বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

নবীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন যে কারণে বিএনপির সুদৃঢ় অবস্থান

  • আপডেট টাইম বুধবার, ১৯ মার্চ, ২০১৪
  • ৩৩২ বা পড়া হয়েছে

এম এ বাছিত, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে বিভক্ত বিএনপির ঐক্য নিয়ে চলছে সর্বত্রই আলোচনা। নির্বাচনের আগেও তিন নেতার বিরোধ নিয়ে হামলা, মামলায় লিপ্ত ছিল ১৯দলীয় জোটের প্রধান শক্তি বিএনপি। পৃথক কর্মসূচী, কাউন্সিলে নির্বাচিত কমিটি বিলুপ্ত এবং বহিস্কার নাটকীয়তা বিদ্যমান ছিল শক্তির মহড়া। আর এ বিরোধের জেরে তৃণমূল পর্যন্ত ছিল বিভক্ত। সমঝোতায় শীর্ষ নেতৃত্বের একাধিক উদ্যোগ ব্যর্থ হয়। ৭ ফেব্র“য়ারী নির্বাচন কেন্দ্রিক আয়োজিত বর্ধিত সভায় চমক দেখায় বিএনপি। এর পেছনে কি এমন নিয়ামক শক্তি কাজ করেছে, যে কারণে মূহুর্তে পাল্টে যায় রাজনীতির দৃশ্যপট। এসব বিষয় নিয়ে জনমনে নানা প্রশ্ন ঘুরফাক খাচ্ছে। অনুসন্ধানে প্রকাশ, দলীয় প্রভাব প্রতিপত্তির প্রতিযোগিতার কারণে থানা বিএনপির সাধারণ সম্পাদক মুজিবুর রহমান শেফু ও পৌর বিএনপির সভাপতি ছাবির আহমদ চৌধুরীর মধ্যে বিরোধ সৃষ্টি হয়। এর জের ধরে তৃণমূল পর্যায়েও বিভক্তি সৃষ্টি হয়। বিএনপির নির্লোভ শক্তি কেন্দ্রীয় বিএনপির নির্বাহী সদস্য আলহাজ্ব শেখ সুজাত মিয়া দু’নেতার বিরোধ নিয়ে বিতর্কে জড়িয়ে পড়েন। তৃণমূল কর্মসূচীতে ছাবির আহমদ চৌধুরীকে প্রাধান্য দেয়া হয়। এনিয়ে শেফু সমর্থিত থানা বিএনপিতে ক্ষোভের সঞ্চার হয়। সাংগঠনিক বিশৃংখলায় পৌর বিএনপির সাধারন সম্পাদক নাজমূল ইসলাম চৌধুরী শেফুর সমর্থনে এগিয়ে আসেন। সুজাত-ছাবির এবং শেফু-নাজমূল গ্র“পে বিভক্ত হয় বিএনপিও সহযোগী সংগঠন। পালিত হয় পৃথক কর্মসূচী। হামলা, মামলা ও সংঘর্ষে বিরোধ প্রকট হয়। ২৩ মার্চ উপজেলা নির্বাচনে প্রার্থী নিয়ে সংকট ঘণীভূত হয়। হঠাৎ চমক দেখায় বিএনপি। রাজনীতির হিসেব পাল্টে যায়। উজ্জীবিত হয় তৃণমূল বিএনপি ও সহযোগী সংগঠন। দায়িত্বশীল সূত্র জানায়, তিন ইস্যুতে বিএনপিতে নাটকীয় ঐক্য হয়।
জাতীয় সংসদ নির্বাচনে একক প্রার্থী আলহাজ্ব শেখ সুজাত মিয়াকে নিয়ে কারও দ্বিমত নেই। শেখ সুজাত মিয়াকে সংসদ নির্বাচনে আর ছাবির আহমদ চৌধুরীকে পৌর নির্বাচনে ঐক্যবদ্ধভাবে সহযোগিতা করা হবে। আর তাতেই সব মতভেদ মিটে যায় তাদের মধ্যে। বর্ধিত সভায় তিন নেতা ঐক্যের তথ্য প্রকাশ করেন। চমকে উঠে বিভক্ত নেতাকর্মী। মুহুর্তেই উল্লাসে ফেটে পড়েন সবাই। শীর্ষ তিন নেতার ঐক্যের শপথ নিয়ে প্রাণের সঞ্চালন হয়। তৃণমূলে সু-বাতাস ছড়িয়ে পড়ে। সহযোগী সংগঠনের মতানৈক্য নিরসনে কৌশলী পদক্ষেপ নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে থানা ছাত্রদলের যুগ্ম আহবায়ক মুশাহিদ আলম মুরাদ, পৌর ছাত্রদলের জহিরুল ইসলাম সোহেলকে নিয়ে বহিস্কার ও প্রত্যাহার নাটকের ইতি ঘটে। মুরাদ অভিমানে সংকট জটিল হয়। নেপথ্যের ঐক্যে দ্রুত জটিলতার অবসান হয়। বিএনপি ও সহযোগী সংগঠনের একাধিক নেতা বলেন, ঐক্য প্রক্রিয়ার টার্নিং পয়েন্ট উপজেলা পরিষদ নির্বাচন। ক্ষমতাসীন জোটের মরিয়া চ্যালেঞ্জে কৌশলে এগুচ্ছে ১৯দলীয় জোট। নিরবে কেন্দ্র ভিত্তিক শক্তিশালী কমিটি গঠন করা হয়েছে। ঐক্যের ভীতকে শক্তিশালী করণে মরিয়া ১৯দলীয় জোটের নিয়ামক শক্তি বিএনপি। দলীয় প্রার্থীকে জয়ী করতে প্রাণপণে কাজ করছে সবাই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com