শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

চুনারুঘাটের রহিমা চৌধুরী রত্নগর্ভা সম্মাননা পেলেন

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩১ মে, ২০১৮
  • ৬০৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে জেলার চুনারুঘাট উপজেলার আহমদাবাদ ইউনিয়নের সুন্দরপুর গ্রামের রহিমা খাতুন চৌধুরী রতœগর্ভা এওয়ার্ড পেয়েছেন। গত ১৩ মে বিশ্ব মা দিবসে ঢাকা ক্লাবে আয়োজিত জাকজমকপূর্ণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অধ্যাপক আবদুল্লা আবু সায়ীদ এওয়ার্ড তুলে দেন রহিমা খাতুন চৌধুরীর হাতে। ‘আজাদ প্রোডাক্টস অ্যাওয়ার্ড ॥ রতœগর্ভা মা-২০১৭’ অ্যাওয়ার্ড প্রদান করে। ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। ঢাকা ক্লাবের সাবেক সভাপতি খায়রুল কবির মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, মোহাম্মাদী গ্র“পের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক, প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এস ইমরুল কায়েস, চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক, আজাদ প্রডাক্টস এর ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদের স্ত্রী বিলকিস জাহান, ছেলে জিয়াউর রহমান আজাদ ডায়মন্ড, মেয়ে অনামিকা আজাদ শ্রাবণী প্রমুখ। স্বাগত বক্তব্য দেন আজাদ প্রোডাক্টসের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ। শামিম আরা মুন্নি ও সাজ্জাদ কাদিরের সঞ্চালনায় অনুষ্ঠানে মা নিয়ে গান পরিবেশ করেন শিল্পী রোমানা ইসলাম।
প্রধান অতিথির বক্তৃতায় আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, মা একটি আশ্চর্য ব্যাপার। মানবজাতির ধারাবাহিকতা মায়ের মধ্য দিয়েই প্রবাহিত। তিনি শুধু মানবজাতিকে ধারণ করেন না, তাকে পালন করেন, বিকশিত করে তোলেন।’
সম্মাননার প্রেক্ষাপট তুলে ধরে আবুল কালাম আজাদ বলেন, ‘আমি শৈশবে মাকে হারিয়েছি। এসব রতœগর্ভা মায়ের মধ্যে নিজের মাকে দেখতে পাই আমি।’ ‘আজাদ প্রোডাক্টস অ্যাওয়ার্ড-২০১৭’-তে সেরা রতœগর্ভা মায়েদের সাধারণ ক্যাটাগরি ও বিশেষ ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়েছে। সাধারণ ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন চুনারুঘাটের রহিমা খাতুন চৌধুরী।
চট্টগ্রাম ফোর্টের কর্মকর্তা মরহুম মোঃ রহমত উল্লাহ ও রহিমা খাতুন চৌধুরী ৬ সন্তানের জনক-জননী। রহিমা খাতুন চৌধুরীর জীবন কাহিনী খুবই করুন। স্বামী ছিলেন স্বল্প বেতনের চাকুরীজীবী। অভাবের সংসারে কুলিয়ে উঠতে না পেরে গৃহকর্তা রহমত উল্লাহ ঘোষণা দিলেন তিনি সংসার চালাতে ও ছেলে-মেয়েদের লেখাপড়া শিখাতে পারবেন না। পরিবারসহ সকলকে গ্রামের বাড়ি চুনারুঘাটের সুন্দরপুর পাটিয়ে দেবেন। কিন্তু বাধ সাদলেন মা রহিমা খাতুন চৌধুরী। অভাবের কাছে তিনি মাথা নত করেননি। তিনি চিটাগাং অবস্থান করেই স্বামীর সল্প আয় দিয়ে সংসার পরিচালনা সহ ছেলে-মেয়েদের লেখাপড়া চালিয়ে যাবার সিদ্ধান্ত নিলেন। তার স্বপ্ন ছেলে-মেয়েদের উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত হয়ে সমাজ সেবায় আত্ম নিয়োগ করবে। সংসার যুদ্ধে মা রহিমা খাতুন চৌধুরী বিজয়ী হয়ে স্বপ্ন পুরণ করতে সক্ষম হয়েছেন।
মা বাবার প্রথম সন্তান নাজমা খাতুন চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি নিয়ে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সমাজ সেবা অধিদপ্তরে ডেপুটি ডাইরেক্টর হিসেবে কর্মরত। তার লেখা ৭টি কবিতার বই প্রকাশ হয়েছে।
দ্বিতীয় সন্তান আসমা খাতুন জাতীয়বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে সম্মানসহ স্নাতোকোত্তর ডিগ্রি লাভ করে শিক্ষকতার মহান পেশায় রয়েছে।
তৃতীয় সন্তান নায়ীমা খাতুন অর্থনীতিতে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি লাভ করে রয়েছে গৃহব্যবস্থাপনায়। তিনি নারী উন্নয়ন কর্মকান্ডে জড়িত।
চতুর্থ সন্তান মোঃ আব্দুর রব আইন বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসহ স্নাতোকোত্তর ডিগ্রি অর্জন করে সিনিয়র সোনালী ব্যাংকের প্রিন্সিপাল অফিসার হিসেবে কর্মরত।
পঞ্চম সন্তান মোঃ আব্দুর রহিম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞানে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি লাভ করে সমাজ সেবা অধিদপ্তর পরিচালিত শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে এডুকেটর হিসেবে কর্মরত। ষষ্ঠ সন্তান মোঃ আব্দুর রাজ্জাক হিসাব বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করে একটি বেসরকারী প্রতিষ্ঠানে (বিএসআরএম) সিনিয়র অফিসার (একাউন্টস এন্ড ফাইন্যান্স ডিপার্টমেন্ট) হিসেবে সুনামের সাথে কাজ দায়িত্ব পালন করছেন।
রতœগর্ভা রহিমা খাতুন চৌধুরীর অভাবের সংসারে এখন অনেকগুলো নক্ষত্র চারদিকে আলো চড়িয়ে বেড়াচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com