শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

প্রায় প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা ॥ বজ্রপাতে নারী-শিশুসহ ১৪ জনের প্রাণহানী

  • আপডেট টাইম মঙ্গলবার, ৮ মে, ২০১৮
  • ৫৭৫ বা পড়া হয়েছে

পাবেল খান চৌধুরী ॥ টানা কয়েকদিনের বৃষ্টির সাথে বজ্রপাতে হবিগঞ্জে দেখা দিয়েছে অজানা মৃত্যুর আশংখা। গত কয়েক দিনের বৃষ্টিপাতের সাথে বজ্রপাত হওয়ায় প্রতিদিনই জেলার কোথাও না কোথাও মৃত্যুর সংবাদ পাওয়া যাচ্ছে। আর বজ্রপাতে মৃত্যুর কারনে জেলায় দেখা দিয়েছে ধান কাটাসহ বিভিন্ন প্রকল্পে কর্মরত শ্রমিকের ব্যাপক সংকট। বজ্রপাত গত ক’দিনে হবিগঞ্জে মূর্তিমান আতঙ্কে পরিনত হয়েছে। হঠাৎ করেই এমন বজ্রপাত বৃদ্ধির কারন এখনো সুনির্দিষ্ট নয়।
তবে আবহাওয়াবিদরা বলছেন, উষ্ণায়নের ফলে মেঘ তৈরির তীব্রতা বেড়েছে। পরিবেশ আগের তুলনায় উত্তপ্ত অবস্থা থেকে শীতল অবস্থানে আসতে অনেক সময় নিচ্ছে। এতে বাষ্পায়ন ছড়ছে বেশি। বাড়ছে মেঘ তৈরির তীব্রতাও। পরিণতিতে বাড়ছে বজ্রপাতের। আর সেই বজ্রপাতেই মৃত্যু হচ্ছে সাধারণ মানুষের। বাতাসে ঊর্ধ্বমুখী প্রবাহ যত দ্রুততর হয়, বজ্রপাত তত বেশি মাত্রায় হয়। পজেটিভ ও নেগেটিভ মেঘ থেকে বিদ্যুৎ সঞ্চালনকালে বজ্রের সৃষ্টি হয়, তখন মেঘের ভেতরে থাকা অক্সিজেন ও নাইট্রোজেন গ্যাসের সম্প্রসারণ ঘটে। এতে প্রচুর ঝলকানি দিয়ে পৃথিবীর বুকে আছড়ে পড়ে বজ্র। তখন এর সামনে মানুষ বা পশুপাখি যা পড়ে তারই নির্ঘাত মৃত্যু ঘটে।
বাংলাদেশে বজ্রপাতে মৃত্যুর অন্যতম কারণ হিসেবে শনাক্ত করা হয়েছে খোলা প্রান্তর ও বজ্র নিরোধক গাছগাছালির অভাবকে। সেই গাছের মধ্যে অন্যতম গাছ হচ্ছে তালগাছ। আর তা না থাকায় গ্রামাঞ্চলে বজ্রমৃত্যুর হার বেড়েছে। শহরে অবশ্য অনেক বাসাবাড়িই এখন বজ্র নিরোধক। গ্রামাঞ্চলে বজ্রপ্রতিরোধক হয়ে কাজ করতে পারে শুধু বিশাল গাছগাছালি। বিশালতা ও শক্ত গাছের মধ্যে অন্যতম হলো তালগাছ। আর বজ্রপাতও উঁচু কিছুতে আঘাত করে বলে উঁচু গাছ হিসেবে তালগাছকেই বেছে নেয়া হয়। বজ্রপাতে গত কয়দিনে শুধু মাত্র হবিগঞ্জ জেলাতেই নারী শিশুসহ অন্তত ১৫ জনের প্রাণহানীর ঘটনা ঘটেছে। এর মধ্যে সবচেয়ে বেশি প্রাণহানী ঘটেছে হাওরাঞ্চল খ্যাত বানিয়াচং উপজেলায়। হবিগঞ্জে বজ্রপাতে নিহতদের বেশিরভাগই মাঠে কাজ করছিলেন। বন্যা এবং সাইক্লোনের মতো দুর্যোগের ক্ষেত্রে কিছু প্রস্তুতি নেয়ার সুযোগ থাকলেও বজ্রপাতের ক্ষেত্রে সেই সুযোগ নেই। বিষয়টি আকস্মিক। তারপরও মেঘের ঘনঘটা দেখে বজ্রপাতের শঙ্কা সম্পর্কে ধারণা করা যায়। সেই আলোকেই নিতে হয় সতর্কতামূলক পদক্ষেপ।
