বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

নবীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য ডাক্তার নেই

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮
  • ৬০৩ বা পড়া হয়েছে

মোঃ আলমগীর মিয়া, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগী আছে সেবা দেয়ার জন্য নেই কোন ডাক্তার। অনেক ইমার্জেন্সী রোগী চিকিৎসা সেবা না পেয়ে হতাশ হয়ে ফিরে যেতে হয়। ডাক্তার সাহেবরা ছুটি দোয়াই দিয়ে প্রাইভেট চেম্বারে রোগী দেখা নিয়ে ব্যস্ত।
গত রবিবার সকালে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, হাসপাতালের আউটডোরে ও ইমান্সেজি বিভাগে রোগীর চিকিৎসা সেবা দিচ্ছেন সহকারী মেডিকেল অফিসার ডাঃ ফাতেমা তুজ জহুরা, ডাঃ ইদ্রিস, ইন্টার্নী ডাক্তার আয়েশা বেগম, শাহ রুকাইয়া সুলতানা, এমডি ডেন্টাল সাবিহা মাহবুব চৌধুরী, অলক দাশ, নাইটগার্ড জলিল, টোকেন দিচ্ছেন প্রাইভেট এ্যাম্বুলেন্স ড্রাইভার মাসুম। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘদিন ধরে চলছে এমন চিকিৎসা সেবা। এর মধ্যে আছে দালাল ও ঔষধ কোম্পানীর লোকদের ডাক্তারের প্রেসক্রিপশন নিয়ে টানা হেজরা বিড়ম্বনা। হাসাপাতাল কৃর্তপক্ষের উদাসিনতায় নবীগঞ্জবাসী চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। আর নবীগঞ্জের কর্তা ব্যক্তিরা চোখ বুজে আছেন।
খোজ নিয়ে জানা যায়, নবীগঞ্জ উপজেলা পঃ পঃ কর্মকর্তা ১ মাসের ছুটি নিয়ে যুক্তরাষ্ট্রে যান। সেখানে তিনি অস্ুস্থ হয়ে ৫ মাস ধরে সেখানে অবস্থান করছেন। ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা দায়িত্বে আছেন ডাঃ আব্দুস সামাদ। তিনিও ১৫ দিনের ছুটিতে, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মেহেদি হাসান ঢাকায় গেছেন ট্রেনিংয়ে। ডাঃ ইমরান আহমেদ ছুটিতে। ৫ ডাক্তার দিয়ে চলছে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবা। এর মধ্যে ২ জন ছুটিতে ১ জন ট্রেনিংয়ে। আর পঃ পঃ কর্মর্কতা অফিসিয়াল কাজে বিভিন্ন অফিস ও মিটিংয়ে যোগ দেয়ায় তিনি রোগি দেখতে পারেন না। নবীগঞ্জ হাসপাতালের সাবেক পঃ পঃ কর্মকর্তা সাবেক সিভিল সার্জন ডাঃ সফিকুর রহমানের পুত্র ডাঃ সাইফুর রহমান সাগর বিগত দেড় মাস ধরে একাই নবীগঞ্জের সাড়ে ৫ লাখ মানুষের সেবা দিয়ে যাচ্ছেন। রবিবার ছুটিতে ছিলেন। ডাক্তার ইফতেখার চৌধুরীও হবিগঞ্জে ডাক্তারদের মাসিক মিটিং চলে যান। ডাক্তার সাইফুর রহমান সাগরের চেম্বারে একজন ইর্ন্টানী ডাক্তার চিকিৎসা দেয়ার সময় ছবি তুলতে গেলে তিনি পেপার দিয়ে মুখ ঢেকে উঠে পড়েন। এই সময় হাসাপাতালের এক দালাল ইন্টার্নী ডাক্তারের ছবি তুলতে বাধা প্রদান করেন এসময় সাংবাদিককের সাথে ওই দালালের বাকবিতন্ডা শুরু হলে আশপাশের লোকজন এগিয়ে আসেন। এতে হাসপাতাল প্রাঙ্গনে হট্টগুল সৃষ্টি হলে ডাক্তার ইফতেখার উনার প্রাইভেট চেম্বার থেকে হেটে হেটে হাসাপাতালে আসেন।
নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্যসেবা কার্যক্রম মারাত্মকভাবে ভেঙ্গে পড়েছে। চিকিৎসক না পেয়ে দূর-দূরান্ত থেকে চিকিৎসা সেবা নিতে হাসপাতালে আসা রোগীরা ফিরে অন্যত্র যাচ্ছেন। হাসপাতালে প্রায় ৪৪ জন কর্মকর্তা কর্মচারীর পদ শূন্য রয়েছে। হাসপাতালে ময়লাযুক্ত বিছানাপত্র পরিস্কার পরিচ্ছন্নতার অভাব এবং নিম্নমানের খাবার পরিবেশনের ব্যাপক অভিযোগ করেন চিকিৎসাধীন রোগীদের। এছাড়া হাসপাতালের বহিঃ বিভাগে ময়লা আবর্জনা ও দূর্গন্ধের জন্য ভর্তিকৃত রোগীরা সুস্থ্য হওয়ার বদলে অসুস্থ হয়ে পড়ছেন। এখানে নিয়ম-নীতির তোয়াক্কা না করে যার যার মতো করে ডিউটি করছেন চিকিৎসকরা। ফলে আগত রোগীরা সঠিক চিকিৎসা পাচ্ছেন না বলে অভিযোগ রয়েছে। এভাবেই দীর্ঘদিন ধরে চলছে তাদের চিকিৎসার নামে প্রাইভেট বাণিজ্য।
আর.এম.ও জানান, হাসপাতালে চিকিৎসক পদ ৯টি থাকলেও এর মধ্যে ৬টি পদ শূন্য। যারা কর্মরত রয়েছেন, তাদের মধ্যে স্বাস্থ্য পঃ পঃ কর্মকর্তা ডাঃ জাহাঙ্গীর আলম চিকিৎসার জন্য ১ মাসের ছুটিতে যুক্তরাষ্ট্রে গেলেও বিগত প্রায় ৫ মাস ধরে বিদেশে অবস্থান করছেন। ভারপ্রাপ্ত হিসেবে দায়ীত্ব পালন করেন ডা. আব্দুস সামাদ। তিনি প্রায় সময়ই বিভিন্ন সরকারি কর্মসূচিতে থাকেন। তবে গত ৭/৮ দিন পূর্ব থেকে তিনিও ১৫ দিনের অর্জিত ছুটিতে। আবাসিক মেডিকেল অফিসার ডা. ইফতেখার হোসেন গত ২ দিন পূর্বে ট্রেনিংয়ে গেছেন ঢাকায়। মেডিকেল অফিসার ২ জনের মধ্যে ডা. গোলাম শাহরিয়ার প্রেষনে (ডেপুটেশন) ঢাকা মেডিক্যালে কর্মরত। শুধু ডাঃ সাইফুর রহমান সাগরই কর্মরত রয়েছেন। এছাড়া জুনিয়র কনসালটেন্ট ডা. মৌসুমী সাহা হাসপাতালে যোগ দিলেও ট্রেনিং ও বিভিন্ন সুবিধা নিয়ে প্রায়ই ঢাকায় অবস্থান করেন। সে হিসেবে হাসপাতালটিতে বর্তমানে চিকিৎসক মাত্র ১ জন। হাসপাতালে অন্যান্য পদের মধ্যে ১৯ জন নার্সিং অফিসার পদ থাকলেও সেখানে কর্মরত রয়েছেন ১২ জন, ৭টি পদ এখনো শূন্য। ৩য় শ্রেণির কর্মচারী ২০ জনের মধ্যে ১৩ জন কর্মরত রয়েছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে ১৩৬ জন জনবলের স্থলে আছেন ৯৩ জন। বাকি ৪৪টি পদ শূন্য রয়েছে। বিশেষ করে গুরুত্বপূর্ণ ২ জন ফার্মাসিস্টের জায়গায় ১ জনও না থাকায় ওষুধ বিতরণে বড় ধরনের সমস্যা সৃষ্টি হয়েছে। গতকাল স্বাস্থ্য কমপ্লেক্সে সরেজমিনে গেলে দেখা যায় জরুরী বিভাগে দায়িত্ব পালন করছেন ডাঃ ইদ্দিছ আলম। তবে এর আগে ডিউটিতে ছিলেন ডাঃ সাইফুর রহমান সাগর। এ ছাড়া প্রায়ই হাসপাতালে ঘটছে ছোট বড় অনেক ঘটনা। অভিযোগ উঠেছে, হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির খামেখেয়ালিপনার কারণে এই অবস্থা বিরাজ করছে। এছাড়া হাসাপাতালে উন্নয়নের জন্য বরাদ্ধকৃত টাকাও আতœসাতের অভিযোগ রয়েছে। ভারপ্রাপ্ত পঃ পঃ কর্মর্কতার মোবাইল ফোন বন্ধ পাওঢা যায়। আরএমও ডাক্তার ইফতেখার চৌধুরীর সাথে কথা বললে তিনি বলেন আমি হবিগঞ্জে মাসিক স্বাস্থ্য কর্মকর্তাদের মিটিং ছিলাম।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com