শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

বাহুবলে একাদশ শ্রেণির ভর্তিতে অতিরিক্ত ফি আদায় ॥ ক্ষোভ

  • আপডেট টাইম মঙ্গলবার, ৩ জুলাই, ২০১৮
  • ৫৩৫ বা পড়া হয়েছে

বাহুবল প্রতিনিধি ॥ বাহুবলে কলেজগুলোতে শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা অমান্য করে একাদশ শ্রেণির ভর্তিতে অতিরিক্ত ফি আদায় করা হয়েছে। উক্ত ফি যোগান দিতে গিয়ে অনেক অভিভাবককে ধার-দেনার আশ্রয় নিতে হয়েছে। আবার কেউ কেউ এ অর্থ জোগাড় করতে না পারায় শিক্ষা কার্যক্রম থেকে ঝড়ে পড়েছে। কলেজ কর্তৃপক্ষের এমন আচরণে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে। জানা গেছে, উপজেলার তিনটি কলেজে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে গত ২৭ জুন থেকে শুরু হওয়া ভর্তি কার্যক্রমের আওতায় ১২ শতাধিক শিক্ষার্থী ভর্তি হয়েছে। অভিযোগ উঠেছে, শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা উপেক্ষা করে বিভিন্ন অজুহাতে মিরপুর আলিফ সোবহান চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজ, বাহুবল অনার্স কলেজ ও মিরপুর বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তি বাবদ অতিরিক্ত টাকা আদায় করা হয়েছে। এতে হতদরিদ্র পরিবারের শিক্ষার্থীদের অভিভাবকরা ধার দেনা করে ভর্তির টাকা জোগান দিয়েছেন। সেশন চার্জসহ ভর্তি ফি সবর্সাকূল্যে মফস্বল (উপজেলা) এলাকায় ১ হাজার টাকার বেশি আদায় করতে পারবে না বলে মন্ত্রণালয়ের জারিকৃত নীতিমালায় স্পষ্ট উল্লেখ থাকার পরও বাহুবল উপজেলার তিনটি কলেজই এ নিদেশর্নাকে উপেক্ষা করে ১ হাজার ৫ শত থেকে ৩ হাজার ৮ শত টাকার বেশি ভর্তি ফি আদায় করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ফি আদায় করছে আলিফ সোবহান চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজ। মানবিক বিভাগে ৩ হাজার ৪ শত টাকা এবং বিজ্ঞান ও বাণিজ্যিক বিভাগে ৩ হাজার ৮ শত টাকা হারে আদায় করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ভর্তিকৃত এক শিক্ষার্থী বলেন, আমরা এর প্রতিবাদ করলে আর ভর্তি হতে পারতাম না, ভর্তি হলেও পরবর্তীতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে ভেবে আমার মত সবাই নিরবে ধার-দেনা করে ভর্তি যোগান দিয়েছি।
এদিকে, বাহুবল সদরস্থ বাহুবল কলেজে মানবিক বিভাগে ২ হাজার ৪৫০ টাকা এবং বিজ্ঞান ও বাণিজ্যিক বিভাগে ২ হাজার ৫৫০ টাকা ফি আদায় করা হয়েছে। এছাড়া মিরপুর বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে মানবিক ও বাণিজ্যিক বিভাগে ২ হাজার ৮৫০ টাকা হারে ফি আদায় করা হয়েছে।
জাতীয়করণ প্রক্রিয়াধিন আলিফ সোবহান চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাহবুর রহমান অতিরিক্ত ফি আদায়ের বিষয় স্বীকার করে বলেন, যেখানে সরকারি কলেজগুলো ২৪ শত টাকা নিচ্ছে সে তুলনায় আমরা কমই নিচ্ছি। আমাদের কলেজে তো আর সরকারি বরাদ্দ নেই। তাই এই টাকা আমরা উন্নয়ন খাতসহ বিভিন্ন খাতে ব্যয়ের জন্য নিয়েছি।
বাহুবল সদরস্থ বাহুবল কলেজের অধ্যক্ষ আবদুর রব বলেন, আমাদের কলেজে এমপিভূক্ত শিক্ষক-কর্মচারীর চেয়ে তিনগুণ বেশি খণ্ডকালীন শিক্ষক-কর্মচারী রয়েছেন। তাদের সম্মানী ভাতা ও কলেজের বিভিন্ন উন্নয়ন কাজ অব্যাহত রাখার স্বার্থে গভর্ণিং বডি’র সিদ্ধান্তক্রমে উল্লেখিত পরিমাণ ফি আদায় করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার জসীম উদ্দিন বলেন, এ ব্যাপারে আমার কাছে কেউ অভিযোগ করে নাই। নীতিমালার বাহিরে কোন কলেজেরই অতিরিক্ত ফি আদায়ের এখতিয়ার নেই। আমি খোঁজ নিয়ে এ ব্যাপারে পদক্ষেপ নেব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com