শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

হবিগঞ্জের হাফেজ নুরুজ্জামানের বাতাসে চালিত মোটর সাইকেল নিয়ে পৃথিবী জুড়ে তোলপার

  • আপডেট টাইম শুক্রবার, ১৪ মার্চ, ২০১৪
  • ৫৩৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের হাফেজ নুরুজ্জামানের তেল-গ্যাস বিহীন বাতাসে চালিত মোটর সাইকেল আবিস্কার নিয়ে পৃথিবী জুড়ে তোলপার শুরু হয়েছে। তার প্রযুক্তিকে কেউ কেউ কিনে নিতে চাচ্ছে। আবার কেউ কেউ এ প্রযুক্তির বিকাশ ঘটাতে চাচ্ছে। এছাড়া দেশী-বিদেশী মোটর সাইকেল সহ বিভিন্ন কোম্পানী তার সাথে যোগাযোগ করে যাচ্ছে। প্রায় প্রতিদিনই একাধিক ব্যক্তি ও কোম্পানী তার সাথে যোগাযোগ করছে। নুরুজ্জামানের আবিস্কার নিয়ে স্থানীয়-জাতীয় পত্রিকা ও টেলিভিশনে সচিত্র সংবাদ প্রকাশের পর এ নিয়ে তোলপাড় শুরু হয়। তবে তাৎক্ষনিক কোন সিদ্ধান্ত না দিয়ে আগ্রহী কোম্পানী ও উদ্যোক্তাদের প্রস্তাব বিবেচনা করছেন নুরুজ্জামান।
হবিগঞ্জ সদর উপজেলার রিচি গ্রামের সৈয়দ আলীর পুত্র বাতাসে চালিত মোটর সাইকেল আবিস্কারক নুরুজ্জামান জানান, তার এ আবিস্কারের খবর প্রকাশের পর দেশী-বিদেশী কোম্পানী ও উদ্যোক্তারা অনেকে টেলিফোনে আবার কেউ কেউ সরাসরি যোগাযোগ করেছেন। আমেরিকার একটি কোম্পানী তা এ উদ্ভাবনের স্বত্ব কিনে নিতে চাচ্ছে। তবে তাদের এ প্রস্তাবে সায় দেয়নি নুরুজ্জামান।
অপর দিকে ইংল্যান্ডে বসবাসরত একজন বাংলাদেশী উদোক্তা দেশে এসে সরাসরি তার সাথে যোগাযোগ করেছেন। তিনি চাচ্ছেন তার এ প্রযুক্তিকে কাজে লাগিয়ে দেশে একটি কোম্পানী গড়ে তোলতে। এ জন্য তিনি নুরুজ্জামানকে নিয়ে চীন, কুরিয়া, জাপান সফর করার প্রস্তাব দিয়েছেন। এ সফরের ব্যয়ও ওই উদ্যোক্তা বহণ করবেন।  সব কিছু টিক থাকলে তিনি নুরুজ্জামানকে নিয়ে অংশীদারীত্বের ভিত্তিতে কোম্পানীর কার্যক্রম শুরু করবেন। এর সমুদয় বিনিয়োগ করবেন ওই প্রবাসী উদ্যোক্তা। এছাড়া ওয়ালটন কোম্পানী, ফ্রিডম মোটর সাইকেল কোম্পানী, নাসিম গ্র“পসহ ১০/১২টি কোম্পানী ও উদ্যোক্তা বিভিন্ন ভাবে যোগাযোগ করছেন।
চরম অর্থ সংকটের কারণে নুরুজ্জামান তার এ আবিস্কারের বিকাশ ঘটাতে পারছে না। এ অবস্থায় নুরুজ্জামানের উদ্দেশ্য হচ্ছে সরকারের পৃষ্টপোষকতায় তার এ আবিস্কারের বিকাশ ঘটানো। এর মাধ্যমে দেশ ও জাতির সুনাম বিশ্বব্যাপী ছড়িয়ে পড়বে। অর্থনৈতিকভাবেও লাভবান হবে দেশ।
সচেতন মহলের মতে শীঘ্রই সরকার তাকে পিষ্টপোষকতায় এগিয়ে না আসলে নুরুজ্জামানের অর্থসংকটেকে পুজি করে তার উদ্ভাবনকে হাতিয়ে নিতে পারে বিদেশী কোন কোম্পানী।
এদিকে নুরুজ্জামানের নিরাপত্তা নিয়ে আশংকা প্রকাশ করছেন সচেতন মহল। তার প্রযুক্তি বিকাশে কোন মহল অন্তরায় হয়ে দাড়ালে সমুহ ক্ষতির আশংকার করছেন সচেতন মহল।
অপর দিকে বাতাসে চালিত মোটর সাইকেলের আবিস্কারক নুরুজ্জামানকে সংবর্ধনা প্রদানের উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। গত ১০ মার্চ জেলা আইন শৃংখলা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
এ ব্যাপারে হবিগঞ্জ জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদীনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এ মাসের শেষের দিকে হবিগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত হবে। উক্ত মেলায় নুরুজ্জামানের এ আবিস্কারকে উপস্থাপন করা হবে।
নুরুজ্জামান হবিগঞ্জ সদর উপজেলার রিচি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে লেখা পড়া শেষে হবিগঞ্জ শহরের শায়েস্তানগর গাউছিয়া মাদ্রাসা থেকে কোরান শিক্ষা লাভ করে। হাফেজ সনদ পাবার পর সে জেলার দিনারপুর ফুলতলী দাখিল মাদ্রাসা থেকে ২০১০ সালে দাখিল পাস করে। পরে সে ওই সনেই চট্টগ্রামের শ্যামলী পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তি হয়। বর্তমানে সে তৃতীয় বর্ষের ছাত্র।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com