বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

বদলে যাচ্ছে চুনারুঘাট উপজেলার মানচিত্র

  • আপডেট টাইম শনিবার, ২৮ জুলাই, ২০১৮
  • ৭০১ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ সিলিকিা বালি সমৃদ্ধ চুনারুঘাট উপজেলার মানচিত্র খেয়ে ফেলছে বালু খেকোরা। বদলে যাচ্ছে এ উপজেলার মানচিত্র। ছোট ছোট খাল ছড়ায় রূপান্তরিত হচ্ছে। ছড়া রূপ নিচ্ছে নদীতে। নদীগুলো ভেঙ্গে ভয়াবহ আকার ধারণ করেছে। বিগত ১০ বছর ধরে নদী, ছড়া, চা বাগান থেকে অবাধে বালু পাচার করার কারনে পুরো চুনারুঘাটের চিত্রই পাল্টে গেছে এখন। বালু উত্তোলনের কারনে রাজনৈতিক নেতা-কর্মীরা আঙ্গুল ফুলে কলা গাছ বনে গেলেও সাধারন মানুষজন পড়েছেন বিপাকে। সাধারনের বাড়ি-ঘর, জমি-জমা, ফসলি জমি নিয়ে আতঙ্কের মাঝে দিনাতিপাত করছেন তারা। চা বাগান, বিভিন্ন সড়কে নির্মিত পুল-কালভার্ট, সেতু, সড়ক-মহাসড়ক ভেঙ্গে পড়ছে একর পর এক। চলতি বছর দু’দফা বন্যায় ১০টি সেতু ও কাঠের তৈরী পুল বিলীন হয়েছে নদী-ছড়াতে। ন্যাশনাল পার্কের বাহারি গাছ, চা বাগানের ছায়া বৃক্ষ, সামাজিক বনায়নের মুল্যবান বৃক্ষ, ব্যক্তি পর্যায়ে লাগানো ফলজ বৃক্ষ তলিয়ে গেছে নদী ও ছড়ায়। বিপর্যস্থ হয়ে পড়েছে সড়ক যোগাযোগ। চুনারুঘাট উপজেলার এমন কোন সড়ক নেই যেখানে অক্ষত আছে। সবগুলো সড়ক পথে বালুর গাড়ী চলাচল করার কারনে ভেঙ্গে চৌচির হয়ে গেছে। নদী পাড়ের মানুষের আর্তচিৎকার কারো কানে প্রবেশ করছে না। সহায় সম্বল হারিয়ে ভুক্তভোগী মানুষজন আল্লাহর দয়ার পানে চেয়ে আছেন কেবল। আজন্ম বালু খেকোরা খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে সিলিকা বালু উত্তোলনের জন্য লীজ প্রাপ্ত হয়। সেই মন্ত্রণালয় নির্দিষ্ট কিছু নিয়ম বেঁধে দিয়ে লীজ হোল্ডারদের নির্দিষ্ট এলাকা থেকে বালু উত্তোলনের অনুমতি প্রদান করে। কিন্তু খনিজ সম্পদ মন্ত্রণালয়ের শর্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রভাবশালী রাজনৈতিক নেতা-কর্মীরা শক্তিশালী মেশিন দিয়ে বালু উত্তোলন শুরু করে দিনের পর দিন। শক্তিশালী মেশিনের টানে নির্ধারিত ক্ষেত্রের বাইরে থেকেও বালু চলে আসে মেশিনের পাইপে। এতে করে নদী-ছড়া গভীর হয়ে পড়ে। প্রশাসন ওই প্রভাবশালীদের বিরুদ্ধে কোন ধরনের পদক্ষেপ নিতে না পারায় সেই লীজ হোল্ডাররা পুরো উপজেলার নদী ছড়া থেকে বালু উত্তোলন করে চা বাগান ও পাহাড় ঘেরা চুনারুঘাট উপজেলার মানচিত্রকেই পাল্টে দিয়েছে। চলতি বছর বন্যা ও পাহাড়ী ঢলে সেই নদী-ছড়াতে প্রচন্ড বেগে পানি প্রবাহিত হয়। পানির তোরে নদী-চড়ার তীর ভেঙ্গে পড়ে নদীতে। সাথে ভাসিয়ে নেয় গুরুত্বপূর্ন সেতু, রাস্তা-ঘাট, বাড়ি-ঘর।
সূত্র জানায়, চুনারুঘাট উপজেলায় মাত্র ৫ টি বালুর মহাল রয়েছে কিন্তু প্রতিটি ছড়া, নদী লীজ হোল্ডাররা রাজনৈতিক প্রভাব কাটিয়ে দখলে নিয়ে গেছে। এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে গেলেই হামলা, মানববন্ধন, বদলীর হুমকী আসে। এ কারনে প্রশাসনিক কর্মকর্তারা বালু উত্তোলনের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে পারছেন না। পরিবেশ নিয়ে কাজ করেন এমন কয়েকজন ব্যক্তি জানান, খোয়াই নদীর উবাহাটা, কাজিরখিল, পাকুরিয়া ও রাজারবাজার অংশে দিনে রাতে ২৪ ঘণ্টা একাধিক মেশিন দিয়ে বালু উত্তোলন করে দিনেই ট্রাক-ট্রাক্টরে করে তা পাচার করা হয়। নদীর নানা প্রান্ত থেকে বালু উঠছে মেশিন দিয়ে। সচেতন ব্যক্তিরা বললেন, এ মূহুর্তে চুনারুঘাটে বালু উত্তোলন প্রথাটি চিরতরে বন্ধ করে না দিলে প্রাকৃতিক সম্পদে ভরপুর চুনারুঘাট উপজেলাটিকে আর বাঁচানো যাবে না। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মঈন উদ্দিন ইকবাল বলেন, চুনারুঘাটের প্রাকৃতিক সম্পদ আজ হুমকীর মুখে। ক্ষতিগ্রস্ত এলাকা মেরামতের চেষ্টা চলছে। বালু উত্তোলনকারীরা আইনের ফাঁক ফোকরে বালি পাচার করে থাকে। ওই ফাঁক ফোকর বন্ধ করতে হবে। রাজনৈতিক নেতাদের আন্তরিকতা ও দেশ প্রেমই পারে কেবল চুনারুঘাটকে বাঁচাতে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com