড়ির ফিটনেস সার্টিফিকেটের ক্ষেত্রেও এ ধরনের অভিযোগ রয়েছে। ফিটনেস সার্টিফিকেট ছাড়াই চলছে অগুনিত গাড়ি। সড়কে ট্রাফিক পুলিশের দায়িত্ব নিয়মিত পর্যবেক্ষণ ও ট্রাফিক নিয়ন্ত্রণ। সেখানেও রয়েছে দুঃখজনক গাফিলতি ও দায়িত্বহীনতা। আর টিক এই সুযোগে সড়কে চলছে দূর্ঘটনার নামে হত্যার প্রতিযোগিতা।
তাহলে কি এই অনিয়ম, দুর্বৃত্তাচার, যথেচ্ছার, মৃত্যুর প্রতিযোগিতা চলতেই থাকবে? সড়ক দুর্ঘটনার কারণগুলো অনেক আগেই শনাক্তকৃত। কী করলে দুর্ঘটনা ও মৃত্যু কমিয়ে আনা সম্ভব, তাও বিশেষজ্ঞরা বহুবার বলেছেন। তারপরও কিছু হচ্ছে না কেন? আমরা বিশ্বাস করি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলো সচেতন, তৎপর ও দায়িত্বশীল হলে সড়ক দুর্ঘটনার অভিশাপ থেকে দেশকে একেবারে মুক্ত করা সম্ভব না হলেও দুর্ঘটনা ও হতাহতের সংখ্যা কমিয়ে আনা অবশ্যই অবশ্যই সম্ভব। স্বীকার না করে উপায় নেই, ট্রাফিক ম্যানেজমেন্ট বলতে যা বুঝায়, গোটা দেশেই তো ভেঙে পরার মতো অবস্থা। ট্রাফিক পুলিশের একটি বড় অংশ দায়িত্ব পালনের চেয়ে চাঁদাবাজিতে অধিকতর তৎপর। তারা শক্ত হলে বেপরোয়া গাড়ি চালানো, ট্রাফিক বিধি লংঘন করা চালকদের পক্ষে কখনোই সম্ভব হতো না। তাদের পাশাপাশি তদবিরবাজদেরও একটা তালিকা করা দরকার। সেই সাথে ওই তালিকাটা প্রকাশ্যে টাঙ্গিয়ে রাখা দরকার। আর এতে করে অন্তত তদবিরের পরিমানটা কিঞ্চিত হলেও কমে আসবে। আরো একটা বিষয় উল্লেখ না করলেই নয়, সেটা হলো, বিচারের দীর্ঘসূত্রতা, সড়ক দুর্ঘটনা ও হতাহতের ঘটনার তদন্ত ঠিকমত না হওয়া। অধিকাংশ সময় তদন্ত হলেও ঘাতকরা আইনের ফাঁক-ফোকর গলিয়ে বেরিয়ে যাওয়ার প্রবণতাও এর একটি অন্যতম কারন। কোনো কোনো ক্ষেত্রে বিচার হলেও সাজা হয় নামমাত্র। সড়ক দুর্ঘটনা রোধে দায়ীদের কঠোর শাস্তি দেয়ার দাবি বরাবরই উপেক্ষিত হয়ে আসছে। সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা নিশ্চিত করা গেলে দুর্ঘটনা যে কমে আসতো, তাতে কারো কোনো সন্দেহ থাকার কথা নয়। বলা বাহুল্য, এ অবস্থা চলতে পারে না। যে কোনো মূল্যে সড়কে মানুষ হত্যা বন্ধ করতে হবে। বিশেষজ্ঞদের সুপারিশগুলো যত দ্রুত সম্ভব বাস্তবায়ন করতে হবে। বর্তমান সময়ে চলা কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলনটা যে শতভাগ যুক্তিসংগত তা আর বলার প্রয়োজন হয় না। তাই এখনই সময় সড়কে দূর্ঘটনার নামে মানুষ হত্যা বন্ধের ব্যাপারে এখনই কার্যকর পদক্ষেপ নিন।
-পাবেল খান চৌধুরী
গণমাধ্যমকর্মী

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com