বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

নবীগঞ্জে একটি সেতুর জন্য দুর্ভোগে ৫০টি গ্রামের মানুষ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩১ মে, ২০১৮
  • ৫৫৪ বা পড়া হয়েছে

নবীগঞ্জ সংবাদদাতা ॥ নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নের সীমান্তবর্তী মৌলভীবাজার জেলার খলিলপুর ইউনিয়ন। দুই জেলার সীমান্তজুড়ে বরাক নদী। বরাক নদীর এপারে হবিগঞ্জ ওপারে মৌলভীবাজার। এই নদীর ওপর একটি সেতুর অভাবে হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলার সীমান্ত এলাকার প্রায় ৫০টি গ্রামের যাতাযাতে চরম দূর্ভোগে দিনাতিপাত করছেন। ওই এলাকার লোকজন চিকিৎসা, শিক্ষা, বিদ্যুৎসহ আধুনিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত রয়েছে। ওই এলাকার মানুষ দীর্ঘ একটি বাঁশের সাঁকো ওপর নির্ভর করে চলাচল করতে হয়। জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকো দিয়ে চলাচল করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনার শিকার হয় ছাত্রছাত্রীসহ সাধারণ মানুষ। এ সাঁকো পাড় হতে গিয়ে সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হচ্ছে কোমলমতি শিশু-কিশোর ও বৃদ্ধদের। প্রতিবছর বরাক নদীর ওপর দীর্ঘ ৩’শ মিটার লম্বা বাঁশের সাঁকো নির্মাণ করতে খরচ হয় লক্ষাধিক টাকা। এলাকাবাসী চাঁদা তুলে সাঁকো নির্মাণের ব্যয়ভার বহন করেন।
স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত সংশ্নিষ্ট বিভাগের বিভিন্ন দপ্তরে আবেদন করেও সেতুটি পায়নি নদী-তীরবর্তী মৌলভীবাজার অংশের কেশবচর, সাবটিয়া, দেওয়াননগর, হলিমপুর, ঘোড়ারাই, কাটারাই, কাঞ্চনপুর, চানপুর, নামুয়া, খলিলপুর ও সাদুহাটি এবং হবিগঞ্জ অংশের ফরিদপুর, নোয়াহাটি, সিটফরিদপুর, ধর্মনগর, আলমপুর, নাজিমপুর, ফরাসতপুর, বখশিপুর, মুকিমপুর, সিছনপুরসহ উভয় জেলার ৩৫ গ্রামের মানুষ। এ কারণে অর্থনৈতিক, শিক্ষা, ব্যবসা-বাণিজ্য ও যোগাযোগের দিক দিয়ে পিছিয়ে রয়েছে ওই গ্রামগুলোর মানুষজন।
গত বছরের ১৫ আগস্ট মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসিন ও হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এমএ মুনিম চৌধুরীকে অতিথি করে উভয় জেলার বাসিন্দাদের উদ্যোগে সভা করা হয়েছিল। তারা উভয়েই সেতুটি নির্মাণ করে দেবেন বলে আশ্বস্ত করেছিলেন। নবীগঞ্জ উপজেলার আইশকান্দি ইউনিয়নের বিভিন্ন স্কুল, কলেজ, হাসপাতাল, ব্যাংক- বীমাসহ বিভিন্ন প্রতিষ্ঠান বরাক নদীর তীরেই গড়ে উঠেছে। খলিলপুর ইউনিয়ন মৌলভীবাজার শহর থেকে ৩৫ কিলোমিটার দূরে থাকায় নবীগঞ্জ অংশের ওইসব প্রতিষ্ঠানের সঙ্গে স্বল্পসময়ে যোগাযোগ সুবিধাজনক। তবে নদীটির ওপর সেতু না থাকায় মুমূর্ষু রোগী ও অন্তঃসত্ত্বা নারীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। নদীর ওপারের নবীগঞ্জ অংশের হাসপাতালগুলোতে যেতে পারেন না তারা। এ কারণে বাধ্য হয়ে রোগীর জীবন বাঁচাতে ৩৫ কিলোমিটার দূরের মৌলভীবাজার শহরে অথবা ২৫ কিলোমিটার দূরের সরকার বাজার হয়ে শেরপুরে যেতে হয়। এর আগে অনেক রোগীই রাস্তায় মারা গেছেন। অথচ ওই সেতু হলে হাসপাতাল যেতে এলাকাবাসীর সময় লাগবে সর্বোচ্চ ১০ মিনিট।
হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এমএ মুনিম চৌধুরী বলেন, আমি একাধিক ডিও লেটারসহ কয়েকজন মন্ত্রীর সঙ্গে সরাসরি কথা বলেছি। আশা করছি, বর্তমান সরকারের আমলেই সেতুটি নির্মাণ করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com