বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

দুর্নীতি মামলায় নওয়াজ শরীফের ১০ বছরের জেল

  • আপডেট টাইম শনিবার, ৭ জুলাই, ২০১৮
  • ৪২৬ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ পাকিস্তানের আদালত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে দুর্নীতি মামলায় ১০ বছরের জেল ও ৮০ লাখ ইউরো জরিমানা করেছেন। একই মামলায় নওয়াজের মেয়ে মরিয়ম নওয়াজকে ৭ বছরের জেল ও ২০ লাখ ইউরো জরিমানা করা হয়েছে। গতকাল শুক্রবার পাকিস্তানের জাতীয় দুর্নীতি দমন কমিশনের বিশেষ আদালতে বিচারক মোহাম্মদ বশির এই মামলার রায় ঘোষণা করেন। গতকাল সকালে তিন দফায় উভয়পক্ষের আইনজীবীদের শুনানি শুনার পর আদালত বিকেলে এই মামলার রায় ঘোষণা করেন। এ সময় আদালত কক্ষে কোন গণমাধ্যম কর্মিকে থাকতে দেয়া হয়নি। বিচারক বশির আসামিদের অনুস্পস্থিতিতেই যুক্তরাজ্যের অ্যাভেনফিল্ডে দুর্নীতির অর্থে সম্পত্তি কেনা এবং রাষ্ট্রীয় সম্পদ তছরুপের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের বিরুদ্ধে এই কারাদ- ও জরিমানা করেন। বর্তমানে, নওয়াজ শরীফ, তার কন্যা মরিয়াম, দুই ছেলে হাসান ও হোসেন যুক্তরাজ্যে অবস্থান করছেন। আদালত নওয়াজের জামাতা ক্যাপ্টেন (অব:) সফদারকেও ১ বছরের কারাদ- দেন। এসময়, আদালত যুক্তরাজ্যের অ্যাভেনফিল্ডে শরীফ পরিবারের যাবতীয় সম্পদ জব্দ করতে সরকারকে প্রয়োজনীয় উদ্যোগ নেবার নির্দেশ দিয়েছেন।
আদালতের এই রায় ঘোষণার পর এক সংবাদ সম্মেলনে এমন রায়ের নিন্দা জানিয়েছে নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ। এ সময় দলটির বর্তমান সভাপতি নওয়াজ শরীফের ভাই শাহবাজ বলেন, এই রায় পাকিস্তানের বিচার ব্যবস্থায় একটি কালোদিন হিসেবেই পরিগনিত হবে। জনগণ জানে, এই রায় অন্যায্য। তারা তাদের সিদ্ধান্ত আগামী ২৫ জুলাইয়ের সাধারণ নির্বাচনেই ভোটের মাধ্যমে দেবেন।
এদিকে দুর্নীতি দমন বিশেষ আদালতের এই রায় জানার জন্য সকাল থেকেই উৎকণ্ঠা সহকারে অপেক্ষা করছিলেন নওয়াজ পরিবারের সদস্যরা। পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যম ডন নিউজ টিভি জানায়, আভেনফিল্ডের ফ্লাটে আদালতের রায় জানতে শরীফ পরিবারের সদস্যদের সঙ্গে সেখানে সাবেক অর্থমন্ত্রী ইশাক দারও উপস্থিত ছিলেন। রায়ের পর নওয়াজ কন্যা মরিয়ম তার টুইট বার্তায় লিখেছেন, ‘অদৃশ্য অগণতান্ত্রিক শক্তির বিরুদ্ধে অবস্থান নেবার কারণেই আমাদের বিরুদ্ধে এমন রায় দেয়া হলো। তবে গণতন্ত্রের স্বপক্ষে কাজ করতে গিয়ে এমন শাস্তি প্রাপ্তি খুবই নগন্য বিষয়।’ তিনি জানান, এই রায়ের ফলে আমাদের অন্যায় এবং শোষণের বিরুদ্ধে লড়াই করবার শক্তি আরো বৃদ্ধি পাবে।
এদিকে নওয়াজ এবং মুসলিম লীগের সমালোচক পিটিআই চেয়ারম্যান আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছেন। ইমরান খান বলেন, এই রায় এক নতুন দুর্নীতিমুক্ত পাকিস্তানের জন্ম দিতে সহায়ক ভূমিকা পালন করবে। জিও নিউজ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com