বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

খালেদা জিয়ার জামিন ৮ মে পর্যন্ত স্থগিত

  • আপডেট টাইম মঙ্গলবার, ২০ মার্চ, ২০১৮
  • ৪৬৬ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হাইকোর্টের দেয়া জামিন ৮ মে পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগ। সোমবার (১৯ মার্চ) সকালে আপিল বিভাগ এই আদেশ দেন। আদেশের প্রতিক্রিয়া খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন জানিয়েছেন, আদালত জামিন স্থগিতের কোন সুনির্দিষ্ট কারণ জানাননি। তিনি আরও বলেন, একটা অনভিপ্রেত আদেশ হল সর্বোচ্চ আদালতে। জামিনের ক্ষেত্রে সুবিচার পেলেন না খালেদা জিয়া। এর আগে রোববার (১৮ মার্চ) সকাল পৌনে ১০ টায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগে শুরু হয়ে ১২ টার দিকে শুনানি শেষে আজ (সোমবার) রায়ের দিন ধার্য করে সিদ্ধান্ত দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ। এব্যাপারে বিএনপির আইনবিষয়ক সম্পাদক কায়সার কামাল বলেন, ‘খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের লিভ টু আপিলের (আপিলের অনুমতি চেয়ে আবেদন) উপর শুনানি শেষ হয়েছে। আগামীকাল সোমবার এ বিষয়ে আদেশের দিন ধার্য রেখেছেন আপিল বিভাগ।’ এদিন বিষয়টি কার্যতালিকায় ৯ ও ১০ নম্বরে ছিল। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান এই তথ্য জানান। শুনানিতে খালেদা জিয়ার জামিনের বিরোধিতা করে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, অসুস্থতা ও বয়স বিবেচনায় তিনি বারবার অনুকম্পা পেতে পারেন না। অ্যাটর্নি জেনারেল আরো বলেছেন, ‘রাষ্ট্রীয় অর্থ আত্মসাৎ হবে, আর তার সঙ্গে জড়িত থাকবেন রাষ্ট্রের প্রধান ব্যক্তি, তিনি কোনো অনুকম্পা পেতে পারেন না।’ অ্যাটর্নি জেনারেল বলেন, ‘এর আগে খালেদা জিয়া বিভিন্ন অজুহাতে সময়ক্ষেপণ করেছেন। তিনি জামিনের অপব্যবহারও করেছেন। তিনি কোর্টকে পাত্তাই দিচ্ছেন না। তিনি মিসকনডাক্ট করেছেন।’
এ ছাড়া অ্যাটর্নি জেনারেল সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ ও লালু প্রসাদ যাদবের মামলার নজির আদালতকে পড়ে শোনান। খালেদা জিয়ার অসুস্থতার প্রসঙ্গে তিনি বলেন, ‘খালেদা জিয়ার আইনজীবীরা অসুস্থতার যে বিষয়টি তুলে ধরেছেন, এই অসুখ নিয়ে তিনি প্রধানমন্ত্রিত্ব করেছেন, বিদেশ গেছেন, তাঁর রাজনৈতিক কর্মকাণ্ড চালিয়েছেন।’ এর আগে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান খালেদা জিয়ার জামিনের বিরোধিতা করে আদালতকে বলেন, খালেদা জিয়া যে অসুস্থ, এর সপক্ষে তার আইনজীবীরা চিকিৎসা সনদ আদালতে উপস্থাপন করেননি। তিনি খালেদা জিয়ার বিরুদ্ধে জামিনের অপব্যবহারের অভিযোগ করেন আদালতের কাছে। এসময় তিনি বিচারিক আদালতের আদেশ পড়ে শোনান এবং বলেন, খালেদা জিয়া আদালতের অনুমতি ছাড়াও বিদেশে গেছেন। এর থেকে জামিনের অপব্যবহার আর কী হতে পারে ? তিনি বলেন, খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া চার মাসের জামিনের বিরুদ্ধে আমরা লিভ টু আপিল (আপিল করার অনুমতি চেয়ে আবেদন) করেছি। হাইকোর্টের জামিন আদেশ রোববার পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগ। আমরা আবেদন করেছি, লিভ টু আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আপিল বিভাগের দেয়া স্থগিতাদেশ যেন অব্যাহত রাখা হয়। বিষয়টি কার্যতালিকার ৯ নম্বর ক্রমিকে ছিল। লিভ টু আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আপিল বিভাগের স্থগিতাদেশ অব্যাহত রাখতে ভিন্ন একটি আবেদন করেছে রাষ্ট্রপক্ষও। বিষয়টি কার্যতলিকার ১০ নম্বর ক্রমিকে ছিল।
এদিকে, আপিল বিভাগের এই স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে একটি আবেদন করেছেন খালেদা জিয়া। উভয় ক্রমিকেই এই বিষয়টি উল্লেখ করা আছে। এই বিষয়টিও শুনানির জন্য একসঙ্গে উঠেছে। গত বুধবার দুপুরের পর আপিল বিভাগের চেম্বার জজ আদালতে এই আবেদন উপস্থাপন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। ওই দিন সকালে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ রোববার পর্যন্ত খালেদা জিয়ার জামিনের ওপর স্থগিতাদেশ দেন। একই সঙ্গে দুদক ও রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করার নির্দেশ দেন। এরপর বৃহস্পতিবার লিভ টু আপিল করে দুদক ও রাষ্ট্রপক্ষ। একই সঙ্গে লিভ টু আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিনের ওপর দেয়া স্থগিতাদেশ অব্যাহত রাখার আবেদনও করেছে তারা।
প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দিয়ে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা করে ঢাকার একটি বিশেষ জজ আদালত। বিচারিক আদালতের এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া। একই সঙ্গে জামিনের জন্যও আবেদন করেন তিনি। এরপর হাইকোর্ট তাকে চার মাসের জামিন দেন। হাইকোর্টের জামিন আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আলাদা দুটি আবেদন করে দুদক ও রাষ্ট্রপক্ষ। এরপর রোববার পর্যন্ত খালেদা জিয়ার জামিনের ওপর স্থগিতাদেশ দেন সর্বোচ্চ আদালত। লিভ টু আপিলের শুনানির জন্য রোববারের কার্যতালিকায় রাখা হয়েছিল মামলাটি। একই সঙ্গে স্থগিতাদেশ অব্যাহত ও প্রত্যাহার চাওয়ার আবেদনও শুনানির জন্য রাখা হয়েছিল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com