শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

হবিগঞ্জ জনতা ব্যাংকের ডিজিএম ও প্রিন্সিপাল অফিসারের বিরুদ্ধে ঋণ গ্রহীতাকে হত্যা অভিযোগে মামলা

  • আপডেট টাইম বুধবার, ২৩ মে, ২০১৮
  • ৪৭২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ জনতা ব্যাংক হবিগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের ডিজিএম মোঃ হুমায়ূন কবির ও সিনিয়র প্রিন্সিপাল অফিসার এ এম মুমিনুর রহমান খান এর বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে। সুদ মওকুফের জন্য দাবীকৃত ঘুষ না দেয়ায় মারধর ও লাঞ্ছিত করায় লাখাই উপজেলার স্বজন গ্রামের জনৈক ফারুক মিয়া তার পিতা নাজিম উদ্দিন মারা যাবার অভিযোগ এনে অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে গত ২০ মে মামলাটি দায়ের করেন। আদালত অভিযোগটি এফআইর গন্যে মামলা রুজু করার লাখাই থানার ওসিকে নির্দেশ প্রদান করেন। ডিজিএম মোঃ হুমায়ূন কবির এর বাড়ি বি-বাড়িয়া জেলায় বলে জানা গেছে।
এ ব্যাপারে জনতা ব্যাংকে ডিজিএম মোঃ হুমায়ূন কবির ও সিনিয়র প্রিন্সিপাল অফিসার এ এম মুমিনুর রহমান খান মামলাটি মিথ্যা, সাজানো এবং ষড়যন্ত্রমুলক বলে দাবী করে বলেন- বাদী ফারুক মিয়াকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হলেই আসল তথ্য পাওয়া যাবে। অভিযুক্ত ডিজিএম মোঃ হুমায়ূন কবির ১ বছর পর এবং সিনিয়র প্রিন্সিপাল অফিসার এ এম মুমিনুর রহমান খান ৬ মাস পর অবসরে যাবেন বলে জানা গেছে।
মামলায় উল্লেখ করা হয়েছে- তার পিতা নাজিম উদ্দিন ও তার ফুফাত ভাই সামছুল আলম লাখাই বাজারে যৌথভাবে ব্যবসা করতেন। তারা তাদের ব্যবসার জন্য ১৯৯২ সনে লাখাই জনতা ব্যাংক থেকে দু’জনের নামে ১ লাখ ও ৮০ হাজার টাকা সিসি ঋণ উত্তোলন করেন। বিভিন্ন সমস্যার কারণে উক্ত ঋনের টাকা পরিশোধ না করায় ব্যাংক কর্তৃপক্ষ টাকা আদায়ে অর্থ ঋণ আদালতে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। এতে তাদের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারী করা হয়। এ অবস্থায় নাজিম উদ্দিন তার উত্তোলিত ঋণের বিপরীতে আসল ১ লাখ টাকা, ২৫ শতাংশ, মামলার ব্যয় সহ ২ লাখ ২১ হাজার ৯১৯ টাকা এবং সামছুল আলম তার উত্তোলিত ঋণের বিপরীতে আসল ৮০ হাজার টাকা, ২৫ শতাংশ, মামলার ব্যয় সহ ১ লাখ ৯৪ হাজার ৪১৭ টাকা পরিশোধ করে ২০১৭ সনের ২৫ মে সুদ মওকুফের জন্য ডিজিএম এর নিকট আবেদন করেন।
মামলায় উল্লেখ করা হয়, সুদ মওকুফের জন্য অভিযুক্তরা নাজিম উদ্দিনের নিকট ৫০ হাজার টাকা ঘুষ দাবী করেন। তিনি ঘুষ দিতে অসম্মতি জানালে অভিযুক্ত দু’কর্মকর্তা তাদের অকথ্য ভাষায় গালিগালাজ করে ব্যাংক থেকে বের করে দেন। এদিকে গত ৭ মার্চ বুল্লা শাখার ম্যানেজার মোতাহার হোসেন ও অফিসার আব্দুল মজিদকে সাথে নিয়ে ডিজিএম মোঃ হুমায়ূন কবির ও সিনিয়র প্রিন্সিপাল অফিসার এ এম মুমিনুর রহমান খান লাখাই বাজারে তাদের দোকানে যান। পরে তাদের বাড়িতে গিয়ে ঋণ পরিশোধ না