বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

হবিগঞ্জে স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন এবং ছাত্র সংগ্রাম পরিষদের “আহবায়ক” বিষয়ে সেই সময়কার কিছু কথা ॥ এডভোকেট আশরাফ উদ্দিন আহমেদ ॥

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৯ মার্চ, ২০১৮
  • ৪৫৮ বা পড়া হয়েছে

“আনুষ্ঠানিকভাবে” হবিগঞ্জে স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলন হয় ২৩ মার্চ ১৯৭১। পতাকা উত্তোলনের নেতৃত্বে ছিলেন স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা শহীদ মোঃ আব্দুল মতিন। থানায় প্রথম পতাকা উত্তোলন করে মুক্তিযোদ্ধা মরহুম সৈয়দ হাবিবুর রহমান বাবুল। দু’জনেই প্রয়াত। আমি সেদিনের চাক্ষুস সাক্ষী। আমি ছিলাম- ১৯৭০-৭১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগ (বর্তমান জেলা) শাখার দপ্তর সম্পাদক (অফিস সেক্রেটারী)। ছাত্রলীগের বিভিন্ন কর্মসূচী/সভা-সমিতি/কার্য্য বিবরণী/জেলা/কেন্দ্রের নির্দেশাবলী পালনের বিবিধ কার্য্যক্রম সাজানো এবং ছাত্র সংগ্রাম পরিষদের আহবায়ককে সহযোগিতা করার মূল দায়িত্ব আমার উপর ন্যস্ত ছিল। ২৩ মার্চ পাকিস্তানের শাসকগোষ্ঠী ১৯৪০ সালের ২৩ মার্চ শেরে বাংলা এ.কে ফজলুল হকের “লাহোর প্রস্তাব” কে উৎস করে “পাকিস্তান দিবস” নামক একটি দিবস পালন করত। শেরে-বাংলা ১৯৪০ সালে লাহোরে অখন্ড ভারতের পশ্চিম ও পূর্বাঞ্চল মুসলিম সংখ্যাগরিষ্ট এলাকা নিয়ে দুইটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র গঠনের প্রস্তাব দিয়েছিলেন। ইতিহাসের পাতায় যা “লাহোর প্রস্তাব” নামে খ্যাত। সেদিনটিকে স্মরণে রাখার জন্য সম্ভবতঃ পাকিস্তানের শাসকগোষ্ঠী “পাকিস্তান দিবস” ২৩ মার্চ পালন করত।
১৯৭১ সালের মার্চ মাসের সেই উত্থাল দিনে স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদ কেন্দ্রীয় কমিটি থেকে ঘোষণা দেয়া হয়- “আর পাকিস্তান দিবস নয়, এবার পালন করা হবে ‘বাংলাদেশ দিবস”। বর্তমানে স্বাধীনতার ইতিহাসে এই দিবসটি “পতাকা উত্তোলন” দিবস হিসাবেও স্বীকৃতিপ্রাপ্ত হয়েছে। বিভিন্ন ইতিহাসবিদরা এবং ছাত্র সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় নেতৃবর্গ (তৎকালীন) বিভিন্ন আলোচনায় বর্ণিত দিবসটিকে “পতাকা উত্তোলন” দিবস মর্মে নিরূপন করে থাকেন। এই দিনেই (২৩ মার্চ ৭১) বাংলাদেশের সর্বত্র পাকিস্তানের পতাকা নামিয়ে বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়েছিল। পাকিস্তানের সাবেক সামরিক শাসক আইয়ুব খান এই দিবস সম্পর্কে তার ব্যক্তিগত ডাইরিতে লিখেন- “এটা জেনে দুঃখ পেলাম যে, ২৩ মার্চ ঢাকার মাত্র তিনটি স্থানে পাকিস্তানের পতাকা উঠানো হয়েছে। এগুলো প্রেসিডেন্ট ভবন, গভর্ণর ভবন ও ক্যান্টনমেন্ট। বাকী সব জায়গা ছেয়েছিল বাংলাদেশের পতাকায়। অনেক জায়গায় জোর করে পাকিস্তানের পতাকা নামিয়ে পুড়িয়ে ফেলা হয়েছিল।