হবিগঞ্জে গত ১৫ দিনের পরিসংখ্যানে দেখা যায়-
গতকাল সোমবার (৭ মে) সকাল ১১টায় বানিয়াচং উপজেলার দৌলতপুর ইউনিয়নের বৃন্দা চিত্তা হাওরে ধান কাটতে গিয়ে বজ্রপাতে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন অপর এক শ্রমিক।
নিহত শ্রমিকরা হলেন, উপজেলার কবিরপুর গ্রামের মৃত নাদু বৈষ্ণবের ছেলে অধীর বৈষ্ণব (২৭) ও তেলঘরি গ্রামের বীরেশ্বর বৈষ্ণবের ছেলে বসু বৈষ্ণব (৩২)। এ ঘটনায় আহত শ্রমিক হলেন, তেলঘরি গ্রামের হরিচরণ বৈষ্ণবের ছেলে কৃষ্ণধন বৈষ্ণব (৩২)।
বৃন্দাচিত্তা হাওরে ধান কাটার সময় বজ্রপাতের শিকার হন তিন শ্রমিক। এতে ঘটনাস্থলেই মারা যান অধীর বৈষ্ণব। গুরুতর আহত অবস্থায় বসু বৈষ্ণবকে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে সেখানে তার মৃত্যু হয়। আহত কৃষ্ণধন বৈষ্ণবকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। শুক্রবার (৪ মে) দুপুরে চুনারুঘাট উপজেলার উবাহাটা ইউনিয়নের তাউসী গ্রামে বজ্রপাতে হেনা বেগম (৩৪) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। হেনা বেগম ওই গ্রামের কাতার প্রবাসী সোহেল মিয়ার স্ত্রী।
এ ঘটনায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে হেনা বেগমের পরিবারকে ২০ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়।
একই দিন বানিয়াচং উপজেলার মুড়ারআব্দা গ্রামে বজ্রপাতে রনধীর চন্দ্র দাস (৪৫) নামে এক কৃষকের মৃত্যু হয়। ওইদিন দুপুরে এ দুর্ঘটনা ঘটে। নিহত রনধীর মুড়ারআব্দা গ্রামের মৃত যতীন্দ্র চন্দ্র দাশের ছেলে।
দুপুরে বৃষ্টির মধ্যে মুড়ারআব্দা হাওর থেকে ধান নিয়ে ফিরছিলেন রনধীর। এ সময় বজ্রপাতের আঘাতে তিনি ঘটনাস্থলেই মারা যান।
শুক্রবার (৪ মে) দুপুরে বাহুবলে উপজেলার গুঙ্গিয়াজুড়ি হাওরে বজ্রপাতে মোঃ আবুল কালাম (৩৫) নামে এক কৃষক নিহত হন। এ ঘটনায় আহত হন আরো দু’জন। নিহত কালাম গুঙ্গিয়াজুড়ি ইউনিয়নের উত্তর ভবানী গ্রামের সঞ্জব উল্লার ছেলে। আহতরা হলেন-একই গ্রামের কুটি মিয়ার ছেলে ছাদ মিয়া ও আফতাব মিয়ার ছেলে ওয়াজিদ উল্লা।
ওই দিন সকাল থেকেই হাওরে ধান কাটার কাজে নিয়োজিত ছিলেন ওই তিনজন। দুপুরে বৃষ্টির সঙ্গে বজ্রপাত শুরু হলে বজ্রপাতের তারা গুরুতর আহত হন। পরে স্থানীয় লোকজন তাদের উদ্ধার করে বাহুবল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে দায়িত্বরত চিকিৎসক কালামকে মৃত ঘোষণা করেন। আহত ছাদ ও ওয়াজিদকে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।