করায় গালিগালাজ করে ৫০ হাজার টাকা ঘুষ দিলে সুদ মওকুফের ব্যবস্থা করা হবে বলে জানান। এ সময় মামলার স্বাক্ষীসহ এলাকার অনেক লোকের উপস্থিতিতে অপারগতা প্রকাশ করলে সিনিয়র প্রিন্সিপাল অফিসার এ এম মুমিনুর রহমান খান ধাক্কা দিয়ে নাজিম উদ্দিন (৬০)কে মাটিতে ফেলে দেন। এবং ডিজিএম মোঃ হুমায়ূন কবির বুকে ও হাতে লাথি মারেন। মামলার বাদী নিহত নাজিম উদ্দিনের বাড়িতে গিয়ে পুত্র ফারুক মিয়া, তার ফুফাত ভাই সামছুল আলসহ এলাকার অসংখ্য লোকের সামনে ভিনদেশী দু’জন কর্মকর্তা কর্তৃক মাটি ফেলে লাথি মারার ঘটনায় অপমানিত হয়ে নাজিম উদ্দিন অসুস্থ হয়ে পড়ে। পরে তাকে ডাক্তার চিকিৎসা দিয়ে বিশ্রাম থাকার পরামর্শ দেন। এ ঘটনায় ফারুক মিয়া ব্যাংকের উর্ধতন কর্মকর্তাদের নিকট পরদিন অভিযোগ প্রদান করেন। এদিকে ঘটনার ৩দিন পর ১০ মার্চ নাজিম উদ্দিন আবারো অসুস্থ হয়ে পড়লে লাখাই হাসপাতালে চিকিৎসা নিয়ে বাড়ি ফেরার পথে বাড়ির সন্নিকটে মৃত্যুবরণ করেন।
এ ব্যাপারে জনতা ব্যাংকে ডিজিএম মোঃ হুমায়ূন কবির ও সিনিয়র প্রিন্সিপাল অফিসার এ এম মুমিনুর রহমান খান এর সাথে গতকাল সকালে যোগাযোগ করা হলে তারা মামলার বিষয়ে জানেন না বলে জানান। পরবর্তীতে খোজখবর নিয়ে মামলা দায়েরের সত্যতা পান। তারা মামলাটি মিথ্যা, সাজানো এবং ষড়যন্ত্রমুলক বলে দাবী করে বলেন- বাদী ফারুক মিয়াকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হলেই আসল তথ্য পাওয়া যাবে। তারা বলেন, নাজিম উদ্দিন লাখাই বাজারে তাদের দোকান ব্যাংকে মর্গেজ দিয়ে ২৬ বছর পূর্বে জনতা ব্যাংকের তৎকালীন লাখাই শাখা থেকে দুজনের নামে ১লাখ ও ৮০ হাজার টাকা ঋণ উত্তোলন করেন। ঋনের টাকা পরিশোধ না করায় অর্থঋণ আদালতে মামলা দায়ের করা হয়। ২০১৭ সনের প্রথম দিকে তারা আসলসহ ২৫ শতাংশ সুদ ও মামলার ব্যয় এর টাকা জমা দিয়ে অবশিষ্ট সুদ মওকুফের জন্য আবেদন করেন। আবেদনে নাজিম উদ্দিন উল্লেখ করেন যে, ব্যাংকে মর্গেজ দেয়া দোকান ঘরটি বিক্রি করে ফেলেছেন। ব্যাংকের নিয়মানুযায়ী উক্ত আবেদনটি সরেজমিন তদন্ত করতে গত ৭ মার্চ তারা লাখাই বাজারে যান। সেখানে গিয়ে দেখতে পান দোকান ঘর বিক্রি করা হয়নি। বরং ওই দোকানে নাজিম উদ্দিনের ছেলে ব্যবসা পরিচালনা করে আসছেন। এতে নাজিম উদ্দিন তার ঋণের সুদ মওকুফ হবে বলে আশংকা প্রকাশ করেন। কর্মকর্তাদ্বয় বলেন, গত ৫ এপ্রিল নাজিম উদ্দিনের ছেলে ফারুক মিয়া এলাকার সাবেক মেম্বার মজিদ মিয়াকে সাথে নিয়ে ব্যাংকে এসে ওই দু’কর্মকর্তার বিরুদ্ধে দেয়া ঘুষ চাওয়া সম্পর্কে অভিযোগ তিনি করেননি বলে লিখিতভাবে জানান। এদে তার সঙ্গে আসা মজিদ মেম্বার স্বাক্ষী হিসেবে স্বাক্ষর করেন। তারা বলেন, সম্পূর্ণ মিথ্যার আশ্রয় নিয়ে ষড়যন্ত্র ও উদ্দেশ্যমুলকভাবে মামলাটি দায়ের করা হয়েছে। তারা বলেন, বাদীকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হলেই মামলা দায়েরের মুল রহস্য উদঘাটন হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com