ছাত্র সংগ্রাম পরিষদ কেন্দ্রীয় কমিটির নির্দেশনামা আমার হাতে পৌছুলে আমি ছাত্র সংগ্রাম পরিষদের (হবিগঞ্জ অঞ্চলের) আহবায়ক বীর মুক্তিযোদ্ধা (মরহুম) শহীদ আব্দুল মতিনকে অবহিত করি। তাৎক্ষনিক “বাংলাদেশ দিবস” পালনের সর্বাতœক কর্মসূচী গ্রহণ করা হয়। মুক্তিযুদ্ধে হবিগঞ্জের বীর সেনানী মুক্তিযুদ্ধের আদেশ দাতা এম.সি.এ এড. মোস্তফা আলী ও এম.সি.এ কমান্ডেন্ট মানিক চৌধুরীর নির্দেশে সারা শহরে পত পত করে স্বাধীনতার পতাকা উত্তোলনের আহবান করা হয়। হবিগঞ্জের সর্বস্তরের মানুষ স্বতঃ প্রণোদিত হয়ে নিজ নিজ উদ্যোগে স্বাধীনতার পতাকা উত্তোলন করেন। পতাকা উঠে সর্বত্র। শহর, গ্রামগঞ্জ, দোকানপাঠ, বাসা-বাড়ী, অট্টালিকা, বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান গাড়ী, রিকসা, বিভিন্ন বাহন, হাট-বাজারে সর্বত্র স্বর্নালী মানচিত্র সম্বলিত লাল বৃত্তসহ সবুজ পতাকা পত পত করে উড়তে দেখা যায়। তবে পতাকা উঠেনি তিনটি স্থানে। থানা, মহকুমা, পুলিশ প্রশাসকের কার্যালয় (এস.ডি.পি.ও অফিস), মহকুমা প্রশাসকের কার্যালয় (এস.ডি.ও অফিস)। ২৩ মার্চ সকাল ১০ঘটিকায় হাসপাতাল সড়কস্থ কমান্ডেন্ট মানিক চৌধুরীর বাসভবনের এক অংশে ছাত্রলীগ কার্যালয়ে “আনুষ্ঠানিকভাবে” পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলনে নেতৃত্ব দেন ছাত্র সংগ্রাম পরিষদের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল মতিন। তিনি রশি ধরে ধীরে ধীরে পতাকা টেনে তুলতে থাকলে অন্যরাও রশিতে হাত লাগান। সম্বিলিতভাবে ছাত্র সংগ্রাম পরিষদ/ছাত্রলীগের নেতৃবর্গ পতাকা তুলেন। এককভাবে কেহ পতাকা উত্তোলন করেননি। একই সময়ে একদল সঙ্গীতশিল্পী জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। যারা জাতীয় সঙ্গীত পরিবেশনে অংশগ্রহণ করেছিলেন- বাবলু পাল চৌধুরী, সুব্রত চক্রবর্তী, উজ্জ্বল ভট্টাচার্য্য, সিদ্ধার্থ বিশ্বাস, গোলাম মোস্তফা রফিক ও জনৈক শিশু শিল্পী (সুব্রত চক্রবর্তীর আতœীয়)। এরপরেই শুরু হয় মিছিল, গন্তব্য সদর থানা (পুলিশ ষ্টেশন)। মিছিলটি থানায় পৌঁছুলে পুলিশ বাধা দেয়। বাধাকে উপেক্ষা করে মিছিলটি থানা কম্পাউন্ডের ভিতর প্রবেশ করে এবং অফিসের সামনে পতাকার স্টেন্ডের চারিদিকে অবস্থান নেয়। পুলিশ কোন অবস্থায় পাকিস্তানের পতাকা নামাতে দিবে না। দুইজন পুলিশ রাইফেল নিয়ে পজিশন নেয়, গুলি করার প্রস্তুতি নেয়। প্রি গতিতে আব্দুল মতিন রাইফেলের নলের সামনে দাঁড়িয়ে যান। অত্যন্ত সাহসিকতার সাথে কৌশল করে পুলিশের সাথে তর্ক যুদ্ধে লিপ্ত হয়ে তাদেরকে বিভ্রান্তের মাঝে ফেলে দেন।
এরই ফাঁকে সুযোগ বুঝে বীর মুক্তিযোদ্ধা (মরহুম) সৈয়দ হাবিবুর রহমান বাবুল দ্রুত পাকিস্তানের পতাকা নামিয়ে “বাংলাদেশের পতাকা” উত্তোলন করেন। চিৎকার করে বলতে থাকেন মতিন ভাই কাম সারছি- আইয়ুন পুলিশও উপস্থিত নেতৃবর্গ অবাক বিস্ময়ে দেখতে পান পাকিস্তানের পতাকার স্থলে বাংলাদেশের পতাকা পত পত করে উড়ছে। সৈয়দ হাবিব বাবুল অত্যন্ত সাহসিকতার সাথে পতাকা উত্তোলন করলেও অনেকের কাছে কাজটি ছিল নিতান্ত বোকামী। পুলিশের গুলিতে প্রাণে মরার সম্ভাবনা ছিল বেশি। সৈয়দ হাবিবকে পাগলা বাবুল বলে ডাকা হত। একজন ‘পাগলাটে’ মানুষ ছাড়া এ ধরণের সাক্ষাৎ বিপদজনক পদক্ষেপ কেহ নিতে পারে না। পুলিশ মুক্তিকামী তারণ্যের অসম সাহসিকতা দেখে হতভম্ব ও কিংকর্তব্যবিমূড় হয়ে চরম কোন পদক্ষেপ নিতে পারেনি। কমান্ডেন্ট মানিক চৌধুরীও কৌশল করে তাদেরকে নিয়ন্ত্রণে নেন। একে একে মহকুমা প্রশাসকের কার্যালয়, মহকুমা পুলিশ প্রশাসনের কার্যালয় ও বাসভবনে পতাকা বিনা বাধায় তোলা হয়। কতকগুলি পাকিস্তানের পতাকা ছাত্র সংগ্রাম পরিষদের সদস্য ও ছাত্রলীগ সম্পাদক আঃফঃমঃ মহিবুর রহমান খান আগুন দিয়ে জ্বালিয়ে দেন। স্থানীয় এম.পি ডাঃ আবুল হাশিমের চেম্বারের বারান্দায় তিনি পতাকাগুলো জ্বালান।
