বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

চুনারুঘাট-বাল্লা স্থলবন্দর সড়ক অনুমোদন ৩০ থেকে ৫০ ফুট পর্যন্ত প্রশস্ত হবে বন্দরের সড়ক

  • আপডেট টাইম সোমবার, ৯ জুলাই, ২০১৮
  • ৬৬৯ বা পড়া হয়েছে

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাট উপজেলার বাল্লা কেদারাকোর্ট স্থল বন্দর থেকে চুনারুঘাট সদর পর্যন্ত এবং আসামপাড়া থেকে বাল্লা বিজিবি পর্যন্ত সংযোগ সড়ক নামে সড়ক ও জনপথ অধিদপ্তরের জেলা মহাসড়কের তালিকায় অন্তর্ভুক্ত করার অনুমোদন দিয়েছে পরিকল্পনা কমিশনের সড়ক পরিবহন উইং। ফলে দীর্ঘদিন ধরে এলজিইডির এ রাস্তাটি নিয়ে সড়ক বিভাগ ও স্থানীয় সরকার বিভাগের টানাটানির অবসান হলো। এতে স্থল বন্দরের সড়ক তৈরীর কাজও সুপ্রসন্ন হলো। সড়ক বিভাগ দ্রুত এ সড়ক নির্মানের ডিপিপি তৈরী এবং কমপক্ষে ৩০ ফুট এবং উপরে ৫০ ফুট পর্যন্ত সড়ক তৈরীর কাজ শুরু করবে। এদিকে কেদারাকোর্ট স্থল বন্দরের কাজও চলমান থাকায় সড়ক বিভাগ দ্রুত কাজ করতে চায়।
চুনারুঘাট থেকে আসামপাড়া বাজার হয়ে সদ্য ঘোষিত দেশের ২৩নং স্থল বন্দর কেদারাকোর্ট পর্যন্ত এবং আসামপাড়া বাজার থেকে বাল্লা বিজিবি ক্যাম্প পর্যন্ত ১৬.৬০২ কিলোমিটার সড়ক নিয়ে দীর্ঘদিন ধরে সড়ক বিভাগ এবং এলজিইডির মধ্যে টানাটানি চলছিল। এলজিইডি এ রাস্তাটি সড়ক ও জনপথ বিভাগকে দিতে না চাওয়ার কারণে দীর্ঘদিন জটিলতার মধ্যে ছিল। ২০১২ সালে প্রয়াত সমাজকল্যাণমন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদের সময়ে একবার এ সড়কটি সড়ক বিভাগে ন্যাস্ত হলেও পরবর্তীতে তা পুনরায় এলজিইডির কাছে চলে আসে। পরবর্তীতে ২০১৫ সালে বাল্লা স্থল বন্দর দেশের ২৩তম স্থল বন্দর ঘোষনা হওয়ার পর এ সড়কটি স্থল বন্দরের সড়ক হিসেবে প্রশস্ত করে তৈরীর পুনরায় সড়ক বিভাগ নেওয়ার ঘোষনা আসে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতাধীন সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর এবং স্থানাীয় সরকার, পল্লী উন্নয়ণ ও সমবায় মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগের আওতাধীন স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর কাজের মধ্যে দ্বৈততা পরিহার পুর্বক দেশে সুষ্টু সড়ক নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্যে সরকার কর্তৃক অনুমোদিত শ্রেণী বিন্যাস ও নীতিমালা অনুযায়ী সওজ অধিদপ্তর এবং এলজিইডির মধ্যে সড়ক সমুহের যে বিভাজন করা হয়েছে তা বাস্তবায়নকালে কোনরূপ সমন্বয়, মতপার্থক্য নিস্পত্তি, শ্রেণীবিন্যাস মালিকানা ও দায়-দায়িত্ব নির্ধারণ সংক্রান্ত স্ট্যাান্ডিং কমিটি গত বছরের ১৩ এপ্রিল ১ম দফা এবং চলতি বছরের ১৫ মার্চ দ্বিতীয় দফায় সভার সুপারিশ ও যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে সড়কটির মালিকানা ও শ্রেণী জনস্বার্থে পুনঃনির্ধারন করা হয়। যা চলতি মাসের ৪ জুলাই প্রজ্ঞাপন জারি করা হয়। ফলে এ সড়কটি নিয়ে আর কোন বাধা নেই। এখন সড়ক বিভাগ দ্রুততম সময়ের মধ্যে ৩০ থেকে ৫০ ফুট পর্যন্ত সড়ক নির্মান করবে। এর পুর্বে সড়ক বিভাগ প্রাক্ষলন তৈরী, বাজেট বরাদ্ধ ও টেন্ডার আহবান করবে। এদিকে সড়কটি সড়ক বিভাগের অনুকুলে আসায় এবং দ্রুততম সময়ের মধ্যে প্রশস্ত ও বন্দর উপযোগী সড়ক নির্মানের কাজ শুরু হওয়ার প্রধানমন্ত্রীকে চুনারুঘাটবাসী অভিনন্দন জানিয়েছেন। অবহেলিত চুনারুঘাটকে এগিয়ে নিতে বাল্লা স্থল বন্দর নির্মান এবং চুনারুঘাট-বাল্লা বিজিবি-কেদারাকোর্ট সড়ক নির্মান অত্যান্ত জরুরী।
এ বিষয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়েল উপ-সচিব ফারহানা রহমান জানান, দীর্ঘদিন যাবত এ সড়ক নিয়ে সওজ ও এলজিইডির মধ্যে জটিলতা চলছিল। তিনি এ জটিলতা কাটিয়ে নিতে দীর্ঘদিন কাজ করেছেন এবং অবশেষে সড়কটি সওজের অধিনে ন্যাস্ত হয়েছে। তিনি বলেন, এখন সড়ক বিভাগ দ্রুততম সময়ের মধ্যে সড়কটি নির্মানের জন্য প্রয়োজনীয় ডিপিপি তৈরীর পর একনেকের মাধ্যমে বাজেট বরাদ্ধ শেষে টেন্ডার আহবান করা হবে। এরপরই নির্মান করা হবে চুনারুঘাট বাল্লা স্থল বন্দর সড়ক। এতে চুনারুঘাট আরো এগিয়ে যাবে। ভারত এবং বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com