বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

শায়েস্তাগঞ্জে মহাসড়কে রণক্ষেত্র ॥ পুলিশ-সিএনজি শ্রমিক সংঘর্ষ পুলিশসহ অর্ধশতাধিক আহত

  • আপডেট টাইম শনিবার, ২৮ এপ্রিল, ২০১৮
  • ৭৯৩ বা পড়া হয়েছে

মোঃ ছানু মিয়া ॥ শায়েস্তাগঞ্জে পুলিশ ও সিএনজি শ্রমিকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এতে ১৫পুলিশ সদস্যসহ অর্ধশতাধিক আহত হয়েছেন। মহাসড়কে নিষেধাজ্ঞা অমান্য করে সিএনজি চলাচল ও আটকের জের ধরে গতকাল শুক্রবার সকাল ১১টার দিকে শায়েস্তাগঞ্জের নছরতপুর রেলগেইট এলাকায় মহাসড়কে সংঘর্ষের ঘটনাটি ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ রাবার বুলেট ও টিয়ারসেল নিক্ষেপ করে। সংঘর্ষ চলাকালে মহাসড়কে প্রায় ২ ঘণ্টা সময় যান চলাচল বন্ধ থাকে। এ সময় কয়েকটি বাস ভাংচুর করা হয়।
স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার শায়েস্তাগঞ্জ থানা পুলিশ সুতাং এলাকায় মহাসড়কে চেকপোষ্ট বসিয়ে ৫টি সিএনজি আটক করে। আটক সিএনজিগুলো ছাড়িয়ে আনতে শ্রমিক ও মালিকরা তদবির করে। কিন্তু পুলিশ সিএনজিগুলো ছাড়তে অস্বীকার করায় শ্রমিকদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়। এর জের ধরে সিএনজি শ্রমিকরা গতকাল মহাসড়কের দেউন্দি মোড়, নছরতপুর ও সিএনজি ফিলিং স্টেশনের কাছে মহাসড়ক অবরোধ করে। এ সময় সিএনজি শ্রমিকরা নছরতপুর এলাকায় মহাসড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে। খবর পেয়ে শায়েস্তাগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে পৌছে শ্রমিকদের সড়ক থেকে সরে যেতে বলে। এ সময় শ্রমিকরা পুলিশের সাথে বাকবিতণ্ডায় লিপ্ত হয়। এক পর্যায়ে পুলিশ ও সিএনজি শ্রমিকদের মধ্যে সংঘর্ষ বাধে। পুলিশ প্রথমে লাটিচার্জ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। পরে হাইওয়ে থানা পুলিশও ঘটনাস্থলে পৌছে। অপরদিকে শ্রমিকদের পক্ষে স্থানীয় কিছু এলাকাবাসীও যোগ দেয়। এ সময় এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। প্রায় দেড়ঘণ্টা পর্যন্ত উভয়পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া চলে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় পুলিশ টিয়ারসেল ও রাবার বুলেট ছুড়ে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। তবে কি পরিমাণ রাবার বুলেট ও টিয়ারসেল ব্যবহার করা হয়েছে এ ব্যাপারে কোন তথ্য পাওয়া যায়নি। সংঘর্ষে ১৫ পুলিশ সদস্যসহ অর্ধশতাধিক আহত হয়েছেন। আহত কয়েকজন পুলিশ সদস্যদের হবিগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। তবে গ্রেফতার আতঙ্কে আহত শ্রমিকরা বিভিন্ন প্রাইভেট হাসপাতালে চিকিৎসা নিয়েছে।
এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার ওসি মো. জসিম উদ্দিন জানান, হাইকোর্টের নির্দেশ অমান্য করে মহাসড়কে সিএনজি চলাচল করলে বৃহস্পতিবার ৫টি অটোরিকশা আটক করে পুলিশ। পরে অটোরিকশা শ্রমিক ও মালিকদের পক্ষ থেকে সেগুলো ছেড়ে দেওয়ার অনুরোধ করা হয়। পুলিশ অটোরিকশা ছেড়ে না দেওয়ায় শুক্রবার সকালে শ্রমিকরা নছরতপুর এলাকায় মহাসড়ক অবরোধ করলে পুলিশ তাদের নিষেধ করে। এর জের ধরে শ্রমিকরা পুলিশের ওপর হামলা করে।
আন্দোলনকারী শ্রমিকরা জানান, বিকল্প কোনা রাস্তা না থাকায় সুতাং থেকে শায়েস্তাগঞ্জ থানা পর্যন্ত আমরা মহাসড়কটি ব্যবহার করে থাকি। এই পরিমাণ মহাসড়ক ব্যবহারের দাবিতে আমরা দাবি জানিয়ে আসছি এবং জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি দিয়েছে। এরপরও কোন সিএনজি মহাসড়কে উঠলে হাইওয়ে পুলিশ তাদের কাছ থেকে অতিরিক্ত জরিমানা আদায় করে। জরিমানা না দিলে তাদের বিরুদ্ধে বিভিন্ন ধারায় মামলা দিয়ে হয়রানী করে। এর প্রতিবাদে শুক্রবার অটোরিকশা সংগঠনের শ্রমিকরা ব্যানার-ফেস্টুন নিয়ে মহাসড়কে মানববন্ধন করে। এ সময় পুলিশ তাদের সরে যেতে বলে। এক পর্যায়ে শ্রমিকরা মহাসড়কে অবরোধ করে রাখে। পরে পুলিশ চড়াও হয়ে তাদের উপর লাঠিচার্জ শুরু করলে দু’পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে।
এদিকে ঘটনায় গতকাল সন্ধ্যায় এ রিপোর্ট লিখা পর্যন্ত পুলিশের পক্ষ থেকে মামলা দায়েরের প্রস্তুতি চলছিল।
প্রসঙ্গত, প্রায় ১মাস আগে শায়েস্তাগঞ্জ পৌরসভার মেয়র সিএনজি মালিক সমিতির সভাপতি ছালেক মিয়ার নেতৃত্বে সিএনজি শ্রমিকরা মহাসড়কের সুতাং থেকে শায়েস্তাগঞ্জ থানা পর্যন্ত সিএনজি চলাচল করার দাবি জানিয়ে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি প্রদান করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com