২৩শে মার্চের সেদিনের স্বাধীনতাকামী জঙ্গী মিছিলে নেতৃত্ব ও অংশগ্রহণে ছিলেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন পরবর্তীতে হবিগঞ্জের প্রথম যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি (আহবায়ক) যিনি স্বাধীনতা পূর্ব সামরিক জান্তার আইনে দন্ডপ্রাপ্ত ও পরবর্তীতে মুক্তি পান, মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী টিপু, আবুল হাশিম, তৎসময়ে ছাত্রলীগ সভাপতি মোঃ শাহজাহান, বিশ্বজিৎ চৌধুরী বিষ্ণু, আ:ফ:ম: মহিবুর রহমান খান, মোঃ সুরুজ আলী, মোহাম্মদ ইকবাল, সিরাজুল ইসলাম চৌধুরী, শাহ আব্দুল হেকিম, সুব্রত পাল চৌধুরী শিবু, সিরাজুল ইসলাম মালেক, মোহাম্মদ ফিরোজ, সৈয়দ জাহেদুল ইসলাম, ছুরুক মিয়া, মোঃ লুৎফুর রহমান, মোঃ নুরুল ইসলাম, সৈয়দ হাবিবুর রহমান বাবুল, সৈয়দ মাহমুদুর রহমান বহুলুল, সিরাজুল ইসলাম শায়েস্তানগর, খসরুল ইসলাম চৌধুরী, আবু তাহের, গৌর প্রসাদ রায়, ফিরোজ আহমেদ, সৈয়দ জহুর, আমিনুর রশিদ চৌধুরী কাপ্তান, প্রয়াত শমসাদ চৌধুরী প্রমুখ।
এছাড়া অপ্রাপ্ত বয়স্ক বিপুল সংখ্যক স্কুলের ছাত্র এবং কিছু সংখ্যক অছাত্রও অংশগ্রহণ করেছিলেন। তাদের মধ্যে তিনজনের কথা মনে পরে। একজন সিরাজ মিয়া, আলতাব ভাই, মরহুম মুক্তিযোদ্ধা এ আর ইয়াকুত চৌধুরী ও আঞ্জব আলী আরও অনেকে। ছায়ার মত মিছিলটিকে অনুসরণ করেছিলেন তৎকালীন এম.সি.এ জনাব এ.কে.এম লতিফুর রহমান মানিক চৌধুরী (কমান্ডেন্ট মানিক চৌধুরী)।
আজকের দিনে স্বাধীনতার মাসে বিনম্র শ্রদ্ধার সাথে স্মরণ করি সেদিনের (২৩ মার্চ ৭১) অসম সাহসী ১৯৭৪ সালে দুস্কৃতিকারীদের হাতে শাহাদাত বরণকারি বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল মতিনকে, স্মরণ করি হজ্ব পালন করতে গিয়ে ২০০৯ সালে মৃত্যুবরণকারী মুক্তিযোদ্ধা সৈয়দ হাবিবুর রহমান বাবুলকে। আরো স্মরণ করি সেদিনের মিছিলে অংশগ্রহণকারি সকল স্বাধীনতাকামী যোদ্ধাদের।
দুঃখের সাথে একটি কথা বলতে হয়, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন জীবিত না থাকায় উনার কথা কেহ স্মরণ করে না। শুধু তাই নয়, স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের “আহবায়ক” পদটিও অন্য একজন “হাইজ্যাক” করে নিজের নামে চালিয়েছেন। এখানেই তিনি ক্ষান্ত হননি নিজেকে প্রথম পতাকা উত্তোলনকারী বলে প্রচারনা চালিয়ে যাচ্ছেন। সেইদিন গুলির নেতৃবর্গ ও কর্মীবাহিনীদের স্মরণ করতে বলি- ছাত্রলীগের মধ্যে সেদিন গুলিতে ২টি বিবেদমান গ্র“প ছিল। সমঝোতা করে টেপু-মতিন-হাশিম গ্র“প থেকে আব্দুল মতিনকে “আহবায়ক” এবং অপর গ্র“প থেকে (নিমু-শিবু-ইকবাল) সৈয়দ জাহিদকে সদস্য সচিব (সম্পাদক) করা হয়েছিল। পদাধিকার বলে ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ শাহজাহান ও সাধারণ সম্পাদক আঃফঃমঃ মহিবুর রহমান খান সদস্য পদ পেয়েছিলেন। অন্য পদগুলিও সমঝোতার মাধ্যমে দুইটি গ্র“প থেকেই নেয়া হয়েছিল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com