গত বুধবার (২ মে) সকাল ১০টার দিকে বানিয়াচং উপজেলার পৃথক স্থানে বজ্রপাতে দুই কৃষক নিহত হন। এ ঘটনায় আরো একজন আহত হয়। নিহতরা হলেন- উপজেলা সদরের বাসিয়াপাড়া এলাকার তৈয়ম উল্লার ছেলে করিম উল্লা (৬৫) ও বড়ইউড়ি গ্রামের তাহির মিয়ার ছেলে শাহীন মিয়া (২৫)। আহত জাহেদ মিয়া (৩০) বড়ইউড়ি গ্রামের নুর হোসেনের ছেলে। আহত জাহেদকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। ওই দিন সকাল ৯টায় একই উপজেলা সদরের বাসিয়াপাড়া গ্রামের করিম উল্লা ধান কাটতে হাওরে যান। এ সময় বজ্রপাত হলে তিনি গুরুতর আহত হন।
স্থানীয়রা তাকে উদ্ধার করে বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
গত (৩০ এপ্রিল) সোমবার বেলা সাড়ে ১১টার দিকে বানিয়াচং উপজেলার দক্ষিণ তেলকুমার হাওরে বজ্রপাতে শামসুল হক (৪০) নামে এক ধান কাটা শ্রমিকের করুণ মৃত্যু হয়। শামসুল হক উপজেলার জাতুকর্ণপাড়ার গাজী আবদুর রহমানের ছেলে। শামসুল সকালে বৃষ্টির মধ্যে ছাতা মাথায় দিয়ে দক্ষিণ তেলকুমার হাওরে ধান কাটছিলেন। এ সময় বজ্রপাত হলে তার ছাতা ও মাথায় আগুন ধরে যায়। এ অবস্থায় স্থানীয়রা শামসুলকে উদ্ধার করে বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
২৬ এপ্রিল বাহুবল উপজেলার সোয়াইয়া গ্রামের হারুণ মিয়ার পুত্র রাজু আহমেদ (১০) বন্ধুদের সাথে বাজারে গেলে বজ্রপাতে আহত হয়। তাৎক্ষণিক তাকে উদ্ধার করে বাহুবল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
গত ২২ এপ্রিল রোববার বিকেলে লাখাই উপজেলার সজনগ্রামে বৃষ্টির মধ্যে বাড়ির পার্শ্ববর্তী হাওরে ধান কাটার কাজ করছিলেন নুফুল ও আপন নামে দুই কৃষক। এ সময় বজ্রপাত হলে গুরুতর আহত হন তারা। পরে পাশের জমিতে কর্মরত শ্রমিকরা তাদের উদ্ধার করে লাখাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। নিহতরা হলেন- সজনগ্রামের কাদির মিয়ার ছেলে নুফুল মিয়া (৪৫) ও ওই গ্রামের দেলোয়ার হোসেনের ছেলে আপন মিয়া (৩৫)।
একই দিন বানিয়াচং উপজেলার হিয়ালা আগলা বাড়ি গ্রামের ফুল মিয়ার ছেলে মঈন (১২) বৃষ্টির মধ্যে বাড়ির পার্শ্ববর্তী মাঠে খেলা করছিল। এ সময় বজ্রপাতের আঘাতে ঘটনাস্থলেই তার মৃত্যু।
গত ১৭ এপ্রিল সকাল ১১টায় বানিয়াচং উপজেলার পৈলারকান্দি গ্রামের আমীর আলী নামে এক কৃষকের মৃত্যু হয়। ওই দিন সকালে আমীর আলী ধান উঠানোর কাজ শেষে বাড়ি ফিরছিলেন। এ সময় বজ্রপাত হলে গুরুতর আহত হন তিনি। স্থানীয়রা তাকে উদ্ধার করে হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালে নিয়ে এলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com